Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ জানুয়ারি ২০২২ ই-পেপার

১৮৩ তুলেও জিততে পারল না মুম্বই ইন্ডিয়ান্স

আইপিএল আটে মুম্বই আর চেন্নাইয়ের পার্থক্য কী? সিএসকে তিনে তিন। এমআই-ও চারে চার। কেবল ধোনির চেন্নাই তিনটে ম্যাচের তিনটেই জিতল। আর রোহিতের মুম্

নিজস্ব প্রতিবেদন
১৮ এপ্রিল ২০১৫ ০৩:২৭
ডোয়েন স্মিথ এবং ব্রেন্ডন ম্যাকালাম। মুম্বই বধের দুই নায়ক। শুক্রবার। ছবি: পিটিআই।

ডোয়েন স্মিথ এবং ব্রেন্ডন ম্যাকালাম। মুম্বই বধের দুই নায়ক। শুক্রবার। ছবি: পিটিআই।

আইপিএল আটে মুম্বই আর চেন্নাইয়ের পার্থক্য কী?

সিএসকে তিনে তিন। এমআই-ও চারে চার। কেবল ধোনির চেন্নাই তিনটে ম্যাচের তিনটেই জিতল। আর রোহিতের মুম্বই চারটের চারটেই হারল।

আর একটা পার্থক্য? মুম্বই টি-টোয়েন্টির শেষ দশ ওভারে ব্যাটে ঝড় তুলে যদি ১৮৩-৭-এর মতো চ্যালেঞ্জিং স্কোরে পৌঁছয়, তা হলে চেন্নাই সেই টার্গেট তাড়া করতে নেমে প্রথম দশ ওভারে ম্যাচের সম্ভাব্য পরিণতি অনেকটাই স্পষ্ট করে দেয়।

Advertisement

ভারতীয় ক্রিকেটের মূলস্রোতের বাইরে থাকা আশিস নেহরারই (৩-২৩) সামনে এ দিন সাড়ে নয় ওভারে ৫৭-৪-এ খোঁড়াতে থাকা মুম্বই ইনিংসকে শেষ ৬৩ বলে ঘরের মাঠ ওয়াংখেড়েতে রেসিং কারের গতি দেন কায়রন পোলার্ড (৩৯ বলে ৬৪), রোহিত শর্মা (৩১ বলে ৫০) এবং অম্বাতি রায়ডু (১৬ বলে ২৯)।

কিন্তু নয়ের উপর আস্কিং রেটকে স্কুল ক্রিকেটের মতো সহজ আস্কিং রেটে নামিয়ে আনেন চেন্নাইয়ের দুই বিধ্বংসী ওপেনার— কিউয়ি ব্রেন্ডন ম্যাকালাম (২০ বলে ৪৬) আর ক্যারিবিয়ান ডোয়েন স্মিথ (৩০ বলে ৬২)। অষ্টম ওভারের দ্বিতীয় বলে যখন ওপেনিং জুটি ভাঙল তার মধ্যেই সেঞ্চুরি পার্টনারশিপ হয়ে গিয়েছে। ১০৯। মালিঙ্গা, হরভজন, বিনয়কুমারদের বেদম ঠেঙিয়ে। আইপিএলের ইতিহাসে অন্যতম দ্রুত ওপেনিং জুটিতে সেঞ্চুরি পার্টনারশিপ।

এর পর যে ব্যাটিং লাইন আপের তিন নম্বরে কোনও রায়না বা ডেথে কোনও ধোনি নামের ফিনিশার থাকেন, তারা কুড়ি ওভারে ১৮৪ তুলতে নেমেও যে ২০ বল বাকি থাকতে হাসতে হাসতে ছয় উইকেটে জিতে (১৮৯-৪) মাঠ ছাড়বে, তাতে আর আশ্চর্যের কী? রায়না ২৯ বলে অপরাজিত ৪৩ করে গেলেন। ধোনি আজ ৩-এর বেশি না পেলেও ডারেন ব্র্যাভো ৫ বলে ১৩ নটআউট থেকে সিএসকের জয় সাঙ্গ করে পয়েন্ট টেবলে দলকে দুইয়ে তুললেন। রাজস্থান রয়্যালসের ঠিক পিছনেই। আর মুম্বই আট দলের মধ্যে সবার শেষে এখন। এর পরে বিজিত মুম্বই ক্যাপ্টেন রোহিত হয়তো পুরস্কার মঞ্চে ঠিকই বলে গেলেন, ‘‘আমাদের অ্যাটিটিউড ঠিকঠাক ছিল না!’’ আর জয়ী অধিনায়ক ধোনির মন্তব্য, ‘‘আমি আমাদের বোলিংয়ের চেয়েও ওদের ব্যাটিং লাইন আপ নিয়ে চিন্তায় ছিলাম। জানতাম হরভজনকে তুলে এনে ওরা রানের গতি বাড়াবে। কিন্তু আমাদের বোলিং চেঞ্জটাও ওই সময় ঠিকঠাক হয়েছে। আর দুশোর নীচে কিছু তাড়া করার ব্যাটিং আমাদের আছে।’’ আর ম্যাচের সেরা নেহরার কথা, ‘‘আমি এখনও নিজের বোলিং নিয়ে খুব খাটছি!’’

আরও পড়ুন

Advertisement