Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Narendra Modi Stadium

আইসিসির কাছে অভিযোগ জানাতে পারে ক্ষুব্ধ ইংল্যান্ড

দিনরাতের টেস্ট দু’দিনে শেষ হয়ে যাওয়ার পরে মোতেরার পিচ নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২১ ০৬:৩৩
Share: Save:

মোতেরায় দিনরাতের টেস্ট দু’দিনের মধ্যে শেষ হয়ে যাওয়ার পরেও কিন্তু নাটকের অবসান হয়নি। ম্যাচের পরেও জারি আছে ভারত-ইংল্যান্ড দ্বৈরথ। যার কেন্দ্রে সেই বাইশ গজ। দ্বিতীয় রাউন্ডে এ বার বল গড়াতে পারে আইসিসি পর্যন্ত। কারণ, মোতেরার পিচ নিয়ে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাকে সরকারি ভাবে অভিযোগ জানাতে পারেন জো রুটরা।


দিনরাতের টেস্ট দু’দিনে শেষ হয়ে যাওয়ার পরে মোতেরার পিচ নিয়ে শুরু হয়েছে তীব্র বিতর্ক। পিচ খেলার উপযুক্ত ছিল কি না, এই প্রশ্নের জবাবে ম্যাচের পরে ইংল্যান্ড অধিনায়ক রুট বলেছিলেন, ‘‘সেটা দেখার দায়িত্ব আইসিসির, ক্রিকেটারদের নয়।’’ এ বার জানা যাচ্ছে, আইসিসির কাছে পিচ নিয়ে সরকারি ভাবে অভিযোগ জানানোর একটা ভাবনা আছে ইংল্যান্ডের। সে রকমই ইঙ্গিত দিয়েছেন ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড।


সাংবাদিকদের সামনে এসে ইংল্যান্ড কোচ জানিয়েছেন, সরকারি ভাবে তাঁদের বক্তব্য কী হবে, তা নিয়ে অধিনায়ক রুটের সঙ্গে আলোচনা চলছে তাঁর। সিলভারউড এও জানান, নেপথ্যে ঘটে যাওয়া কয়েকটা ব্যাপার নিয়ে তাঁরা কথা বলবেন। ইংল্যান্ড কোচের মন্ত্যব্য, ‘‘আমরা ম্যাচ রেফারির সঙ্গে এর আগে এক বার কথা বলেছিলাম। সেটা অবশ্য পিচ নিয়ে ছিল না। এ বার জো (রুট) আর আমি এই নিয়ে আলোচনা করে দেখব, ব্যাপারটা কোথায় দাঁড়ায়। আমি এখনই বলতে পারব না যে, আমাদের কী করা উচিত আর কী করা উচিত নয়। পাশাপাশি এটাও বলছি না, এ রকম পিচকে চুপচাপ হজম করে নেব।’’ ব্রিটিশ প্রচারমাধ্যমের একাংশ মনে করছে, সরকারি ভাবে কোনও অভিযোগ করার আগে ইংল্যান্ড দলকে অবশ্য দু’বার ভাবতে হবে। কারণ, ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে সচরাচর কেউ সম্পর্ক খারাপ করতে চায় না। শনিবার ইংল্যান্ডের ব্যাটিং কোচ জোনাথন ট্রট বলেন, ‘‘পিচকে দোষ দিলে আমাদের লাভ হবে না। প্রথম ইনিংসে আমাদের আরও রান করা উচিত ছিল।’’


ইংল্যান্ড যদি শেষ পর্যন্ত অভিযোগ করে, তা হলে কী হতে পারে? জানা যাচ্ছে, শেষ টেস্টে ব্যাটিং উইকেট হতে চলেছে মোতেরায়। এবং, সেই উইকেটকেই ঢাল করবে ভারতীয় বোর্ড। ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল এক বোর্ডকর্তা সংবাদ সংস্থা পিটিআইকে বলেছেন, ‘‘শেষ টেস্টে একটা শক্ত, ভাল উইকেট হতে চলেছে। যেখানে বাউন্স সমান থাকবে। ব্যাটিংয়ের জন্য পিচ আদর্শ হবে। লাল বলের খেলা, তাই প্রচুর রানও উঠবে। একটা কেন্দ্রে দুটো ম্যাচ হলে, একটার ফলকে আলাদা করে দেখার কোনও মানে নেই। দুটো ম্যাচ হোক, তার পরে ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের রিপোর্টের উপরে ভিত্তি করে আইসিসি পদক্ষেপ করবে।’’


এখানে একটা প্রশ্ন থাকছে। একই কেন্দ্রে দুটো আলাদা পিচে খেলা হলে কেন আইসিসি দুটো ম্যাচের ফল একসঙ্গে বিবেচনা করবে? একই কেন্দ্রে পর পর দুটো টেস্ট হওয়া বিরল। অতিমারির পরিস্থিতিতে হচ্ছে। কারও, কারও মনে হচ্ছে, দুটো টেস্ট যখন দুটো পিচে খেলা হচ্ছে, তখন আইসিসি আলাদা রিপোর্ট চাইতে পারে। এবং, তার ভিত্তিতে সিদ্ধান্ত নিতে পারে। ভারতের ধারণা, একই কেন্দ্রে একটা খারাপ আর একটা ভাল পিচ হলে আইসিসি কড়া পদক্ষেপ নাও করতে পারে। ইংল্যান্ড এখনও কোনও অভিযোগ করেনি বলে জানিয়েছেন বোর্ডকর্তাটি।
এও জানা গিয়েছে, ভারতীয় টিম ম্যানেজমেন্ট এবং বোর্ডের উঁচু মহল একমত যে, মোতেরায় আরও একটা ঘূর্ণি পিচ হলে সেটা নতুন স্টেডিয়ামের পক্ষে ভাল বিজ্ঞাপন হবে না। তা ছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে গেলে ভারতকে শেষ ম্যাচটা ড্র করলেই চলবে। যে কারণে ঘূর্ণি পিচ বানিয়ে অহেতুক ঝুঁকির রাস্তায় হাঁটতে রাজি নয় ভারতীয় দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE