Advertisement
০১ অক্টোবর ২০২২
R Praggnanandhaa

Chess Olympiad: কারুয়ানাকে হারিয়ে চমক গুকেশের, ড্র প্রজ্ঞানন্দের 

গুকেশের গতির সঙ্গে পাল্লা দিয়ে ‘বি’ দলের বাকি সদস্যরাও চাঙ্গা হয়ে গিয়েছে। রৌনক সাধওয়ানি মাত্র ৪৫ চালেই হারিয়ে দেয় লিনিয়েল ডোমিঙ্গোজকে।

অলিম্পিয়াডে আর প্রজ্ঞানন্দ।

অলিম্পিয়াডে আর প্রজ্ঞানন্দ। ছবি পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২২ ০৮:১৮
Share: Save:

আটে আট। চলতি ৪৪তম দাবা অলিম্পিয়াডে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে ভারতের খুদে গ্র্যান্ডমাস্টার দাবাড়ু ডি গুকেশের শাসন। শনিবার বিশ্বের ক্রমতালিকার পাঁচ নম্বর ফ্যাবিয়ানো কারুয়ানাকে হারিয়ে বড় চমক দিয়েছে ১৬ বছরের নতুন তারা। তার সঙ্গে খেতাবি দৌড়ে ফেভারিট মার্কিন যুক্তরাষ্ট্রকে ৩-১ ফলে হারিয়ে দিয়েছে ভারত ‘বি’ দল।

এই নিয়ে চলতি প্রতিযোগিতায় টানা আট ম্যাচ জিতল গুকেশ। অষ্টম রাউন্ডের পরে তার পারফরম্যান্স রেটিং দাঁড়িয়েছে ৩৩৩৫! যা দেখে অভিজ্ঞ জিএম প্রবীণ থিপসে বলেছেন, “ যে ভাবে গুকেশ খেলছে, তাতে যে কোনও মুহূর্তে ও আরও বড় ধরনের অঘটন ঘটাতে পারে।” গুকেশের কোচ আরবি রমেশ জানিয়েছেন, এই ছন্দ ধরে রাখতে পারলে আগামী কয়েকবছরের মধ্যে বিশ্ব-মঞ্চে এই ভারতীয় তারকা যে কোনও নামী দাবাড়ুর কাছে আতঙ্কে পরিণত হবে। তিনি বলেছেন, “দাবা অলিম্পিয়াডে গুকেশ এমন কিছু চাল দিয়েছে, যা আমিও আগে দেখিনি। এতেই স্পষ্ট, ওর খেলায় কতটা উন্নতি হয়েছে।বেড়েছে ক্ষিপ্রতা।”

গুকেশের গতির সঙ্গে পাল্লা দিয়ে ‘বি’ দলের বাকি সদস্যরাও চাঙ্গা হয়ে গিয়েছে। রৌনক সাধওয়ানি মাত্র ৪৫ চালেই হারিয়ে দেয় লিনিয়েল ডোমিঙ্গোজকে। তবে নিজেদের ম্যাচ ড্র করেছে নিহাল সারিন এবং আর প্রজ্ঞানন্দ। ভারত ‘সি’ দল ০.৫-২.৫ ফলে হেরে গিয়েছে পেরুর বিরুদ্ধে। দুই অভিজ্ঞ গ্র্যান্ডমাস্টার, বাংলার সূর্যশেখর গঙ্গোপাধ্যায় এবং অভিজিৎ গুপ্ত হেরেছেন নিজেদের ম্যাচে। ভারত ‘এ’ দল ড্র করেছেন আর্মেনিয়ার বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.