Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Commonwealth Games 2022

Commonwealth Games 2022: কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে নামবেন বেকহ্যাম, রোনাল্ডো!

কমনওয়েলথ গেমসে ভারতের বড় চমক। দেশের হয়ে সাইকেল প্রতিযোগিতায় নামবেন ডেভিড বেকহ্যাম ও রোনাল্ডো সিংহ।

কমনওয়েলথ গেমসের প্রতিযোগীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বলেন প্রধানমন্ত্রী

কমনওয়েলথ গেমসের প্রতিযোগীদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে কথা বলেন প্রধানমন্ত্রী ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ১৬:১৮
Share: Save:

কমনওয়েলথ গেমসে খেলতে নামবেন ডেভিড বেকহ্যাম ও রোনাল্ডো! ফুটবল নয়, সাইকেল প্রতিযোগিতায়! তা-ও ভারতের হয়ে! না, নিজেদের খেলা বদলে ফেলেননি তাঁরা। বদলে ফেলেননি দেশও। কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে সাইক্লিংয়ে প্রতিনিধিত্ব করবেন ডেভিড বেকহ্যাম ও রোনাল্ডো সিংহ।

কী করে এই রকম নাম হল দুই ভারতীয় সাইক্লিস্টের? আন্দামানের বাসিন্দা বেকহ্যামের নাম রেখেছিলেন তাঁর ঠাকুর্দা। তিনি ফুটবলের ভক্ত। তাই নিজের পছন্দের ফুটবলার ইংল্যান্ডের বেকহ্যামের নামে নাতির নাম রেখেছেন। মণিপুরের বাসিন্দা রোনাল্ডোর নাম রেখেছিলেন তাঁর দাদু। তিনি অবশ্য পর্তুগালের ক্রিশ্চিয়ানো রোনাল্ডো নয়, ব্রাজিলের রোনাল্ডোর ভক্ত।

ডেভিড বেকহ্যাম

ডেভিড বেকহ্যাম ফাইল চিত্র

দুই বিখ্যাত ফুটবল তারকার সঙ্গে শুধু নামেরই মিল রয়েছে দুই ভারতীয় সাইক্লিস্টের। ফুটবলের পাশাপাশি চুলের ছাঁট থেকে গা-ভর্তি উল্কির জন্য খবরের শিরোনামে থাকতেন বেকহ্যাম। ভারতীয় বেকহ্যামের সে সবে কোনও আসক্তি নেই। ছোট থেকেই তাঁর ধ্যানজ্ঞান সাইকেল। ১৯ বছরের বেকহ্যাম ২০২০ সালে প্রথম নজর কেড়েছিলেন। অসমের গুয়াহাটিতে যুব প্রতিযোগিতায় ২০০ মিটার সাইকেল প্রতিযোগিতায় সোনা জিতেছিলেন তিনি।

কমনওয়েলথ গেমসের আগে প্রতিযোগীদের সঙ্গে দেখা করে বেকহ্যামের কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি বলেছেন, ‘‘যদি আমি ডেভিড বেকহ্যামের নাম করি, তা হলে সবাই ভাববেন কেন আমি এত বিখ্যাত এক আন্তর্জাতিক ফুটবলারের নাম করছি। কিন্তু এখন আমাদের মধ্যেও ডেভিড বেকহ্যাম রয়েছেন। তিনি গুয়াহাটিতে যুব প্রতিযোগিতায় সোনা জিতেছেন।’’

রোনাল্ডো সিংহ

রোনাল্ডো সিংহ ফাইল চিত্র

অন্য দিকে রোনাল্ডো এমন এক রাজ্য থেকে এসেছেন, যেখানে প্রায় প্রতিটি বাচ্চা ছেলের স্বপ্ন থাকে বড় ফুটবলার হওয়ার। নামের মিল থাকলেও রোনাল্ডো ফুটবল মোটেই পছন্দ করেন না। প্রথমে সাঁতার এবং জিমন্যাস্টিক্স করতেন। ১৪ বছর বয়স থেকে সাইক্লিং শুরু করেন তিনি। ২০ বছরের রোনাল্ডো প্রথম নজর কেড়েছিলেন ২০১৯ সালে। রোজিত সিংহ ও এসো আলবানের সঙ্গে মিলে জুনিয়র ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে দলগত প্রতিযোগিতায় সোনা জিতেছিলেন। তার আগে এই প্রতিযোগিতায় ভারতের কেউ সোনা জিততে পারেননি। ২০২২ সালের এশিয়ান সাইক্লিং চ্যাম্পিয়নশিপে রুপো জিতেছিলেন রোনাল্ডো।

কমনওয়েলথ গেমসের জন্য যে ২১৫ জন ক্রীড়াবিদের দল ভারত পাঠাচ্ছে তার মধ্যে শুধু দু’জন সাইক্লিস্ট। তাঁদের কাছে এ বারের কমনওয়েলথ থেকে ভাল ফলের আশা করছে ভারত। কমনওয়েলথে ফুটবল নয়, সাইক্লিংয়ে পদক জয়ের জন্য বেকহ্যাম, রোনাল্ডোর দিকে তাকিয়ে ভারতীয় ক্রীড়ামহল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE