Advertisement
১১ মে ২০২৪
Euro Cup 2020

Euro 2020: সাকা পেনাল্টি কিক মারার আগে তাঁকে অভিশাপ দিয়েছিলেন, নিজের মুখেই স্বীকার কিয়েল্লিনির

'কিরিকোচো' একটি অভিশপ্ত শব্দ। বিপক্ষ দল বা কোনও ফুটবলারকে অভিশাপ দিতে চাইলে এই শব্দ ব্যবহার করেন ফুটবলাররা।

সাকাকে অভিশাপ দিয়েছিলেন কিয়েল্লিনি।

সাকাকে অভিশাপ দিয়েছিলেন কিয়েল্লিনি। ছবি টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২১ ১৮:১৪
Share: Save:

ইউরো কাপ ফাইনালে ইংল্যান্ডের বুকায়ো সাকা পেনাল্টি নেওয়ার আগে তাঁকে অভিশাপ দিয়েছিলেন জর্জিও কিয়েল্লিনি। সম্প্রতি একটি ভিডিয়োয় একথা বলেছেন তিনি।

ফাইনালে ইটালির কাছে টাই-ব্রেকারে ২-৩ ব্যবধানে হারে ইংল্যান্ড। সাকার পেনাল্টি কিক বাঁচিয়ে দেন ইটালির গোলকিপার জিয়ানলুইগি ডোনারুমা। তবে সাকা কিক নিতে যাওয়ার আগে তাঁর উদ্দেশে ‘কিরিকোচো’ বলে চেঁচিয়ে উঠেছিলেন কিয়েল্লিনি।

এই বিশেষ শব্দের অর্থ কী?

জানা গিয়েছে, জুয়ান কার্লোস কিরিকোচো ছিলেন আর্জেন্টিনার এস্তুদিয়ান্তেস ক্লাবের অন্ধ সমর্থক। ১৯৮০-র দশকে ক্লাবে্র বেশির ভাগ ম্যাচে মাঠে দেখা যেত তাঁকে। ক্লাবের অনুশীলনেও হাজির থাকতেন তিনি।

তৎকালীন ক্লাবের কোচ কার্লোস বিলার্দো খেয়াল করেছিলেন যে, কিরিকোচো মাঠে থাকলে দলের কোনও না কোনও ফুটবলার চোট পান। তাই বিলার্দোর নির্দেশে তাঁকে বিপক্ষ দলের অনুশীলনের সময়ও পাঠানো শুরু হয়। সেই দলগুলিরও চোট পাওয়ার হার বেড়ে গিয়েছিল।

তখন থেকেই 'কিরিকোচো' একটি অভিশপ্ত শব্দ। বিপক্ষ দল বা কোনও ফুটবলারকে অভিশাপ দিতে চাইলে এই শব্দ ব্যবহার করেন ফুটবলাররা। টাই-ব্রেকারে সাকা শট নেওয়ার আগে উয়েফার পোস্ট করা একটি ভিডিয়োয় কিয়েল্লিনিকে এই শব্দ বলতে দেখা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Italy Giorgio Chiellini Euro Cup 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE