Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Bajrang-Vinesh

দুই কুস্তিগিরের এশিয়ান গেমসের ভাগ্য নির্ধারণ শনিবার, রায় জানানোর কথা দিল্লি হাই কোর্টের

বজরং পুনিয়া ও বিনেশ ফোগটকে ট্রায়াল ছাড়াই এশিয়ান গেমসের ছাড়পত্র দিয়েছিল অ্যাডহক কমিটি। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন করেছিলেন অন্তিম পাঙ্ঘাল ও সুজিত কলকল।

Vinesh Phogat and Bajrang Punia

বিনেশ ফোগট (বাঁ দিকে) ও বজরং পুনিয়া। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ২১:০৮
Share: Save:

দুই কুস্তিগির বজরং পুনিয়া ও বিনেশ ফোগট ট্রায়াল ছাড়াই এশিয়ান গেমসে খেলতে পারবেন কি না সেই সিদ্ধান্ত নির্ভর করছে দিল্লি হাই কোর্টের উপর। শনিবার এই বিষয়ে রায় দেওয়ার কথা হাই কোর্টের। বজরং ও বিনেশকে ট্রায়াল ছাড়াই এশিয়ান গেমসের ছাড়পত্র দিয়েছিল ভারতীয় কুস্তি সংস্থার অ্যাডহক কমিটি। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে দিল্লি হাই কোর্টে আবেদন করেছিলেন আরও দুই কুস্তিগির অন্তিম পাঙ্ঘাল ও সুজিত কলকল। শনিবার সেই মামলার রায় দেওয়ার কথা বিচারপতির।

দিল্লি হাই কোর্টের বিচারপতি সুব্রহ্মণ্যম প্রসাদ বলেছেন, ‘‘কুস্তিগিরদের মধ্যে কে বেশি ভাল সেটা দেখার কাজ আদালতের নয়। যে পদ্ধতিতে দু’জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে সেটা বৈধ কি না, সেটা দেখা আদালতের কাজ। সেই অনুযায়ীই রায় দেওয়া হবে।’’

মঙ্গলবার ভারতীয় কুস্তি সংস্থার বিশেষ (অ্যাড হক) কমিটি সিদ্ধান্ত নিয়েছে যে, বিনেশ ও বজরংকে ট্রায়ালে অংশ নিতে হবে না। সরাসরি সুযোগ পেয়েছেন তাঁরা। তবে বাকি কুস্তিগিরদের ট্রায়ালে অংশ নিতে হবে। এই সিদ্ধান্ত নিয়ে শুরু হয়েছে বিতর্ক। কুস্তিগিরদের একটি অংশের মতে, পক্ষপাতদুষ্ট সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাঁদের অভিযোগ, জাতীয় কোচদের সঙ্গে কোনও আলোচনা না করেই একক ভাবে এই সিদ্ধান্ত নিয়েছে কমিটি।

অ্যাড হক কমিটি একটি বিবৃতিতে জানিয়েছে, ভারতীয় কুস্তি সংস্থার নিয়ম মেনে এশিয়ান গেমসে পুরুষদের ৬৫ কেজি ও মহিলাদের ৫৩ কেজি বিভাগে দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে। কিন্তু এই বিভাগে ট্রায়াল হবে। সেখানে যাঁরা জিতবেন তাঁরা স্ট্যান্ড বাই হিসাবে থাকবেন। কোন দুই কুস্তিগিরকে নির্বাচন করা হয়েছে সেই নাম বিবৃতিতে না জানালেও কমিটির সদস্য অশোক গর্গ সংবাদ সংস্থা পিটিআইকে বজরং ও বিনেশের নাম জানিয়েছেন।

২২ ও ২৩ জুলাই দিল্লিতে এশিয়ান গেমসের জন্য কুস্তির ট্রায়াল হওয়ার কথা। তার ঠিক চার দিন আগে দুই কুস্তিগিরের নাম জানিয়েছে কমিটি। তার পরেই প্রশ্ন উঠেছে, কেন দু’জনকে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে? যেখানে বাকিদের ট্রায়ালে অংশ নিতে হবে সেখানে কী হিসাবে সরাসরি খেলবেন বজরং ও বিনেশ? এর পরেই মামলা করেন অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়ন কুস্তিগির অন্তিম এবং অনূর্ধ্ব-২৩ এশিয়ান গেমস চ্যাম্পিয়ন সুজিত। সেই মামলারই রায় ঘোষণা শনিবার।

এর আগে অ্যাডহক কমিটির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে অন্তিম বলেছিলেন, ‘‘গত এক বছর ধরে অনুশীলন না করার পরেও এশিয়ান গেমসে সুযোগ পেয়েছে বিনেশ। আমি ২০২২ সালের জুনিয়র বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছি। তার পরেও আমাকে সুযোগ দেওয়া হয়নি। এর থেকেই বোঝা যাচ্ছে কমিটি কী চাইছে? ভারতের কুস্তি নিয়ে তারা কতটা ভাবছে?’’ গত কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও তাঁর প্রতি অন্যায় হয়েছিল বলে অভিযোগ করেছেন অন্তিম। চলতি বছর সিনিয়র এশিয়ান চ্যাম্পিয়নশিপে রুপোজয়ী কুস্তিগির বলেন, ‘‘কমনওয়েলথ গেমসের ট্রায়ালেও বিনেশ আর আমার খেলা ৩-৩ শেষ হয়েছিল। কিন্তু কমনওয়েলথে বিনেশকে সুযোগ দেওয়া হল। তখনও আমার প্রতি অন্যায় করা হয়েছিল। তা হলে আমি কী করব? কুস্তি ছেড়ে দেব? আমি শুধু স্বচ্ছ ট্রায়াল চাই। কারণ, শুধু আমি নয়, আরও অনেকেই বিনেশকে হারাতে পারবে।’’ এখন দেখার আদালত অন্তিমদের হয়ে রায় দেয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE