Advertisement
২০ এপ্রিল ২০২৪
French Open 2023

টেনিসের হারানো শিল্প ফিরেছে ফরাসি ওপেনে! শিল্পী ‘নতুন নাদাল’, সঙ্গে এক মহিলাও

টেনিসে অতীতে যে শট খেলোয়াড়দের কাছে অন্যতম সেরা অস্ত্র ছিল, সেটাই ধীরে ধীরে হারিয়ে যাচ্ছিল। কিন্তু এ বারের ফরাসি ওপেনে সেই শট আবার ফিরে আসতে দেখা গিয়েছে দুই খেলোয়াড়ের হাত ধরে।

carlos alcaraz

ড্রপ শট খেলার মুহূর্তে কার্লোস আলকারাজ। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৭ জুন ২০২৩ ১১:৫২
Share: Save:

টেনিস ম্যাচে জেতার জন্যে এক সময়ে খেলোয়াড়দের অন্যতম সেরা অস্ত্র ছিল ড্রপ শট। কিন্তু আধুনিক যুগে ‘পাওয়ার টেনিস’ (শারীরিক শক্তি দিয়ে খেলা) শুরু হওয়ার পর থেকে সেই শট ক্রমশ বিলুপ্ত হয়ে যাচ্ছিল। ফরাসি ওপেনে তা ফিরে এল দুই খেলোয়াড়ের হাত ধরে। তাঁরা হলেন বিশ্বের এক নম্বর কার্লোস আলকারাজ এবং ওন্স জাবেউর।

টেনিস এবং ব্যাডমিন্টন দুই খেলাতেই ড্রপ শট প্রচলিত। কোনও খেলোয়াড় বিপক্ষের কোর্টের ও পারে এমন শট মারেন, যা পড়ে নেটের একদম সামনে। ফলে বিপক্ষ খেলোয়াড়ের পক্ষে রিটার্ন করা মুশকিল হয়ে যায়। সাধারণত নেটের সামনে থেকেই ড্রপ শট খেলা সহজ। কিন্তু সাম্প্রতিক কালে খেলোয়াড়েরা বেসলাইন থেকে ড্রপ শট মেরে দিচ্ছেন, যা অবাক করেছে বিশেষজ্ঞদের।

দুটো উদাহরণ দেওয়া যেতে পারে। সোমবার বার্নার্দা পেরার বিরুদ্ধে চতুর্থ রাউন্ডের ম্যাচ ছিল জাবেউরের। পেরা পিছিয়ে ছিলেন ০-৩ গেমে। বাঁহাতি জোরালো সার্ভ করে বেকায়দায় ফেলতে চেয়েছিলেন জাবেউরকে। বেসলাইনে থাকা জাবেউরের নাগালেই ছিল বল। প্রথমে মনে হয়েছিল তিনি সপাটে রিটার্ন মারবেন। কিন্তু আচমকা থমকে গিয়ে আড়াআড়ি র‌্যাকেট চালান। বল নেটের ওপারে এমন ভাবে পড়ে, যার নাগাল পাওয়া পেরার সাধ্য ছিল না। তিনি চেষ্টাও করেননি।

লোরেঞ্জো মুসেত্তির বিরুদ্ধে আলকারাজও একই জিনিস দেখান। শক্তিশালী সার্ভ রিটার্ন করেন ব্যাকহ্যান্ডে। নিখুঁত ড্রপ শটের উত্তর খুঁজে পাননি মুসেত্তি। এমনিতে নিজেদের খেলায় কৌশলে বৈচিত্র এবং নিত্যনতুন অস্ত্রের জন্যে আলকারাজ, জাবেউর দু’জনেই ধারাবাহিক। কিন্তু ইদানীং কালে ড্রপ শট দু’জনে এমন ভাবে কাজে লাগাচ্ছেন, তা চোখ ধাঁধিয়ে দিচ্ছে।

আধুনিক যুগের টেনিস অনেক উন্নত। র‌্যাকেটের বৃত্ত বড়, টেকসই পলিয়েস্টার স্ট্রিং, শারীরিক ভাবে শক্তিশালী খেলোয়াড়ের ভিড়। সে কারণে ড্রপ শট ধীরে ধীরে লুপ্তপ্রায় হয়ে গিয়েছে। সার্ভিসের ক্ষেত্রে বেসলাইন থেকে সজোরে রিটার্ন দেওয়াই এখন নিয়ম। ড্রপ শট ব্যবহার করা হয় মূলত কোনও র‌্যালি দ্রুত শেষ করার ক্ষেত্রে।

সুরকির কোর্টে ড্রপ শটের জনপ্রিয়তা আরও কমেছে। এখানকার ধীরগতির এবং পিচ্ছিল কোর্টে বল বেশি বাউন্স করে। বিপক্ষ খেলোয়াড় অনায়াসে কিছুটা পিছলে গিয়ে সেই বল নাগালে আনতে পারেন। আলকারাজ এবং জাবেউর, দু’জনেরই প্রিয় কোর্ট সুরকির। কিন্তু ড্রপ শটকে তাঁরা এখন কাজে লাগাচ্ছেন পয়েন্ট পাওয়ার অন্যতম অস্ত্র হিসাবে।

শক্তিশালী আলকারাজের কাছে ড্রপ শট খেলা বেশ সহজ। কোনও একটি রিটার্নের সময় ‘টপস্পিন’ দিয়ে তার পরেই এমন একটি রিটার্ন মারেন, যা বিপক্ষকে বেসলাইন থেকেও অনেকটা পিছিয়ে দেয়। পরের শটটিই থাকে ড্রপ শট। সে ক্ষেত্রে বেসলাইন থেকে নেটের সামনে ছুটে আসা অসাধ্য। আলকারাজ ঠিক সেটাই করেন।

ড্রপ শটের রিটার্ন করা যেমন শারীরিক ভাবে কঠিন, তেমনই মানসিক ভাবেও। ইদানীং খেলোয়াড়েরা সার্ভ রিসিভ করার সময় বেসলাইনের অনেকটা পিছনে দাঁড়িয়ে থাকেন, যাতে রিটার্ন করা সহজ হয়। এই জিনিস দেখে আলকারাজের মতো কিছু খেলোয়াড় নিজেদের অবস্থানের হেরফের করে বিপক্ষকে ফাঁদে ফেলেন। শুধু সার্ভ এবং ভলি নয়, ড্রপ শটের ব্যবহার করে আলকারাজ বিপক্ষকে ফাঁদে ফেলার চেষ্টা করেন।

জাবেউরের কাছে আলকারাজের মতো শারীরিক শক্তি নেই। কিন্তু তাঁর রয়েছে বৈচিত্র। মাঝেমাঝে গ্রাউন্ডস্ট্রোকের ক্ষেত্রে বৈচিত্র আনেন। বিপক্ষকে গোটা কোর্টে দৌড় করান। আচমকা ড্রপ শট দিয়ে র‌্যালি শেষ করে পয়েন্ট জেতেন। জাবেউরের আরও একটা বিশেষত্ব হল, তিনি কোর্টের যে কোনও জায়গা থেকে ড্রপ শট মারতে পারেন।

একটি উদাহরণ দিলেই ব্যাপারটা স্পষ্ট হবে। ওলগা ডানিলোভিচের বিরুদ্ধে তৃতীয় রাউন্ডের ম্যাচে ২৯টি ড্রপ শট খেলেছিলেন জাবেউর, যা এখনও পর্যন্ত প্রতিযোগিতায় সর্বোচ্চ। মুসেত্তি এবং আলকারাজ একে অপরের বিরুদ্ধে ২৩টি করে ড্রপ শট মারেন। মুসেত্তি সফল হন দুটিতে। আলকারাজ ১৮টিতে।

আলকারাজ এবং জাবেউরের খেলার কৌশলে পার্থক্য থাকলেও একটি ব্যাপারে মিল রয়েছে। ড্রপ শট শুধুমাত্র র‌্যালি শেষ করতে বা বিপক্ষের ছন্দ নষ্ট করতে ব্যবহার করেন না, পয়েন্টও কেড়ে নেন। মুসেত্তির বিরুদ্ধে আলকারাজের ১৮টি ড্রপ শটের মধ্যে সাতটি ছিল ‘উইনার’। জাবেউরের ক্ষেত্রে, ১৪টি ড্রপ শটের মধ্যে ১০টি ছিল ‘উইনার’।

অবাক করা হলেও, সবচেয়ে বেশি ফরাসি ওপেন যাঁর দখলে রয়েছে, সেই রাফায়েল নাদাল কিন্তু ড্রপ শটের ভক্ত নন। তিনি বরং শক্তিশালী সার্ভ, টপস্পিন এবং শারীরিক দক্ষতার উপরে ভরসা রাখেন। নোভাক জোকোভিচ এই শট ব্যবহার করেন প্রতিপক্ষের ছন্দ নষ্ট করতে। কিন্তু ধারাবাহিক ব্যবহার নেই। এখানেই ব্যতিক্রমী আলকারাজ এবং জাবেউর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE