Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ফুটবলে পাঁচ পরিবর্ত নামানোর সুযোগ পাবে প্রতিটি দল

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ মে ২০২০ ০৪:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তিন নয়। এ বার থেকে প্রত্যেকটি ম্যাচে পাঁচটি করে পরিবর্ত নামানোর সুযোগ পাবে দলগুলি। করোনা পরবর্তী সময়ে ফুটবল শুরু হলে সেই নিয়মই প্রয়োগ করার কথা জানিয়েছে ফিফা। যদিও এই নিয়ম চালু হবে সাময়িক ভাবে। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার তরফে জানানো হয়েছে, এই নতুন নিয়ম প্রয়োগ করা হবে সেই সমস্ত ধরনের প্রতিযোগিতাগুলিতে, যা এই বছরের মধ্যে শেষ করতে হবে। তবে এক্ষেত্রে নতুন নিয়ম প্রয়োগ করার বিষয়টি সম্পূর্ণ ভাবে ছেড়ে দেওয়া হয়েছে সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের উপরে।

তবে সেখানেই শেষ নয়। ফিফার তরফে জানানো হয়েছে, এই মুহূ্র্তে যে সমস্ত প্রতিযোগিতাগুলিতে গোল প্রযুক্তি (ভিএআর) ব্যবহার করা হচ্ছে, পরে আবার ফুটবল শুরু হলে সেই নিয়ম প্রযোজ্য না-ও হতে পারে। যে কমিটি ফিফার নিয়ম তৈরি করে, সেই আইএফএবি (ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড) এক বিবৃতিতে বলেছে, “নতুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে ফুটবলারদের যাতে কোনও ধরনের সমস্যা না হয়, তা মাথায় রেখে এই পরিবর্তনগুলি প্রয়োগ করা হবে সাময়িক ভাবে।” পাশাপাশি জানানো হয়েছে, দীর্ঘদিন পরে খেলতে নামার কারণে ফুটবলারদের চোট পাওয়ার সম্ভাবনা বেশি থাকতে পারে। সেই বিষয়টি এড়িয়ে যেতেই তিনের পরিবর্তে পাঁচ পরিবর্ত নামানোর সুবিধা দেওয়া হবে দলগুলিকে। পরে এই নিয়মগুলির কোনও পরিমার্জনের প্রয়োজন আছে কি না, তা খতিয়ে দেখবে ফিফা এবং আইএফএবি।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

Advertisement

আরও পড়ুন

Advertisement