Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

রুদ্ধশ্বাস ম্যাচে রজারের রাজার মতোই প্রত্যাবর্তন

সংবাদ সংস্থা
২৯ জানুয়ারি ২০১৭ ১৭:৫০

বিশ্ব টেনিসের সব থেকে বড় লড়াই। মঞ্চ যাই হোক না কেন ফেডেরার-নাদাল যখন মুখোমুখি তখন ক্রীড়াবিশ্বের সমস্ত নজরই ঘুরে যায় সে দিকে। রবিবারের দুপুরে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মেলবোর্ন পার্কে সেই যুদ্ধ দেখল গোটা বিশ্ব। যেখানে শেষ হাসি হাসলেন রজার ফেডেরার। ৩-২এ ম্যাচ ছিনিয়ে রাজার মতো ফিরলেন বিশ্ব টেনিসের এক সময়ের তারকা।

ম্যাচের শুরু থেকেই টানটান উত্তেজনা ছিল। কখনও ফেডেরার তো কখনও নাদাল। প্রথম সেট ফেডেরারের তো দ্বিতীয় সেট নাদালের। আবার তৃতীয় সেট ফেডেরার তুলে নেওয়ার পর চতুর্থ সেটে বাজিমাত নাদালের। ম্যাচ গড়াল পঞ্চম সেট পর্যন্ত। প্রথম সেট ৬-৪এ জিতে নিয়েছিলেন ফেডেরার। দ্বিতীয় সেট ৬-৩এ ছিল নাদালের। তৃতীয় সেটে দারুণভাবে‌ ঘুরে দাঁড়ালেন ফেডেরার। সেট শেষ হল ৬-১এ। চতুর্থ সেটে আবার ফিরলেন নাদাল। ফল ৬-৩। পঞ্চম সেট ফেডেরার জিতে নিলেন ৬-৩এ। সেখানেই শেষ হয়ে গেল সব জল্পনা। যেখান থেকে শুরু হয়েছিল সেখানেই শেষ হল ফেডেরারের জয় দিয়ে। মাঝের দুটো সেটে জ্বলে উঠেও শেষরক্ষা হল না নাদালের।

কব্জির চোট সারিয়ে ফিরেছিলেন রাফায়েল নাদাল। যে কারণে গত বছর উইম্বলডন থেকে নাম তুলে নিতে বাধ্য হয়েছিলেন। ২০১৪র পর আর কোনও গ্র্যান্ডস্লামের ফাইনালে পৌঁছতে পারেননি এর আগে। উল্টোদিকে ফর্মে ফেরার অস্ট্রেলিয়ান ওপেন ছিল ফেডেক্সের সামনে। একইভাবে হাঁটুর সমস্যা কাটিয়ে ২০১৬তে ফিরলেও সেই ফর্ম ফিরে পাননি। নিজেকে ‘এক পা’এর মানুষ বলেই ব্যাখ্যা করতেন তিনি। হাঁটুতে অস্ত্রোপচারও করতে হয়েছিল। কঠিন রাস্তা পেড়িয়ে দু’জনেই মুখোমুখি হয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে। শেষ হাসি যেই হাসুক না কেন দিনটি লেখা থাকল দু’জনেরই নামে। ২০১১র পর এই প্রথম দু’জন মুখোমুখি হলেন কোনও মেজর ফাইনালে। সে বার ফেডেরারকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেন জিতে নিয়েছিলেন নাদাল। ২০১৪র পর একইভাবে কোনও মেজর টুর্নামেন্ট জেতেননি ফেডেরারও।

Advertisement

আরও খবর: সাত নম্বর গ্র্যান্ডস্লামের স্বপ্ন অধরাই থেকে গেল সানিয়ার

আরও পড়ুন

Advertisement