Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Bhuvneshwar Kumar

বলের গতি যে বাড়াতে হবে, বুঝতেই পারেননি ভারতীয় দলের এই জোরে বোলার

সানরাইজার্স হায়দরাবাদের পোস্ট করা একটি ভিডিয়োতে এই রহস্য খোলসা করেছেন ভুবনেশ্বর।

ভুবনেশ্বর কুমার।

ভুবনেশ্বর কুমার। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৯:২৭
Share: Save:

বলে বৈচিত্র থাকলেও তাঁর গতি বড্ডই কম। ভুবনেশ্বর কুমারের বিরুদ্ধে এই অভিযোগ আগে প্রায়ই উঠত। অনেক প্রাক্তন ক্রিকেটারও তাঁকে এই ব্যাপারে নজর দিতে বলেছিলেন। কিন্তু নিজের বলের গতি বাড়ানোর ব্যাপারে নাকি শুরুর দিকে সে ভাবে নজরই দেননি ভুবনেশ্বর। এক সাক্ষাৎকারে সম্প্রতি জানিয়েছেন একথা।

সানরাইজার্স হায়দরাবাদের পোস্ট করা একটি ভিডিয়োতে এই রহস্য খোলসা করেছেন ভুবনেশ্বর। বলেছেন, “সত্যি বলতে, ক্রিকেটজীবনের প্রথম দু’বছর বুঝতেই পারিনি যে আমার বলের গতি বাড়াতে হবে। যত দিন যাচ্ছিল তত নিজের সুইংয়ের উপরে জোর দিচ্ছিলাম। তারপরে বুঝলাম যে আমার বলের গতিবেগ ১২০-১৩০-এর বেশি হচ্ছে না। ফলে ব্যাটসম্যানরা সহজেই সুইংয়ের সঙ্গে মানিয়ে নিচ্ছে। তখন থেকে বলের গতি বাড়ানো শুরু করি।”

ভুবনেশ্বরের সংযোজন, “প্রথমে বুঝতে পারছিলাম না কী ভাবে গতি বাড়াব। ধীরে ধীরে সেই কাজে সফল হই। এখন বুঝতে পেরেছি, ১৩৫-১৪০-এর গতির সঙ্গে যদি সুইং মিশে থাকে তাহলে ব্যাটসম্যানদের খেলতে অসুবিধা হয়।”

প্রসঙ্গত, ভারতের হয়ে ২১টি টেস্টে ৬৩টি উইকেট নিয়েছেন ভুবনেশ্বর। তবে চোট-আঘাত এবং ছন্দের অভাবের কারণে আসন্ন ইংল্যান্ড সফরে ডাক পাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE