Advertisement
০৪ মে ২০২৪
Dope Test

ডোপ পরীক্ষায় ব্যর্থ! তিন বছরের জন্য নির্বাসিত অলিম্পিক্সে নজর কাড়া ভারতীয় ক্রীড়াবিদ

ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়েছেন ভারতের মহিলা ডিসকাস খেলোয়াড় কমলপ্রীত কৌর। ‘অ্যাথলেটিক্স ইন্টেগ্রিটি ইউনিটি’ জানিয়েছে, কমলপ্রীতকে তিন বছরের জন্য নির্বাসিত করা হয়েছে।

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় ভারতের মহিলা ডিসকাস খেলোয়াড় কমলপ্রীত কৌর।

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় ভারতের মহিলা ডিসকাস খেলোয়াড় কমলপ্রীত কৌর। প্রতীকী চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২২ ২০:৩৮
Share: Save:

ডোপ পরীক্ষায় ব্যর্থ হওয়ায় ভারতের মহিলা ডিসকাস খেলোয়াড় কমলপ্রীত কৌরকে তিন বছরের জন্য নির্বাসিত করা হয়েছে। ‘অ্যাথলেটিক্স ইন্টেগ্রিটি ইউনিটি’ জানিয়েছে, ২৯ মার্চ ২০২২ থেকে এই নির্বাসন কার্যকর হয়েছে।

‘অ্যাথলেটিক্স ইন্টেগ্রিটি ইউনিটি’ একটি বিবৃতিতে জানিয়েছে, ‘‘২৮ মার্চ বিশ্ব ডোপ বিরোধী সংস্থা (ওয়াডা) সুইৎজারল্যান্ডের লুসানের গবেষণাগারে কমলপ্রীতের নমুনা পরীক্ষা করে। সেখানেই তাঁর নমুনায় স্টানোজোলল নামের একটি নিষিদ্ধ পদার্থ পাওয়া গিয়েছে। তার পরেই কমলপ্রীতকে নির্বাসিত করা হয়েছে।’’

কমলপ্রীত কৌর।

কমলপ্রীত কৌর। ফাইল চিত্র।

এই শাস্তির ফলে ২০২৩ সালের এশিয়ান গেমস ও ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্সে খেলতে পারবেন না কমলপ্রীত। কয়েক দিন আগেই ডোপ পরীক্ষায় ব্যর্থ হয়ে চার বছরের জন্য নির্বাসিত হয়েছেন ভারতীয় জ্যাভেলিন খেলোয়াড় শিবপাল সিংহ। এ বার সেই তালিকায় যোগ দিলেন কমলপ্রীত।

টোকিয়ো অলিম্পিক্সে ষষ্ঠ স্থানে শেষ করে রাতারাতি তারকা হয়ে গিয়েছিলেন কমলপ্রীত। তিনিই এক মাত্র ভারতীয় মহিলা যিনি ৬৫ মিটারের থেকে দূরে ডিসকাস ছুড়েছেন। এশিয়ান গেমসের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন কমলপ্রীত। তার মাঝেই এল নির্বাসনের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dope Test Kamalpreet Kaur Tokyo Olympics
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE