×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

ভারতের ইতিহাসে প্রথম, আট জন ফুটবলারকে নিয়ে মাঠে নামবে গোয়া

নিজস্ব প্রতিবেদন
১৫ এপ্রিল ২০১৮ ২০:০০
সোমবার এখানে থাকবে ৮ থেকে ৯ জন ফুটবলার। ছবি: এফসি গোয়া ফেসবুক পেজ।

সোমবার এখানে থাকবে ৮ থেকে ৯ জন ফুটবলার। ছবি: এফসি গোয়া ফেসবুক পেজ।

সোমবার এক অভিনব ফুটবল ম্যাচ দেখতে চলেছে ভুবনেশ্বর। যেখানে কলিঙ্গ স্টেডিয়ামে সুপার কাপের সেমিফাইনালে মুখোমুখি হবে ইস্টবেঙ্গল ও এফসি গোয়া। কিন্তু অভিনবত্ব অন্য জায়গায়। এফসি গোয়া দলে রয়েছেন মাত্র আট জন প্লেয়ার। ইস্টবেঙ্গলের বিরুদ্ধে সেই আটজনকে নিয়েই নামবে এফসি গোয়া।

আগের ম্যাচে কার্ডের জন্য নেই পাঁচ ফুটবলার। সঙ্গে চোটের জন্য নেই আরও চার জন। নিরুপায় হয়ে আট জন নিয়েই ঘুঁটি সাজাচ্ছেন কোচ ডেরেক পেরেরা। কার্ডের জন্য গোয়ার হয়ে খেলতে পারবেন না পিনহেরো ব্রুনো, হুগো বৌমাস, সার্জিও মারিন, ব্রেন্ডন ফার্নান্ডেজ ও প্রণয় হালদার। চোটের জন্য নেই মানু লানজারোতে, নবীন কুমার, জোনাথন কার্দোজো ও সানা কোনসাম। এই চারজনও খেলতে পারবেন না সেমিফাইনালে।

ভারতীয় ফুটবলে এমনটা এই প্রথম। যে একটা দল মাঠে নামছে আটজন প্লেয়ার নিয়ে। ডেরেক পেরেরা বলছেন, ‘‘গোয়ার ফুটবলের জন্যও একটা বড় ধাক্কা। পাঁচ জন কার্ড দেখার পর আমাদের হাতে ছিল ১৪ জন প্লেয়ার। তার মধ্যে চারজন আহত। হাতে থাকল ১০ জন। তার মধ্যে দু’জন গোলকিপার।’’ তবে সেই আট জনই ইস্টবেঙ্গলের বিরুদ্ধে সেরাটা দিতে প্রস্তুত বলে দাবি ডেরেক পেরেরার।

Advertisement

আরও পড়ুন
হাসিনের অভিযোগের পর এই প্রথম কলকাতায় শামি

প্রতিপক্ষের এই অবস্থায় মানসিকভাবে আগে থেকেই জিতে গিয়েছে ইস্টবেঙ্গল। সেটা আবার হিতে বিপরিত না হয় সে দিকে খেয়াল রাখছেন সুভাষ ভৌমিক, খালিদ জামিলরা। গোয়ার দলে ন’জন প্লেয়ার না থাকাকে আলাদা করে গুরুত্ব দিতে নারাজ খালিদ। তাঁর মতে, এমনটা যে কোনও সময় যে কোনও দলের সঙ্গেই হতে পারে।

Advertisement