×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ এপ্রিল ২০২১ ই-পেপার

প্রাক্তন সতীর্থদের তোপ দিলশানের

কলম্বো ৩০ অগস্ট ২০১৬ ০৪:১৬

এক দিনের ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরমুহূর্তেই নাম না করে শ্রীলঙ্কার দুই মহাতারকার বিরুদ্ধে তোপ দাগলেন তিলকরত্নে দিলশান। বলে দিলেন, তিনি শ্রীলঙ্কা অধিনায়ক থাকার সময় টিমমেটদের কাছ থেকে সহযোগিতা পাননি। ক্যাপ্টেন হিসাবে নিজের দশ মাসের অভিজ্ঞতা ও তার পর তাঁকে যে ভাবে সরানো হয়, গোটাটাতেই তিনি অসম্ভব কষ্ট পেয়েছিলেন বলে জানিয়েছেন দিলশান।

নাম না করলেও তাঁর অভিযোগ যে প্রধানত কুমার সঙ্গকারা এবং মাহেলা জয়বর্ধনের বিরুদ্ধে, সেটা দিলশান পরিষ্কার বুঝিয়ে দিয়েছেন। অস্ট্রেলিয়ার কাছে তৃতীয় এক দিনের ম্যাচ হারার পর গতকাল দিলশান বলেন, ‘‘২০১১-য় ক্যাপ্টেন্সি পেলেও টিমমেটদের সহযোগিতা পাইনি। আঙুল ভাঙায় সেই সময় একটা টেস্ট খেলতে পারিনি। টিমে থাকা দুই প্রাক্তন অধিনায়ককে কিছু দিনের জন্য টিমের দায়িত্ব সামলানোর অনুরোধ করা হয়েছিল। তারা রাজি হয়নি। শেষে অনেক ধরাধরিতে এক জন খুব অনিচ্ছায় কাজটা করতে রাজি হয়।’’ সেই ইংল্যান্ড সফরে দিলশান তৃতীয় টেস্ট খেলতে পারেননি। রোজ বোল টেস্টে শ্রীলঙ্কাকে নেতৃত্ব দিয়েছিলেন সঙ্গকারা।

বর্তমান ক্যাপ্টেন অ্যাঞ্জেলো ম্যাথেউজের বিরুদ্ধেও অভিযোগ রয়েছে দিলশানের। বলেছেন, ‘‘আমার ক্যাপ্টেন্সিতে ও চোট দেখিয়ে বল করতে রাজি হয়নি। অথচ দেখে তাজ্জব হয়েছিলাম যে, আমাকে ক্যাপ্টেন্সি থেকে সরানোর এক সপ্তাহের মধ্যে সব চোট-টোট গায়েব হয়ে গিয়ে ও বল করা শুরু করে।’’

Advertisement
Advertisement