Advertisement
১৫ জুন ২০২৪
Diego Maradona

‘তর্কহীন ভাবে সর্বকালের সেরা’, মারাদোনার প্রয়াণে শোকস্তব্ধ ফুটবল বিশ্ব

১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে স্বপ্নের গোল করেছিলেন আর্জেন্তিনার ১০ নম্বর জার্সিধারী।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২০ ২৩:১২
Share: Save:

ফুটবলের রাজপুত্র দিয়েগো মারাদোনা আর নেই। মেক্সিকো বিশ্বকাপের মহানায়কের প্রয়াণে শোকস্তব্ধ ফুটবলমহল। ১৯৮৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে শতাব্দীর সেরা গোল করেছিলেন আর্জেন্তিনার ১০ নম্বর জার্সিধারী। খেলার বয়স তখন ৫৫ মিনিট। তার ঠিক মিনিট চারেক আগে পিটার শিলটনকে বোকা বানিয়ে হাত দিয়ে গোল করেছিলেন তিনি। পরে সেই গোল প্রসঙ্গে মারাদোনা বলেছিলেন, “আমার সতীর্থরা কখন এসে আমাকে আলিঙ্গন করবে, তার অপেক্ষায় ছিলাম। দেখলাম কেউই এগিয়ে এল না। আমি ওদের বললাম, এসো আমাকে আলিঙ্গন করো।” পরে সাংবাদিক বৈঠকে সেই গোল নিয়ে রহস্য আরও বাড়িয়ে দিয়ে মারাদোনা বলেছিলেন, “ওটা ঈশ্বরের হাত ছিল।”

সেই ম্যাচে মারাদোনার প্রতিপক্ষ ছিলেন ইংল্যান্ডের প্রাক্তন স্ট্রাইকার গ্যারি লিনেকার। ইংল্যান্ডের হয়ে একটি গোল করেছিলেন লিনেকারই। মারাদোনার প্রয়াণের খবরে তিনি টুইট করে জানান, ‘আর্জেন্টিনার খবর মারাদোনা আর নেই। আমার প্রজন্মের সেরা ফুটবলার। তর্কহীন ভাবে সর্বকালের সেরা। অবশেষে ঈশ্বরের হাতে নিজেকে সঁপে দিয়ে নিশ্চয় শান্তিতেই থাকবে’।

১৯৮৬-র বিশ্বকাপ যদি মারাদোনার হয়ে থাকে, তা হলে ১৯৭৮-এর বিশ্বকাপ মারিও কেম্পেসের। সে বারের বিশ্বকাপে লুই সিজার মেনোত্তির দলে জায়গা হয়নি মারাদোনার। কেম্পেস, লুকে আর্জেন্তিনাকে এনে দিয়েছিলেন বিশ্বকাপ। তার চার বছর পরে ১৯৮২ সালে জাতীয় দলের জার্সিতে বিশ্বকাপে নামেন দিয়েগো। তখন তাঁর সতীর্থ ছিলেন কেম্পেস। সেই কেম্পেস টুইট করেন, 'আমাদের ছেড়ে আজ চলে গেল মারাদোনা। ওর পরিবারের প্রতি সমবেদনা জানাই। ফ্লাই হাই দিয়েগো'।

১৯৯৪ বিশ্বকাপের মহানায়ক ব্রাজিলের রোমারিও শোকজ্ঞাপন করে টুইট করেন, 'আমার বন্ধু আর নেই। মারাদোনা, তুমি কিংবদন্তি। ফুটবল দিয়ে বিশ্ব জিতে নিয়েছিলে তুমি'।

এই প্রজন্মের তারকা ফ্রান্সের কিলিয়ান এমবাপে টুইটারে শ্রদ্ধা নিবেদন করে লিখেছেন, 'ফুটবলের ইতিহাসে চিরকাল তুমি থেকে যাবে। গোটা বিশ্বকে তুমি যে ভাবে আনন্দ দিয়েছো তার জন্য ধন্যবাদ'।

ইংল্যান্ডের প্রাক্তন তারকা মাইকেল ওয়েন টুইট করেন, 'তোমার মতো প্লেয়ার আর নেই। রেস্ট ইন পিস দিয়েগো মারাদোনা'।

কলম্বিয়ার প্রাক্তন স্ট্রাইকার অ্যাসপ্রিয়া, টুইটে লেখেন, 'আমার খুব ভাল বন্ধু, আমার নায়ক, সকার আইকন, ফুটবলের কিংবদন্তি... রেস্ট ইন পিস দিয়েগো মারাদোনা। আমি তোমাকে মিস করব'।

কলকাতায় নেহরু কাপ খেলে গিয়েছেন আর্জেন্তিনার স্ট্রাইকার রিকার্ডো গারেকা। তিনি এখন পেরুর জাতীয় দলের কোচ। মারাদোনার চলে যাওয়ার খবরে গারেকা বলেন, “আজ আর্জেন্তিনার শোকের দিন। আমাদের অনেক আনন্দ দিয়েছে দিয়েগো।” 

কলকাতায় নেহরু কাপ খেলে গিয়েছেন আর্জেন্তিনার স্ট্রাইকার রিকার্ডো গারেকা। তিনি এখন পেরুর জাতীয় দলের কোচ। মারাদোনার চলে যাওয়ার খবরে গারেকা বলেন, “আজ আর্জেন্তিনার শোকের দিন। আমাদের অনেক আনন্দ দিয়েছে দিয়েগো।” 

কলকাতায় নেহরু কাপ খেলে গিয়েছেন আর্জেন্তিনার স্ট্রাইকার রিকার্ডো গারেকা। তিনি এখন পেরুর জাতীয় দলের কোচ। মারাদোনার চলে যাওয়ার খবরে গারেকা বলেন, “আজ আর্জেন্তিনার শোকের দিন। আমাদের অনেক আনন্দ দিয়েছে দিয়েগো।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE