Advertisement
৩০ জানুয়ারি ২০২৩

প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে অলিম্পিক্সে ত্রিপুরার বাঙালি মেয়ে

অলিম্পিক্সের আরও একটা বিভাগে নাম জুড়তে চলেছে ভারতের। প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে রিও অলিম্পিক্সের জন্য কোয়ালিফাই করলেন বাঙালি মেয়ে দীপা কর্মকার।

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৬ ০৯:৩৪
Share: Save:

অলিম্পিক্সে আরও একটা বিভাগে নাম জুড়তে চলেছে ভারতের। প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে রিও অলিম্পিক্সের জন্য কোয়ালিফাই করলেন বাঙালি মেয়ে দীপা কর্মকার। রবিবার রিও ডি জেনেইরো-তে ফাইনাল কোয়ালিফায়ার অ্যান্ড অলিম্পিক টেস্ট ইভেন্টে মহিলাদের শৈল্পিক জিমন্যাস্টিক চারটি বিভাগ মিলিয়ে নবম স্থানে শেষ করেন দীপা। তাঁর সম্মিলিত স্কোর ৫২.৬৯২।

Advertisement

প্রথম ভল্টে ১৫.০৬৬ পয়েন্ট পেয়ে প্রথম স্থানে শেষ করেন ২৩ বছরের দীপা। কিন্তু আনইভেন বার রাউন্ডে মাত্র ১১.৭০০ সংগ্রহ করে পিছিয়ে পড়েন তিনি। চোদ্দ জনের মধ্যে শেষ করেন ত্রয়োদশ স্থানে। এর পর ব্যালান্সিং বিম রাউন্ডে ১৩.৩৬৬ পয়েন্ট ও ফ্লোর এক্সারসাইজে ১২.৫৬৬ পয়েন্ট সংগ্রহ করে নবম স্থানে শেষ করেন ত্রিপুরার মেয়ে দীপা।

আন্তর্জাতিক রেফারি দীপক কাগরা জানান, অলিম্পিক্সের মূল পর্বে দীপা ১০০ শতাংশ নিশ্চিত। এখনও তিনটি সাবডিভিশন বাকি রয়েছে। কিন্তু দীপা এর মধ্যেই তিনটি দেশের জিমন্যাস্টদের হারিয়ে কোয়ালিফাই করে ফেলেছেন। এই টেস্ট ইভেন্টে ৩৩টি দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করেছিলেন। তিনটি দেশকে হারানোয় প্রথম ৩০-এ এসে গিয়েছেন দীপা। এটা রিও অলিম্পিক্সে যোগ্যতা অর্জনের জন্য যথেষ্ট।

১৯৯৩ সালের ৯ অগস্ট আগরতলায় জন্ম দীপার। জিমন্যাস্টিকসে হাতেখ়ড়ি ৬ বছর বয়সে। ২০১৪ সালে গ্লাসগো কমনওয়েলথ গেমসে প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে ব্রোঞ্জ পদক পান দীপা। গত বছর নভেম্বরে প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হিসেবে অংশগ্রহণ করেন ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

Advertisement

২০১৫ সালে অর্জুন পুরস্কার পান তিনি।

আরও পড়ুন: অলিম্পিক্সের ছাড়পত্র পাওয়ার নজির গড়েও খুশি নন মৌমা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.