Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Football Team

ভারতীয় দলের কোচ ইগর স্তিমাচের কাছে ব্যর্থতার ব্যাখ্যা চাইবেন বিজয়নরা

গুয়াহাটিতে ফিফা ক্রমতালিকায় ১৫৮তম স্থানে থাকা আফগানিস্তানের কাছে ফিরতি ম্যাচে ১-২ গোলে ভারতের হারের পর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে ইগরের ভবিষ্যৎ নিয়ে।

চর্চায়: চাপ বাড়ছে ইগরের।

চর্চায়: চাপ বাড়ছে ইগরের। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ০৫:৫৬
Share: Save:

যুবভারতীতে আগামী ৬ ও ১১ জুন যথাক্রমে কুয়েত এবং কাতারের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে ভারতীয় দলের কোচ কি ইগর স্তিমাচই থাকবেন? নাকি নতুন কোচের অধীনে খেলতে দেখা যাবে সুনীল ছেত্রীদের? শুক্রবার সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে আই এম বিজয়নের নেতৃত্বে পাঁচ সদস্যের বিশেষ কমিটি গড়লেন ইগরের সঙ্গে আলোচনার জন্য। ভারতীয় দলের কোচের কাছে ব্যর্থতার কারণ জানতে চাইবে এই কমিটি।

গুয়াহাটিতে ফিফা ক্রমতালিকায় ১৫৮তম স্থানে থাকা আফগানিস্তানের কাছে ফিরতি ম্যাচে ১-২ গোলে ভারতের হারের পর থেকে প্রশ্ন উঠতে শুরু করেছে ইগরের ভবিষ্যৎ নিয়ে। ভারতীয় দলের কোচ কুয়েতকে হারিয়ে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় পর্যায়ে ওঠার ব্যাপারে আশার বাণী শোনালেও বিজয়নের নেতৃত্বাধীন সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের টেকনিক্যাল কমিটির সদস্যরা মানতে নারাজ। ইগরকে অবিলম্বে বরখাস্ত করার সুপারিশ করছেন তাঁরা। সমস্যা হচ্ছে ভারতীয় দলের কোচের সঙ্গে ফেডারেশনের চুক্তি রয়েছে ২০২৬ সালের জুন মাস পর্যন্ত। তিনি যদি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় পর্যায়ে দলকে তুলতে পারেন, সে ক্ষেত্রে আরও দু’বছর চুক্তি বৃদ্ধি হতে পারে। ইগরের মাসিক বেতন ৩০ হাজার মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় ২৫ লক্ষ)। তাঁকে বরখাস্ত করলে ফেডারেশনকে চুক্তি অনুযায়ী পুরো বেতন অর্থাৎ, প্রায় ৬ কোটি টাকা ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে। যা চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে ফেডারেশন কর্তাদের। চব্বিশ ঘণ্টা আগেই টেকনিক্যাল কমিটির সদস্যরা সুপারিশ করেছিলেন জুন মাসে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের দু’টি ম্যাচের আগেই ইগরকে সরিয়ে দেওয়া হোক। এই পরিস্থিতিতে শুক্রবার ফেডারেশনের কর্তাদের সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন সভাপতি। সংবাদমাধ্যমে ইগরের বেশ কিছু মন্তব্য নিয়েও আলোচনা হয়। এই বৈঠকেই পাঁচ সদস্যের বিশেষ কমিটি গড়েন ফেডারেশন সভাপতি। বিজয়ন ছাড়াও এই কমিটিতে রয়েছেন ফেডারেশনের সহ-সভাপতি এ এন হ্যারিস, কর্মসমিতি এবং আর্থিক কমিটির সদস্য মেনলা এথেনপা, কর্মসমিতির আর এক সদস্য অনিলকুমার প্রভাকরণ এবং প্রাক্তন ফুটবলার ক্লাইম্যাক্স লরেন্স। কয়েক দিনের মধ্যেই ভারতীয় দলের কোচের সঙ্গে আলোচনায় বসার কথা তাঁদের। সূত্রের খবর, ইগরকে তাঁরা বোঝানোর চেষ্টা করবেন, চুক্তির পুরো অর্থ না নিয়েই যাতে পদত্যাগ করেন।

প্রশ্ন উঠছে ইগর কি সরে দাঁড়াতে রাজি হবেন? আফগানিস্তানের বিরুদ্ধে ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে সাংবাদিক বৈঠকে তিনি নিজেই জানিয়েছিলেন, ভারত বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বেের তৃতীয় পর্যায়ে উঠতে না পারলে দায়িত্ব ছেড়ে দেবেন। কিন্তু গুয়াহাটিতে হারের পরে পরিস্থিতি বদলে গিয়েছে। এখন ফেডারেশনের টেকনিক্যাল কমিটি তাঁকে বরখাস্ত করার সুপারিশ করেছে। সূত্রের খবর, ইগর এই মুহূর্তে পদত্যাগ করতে আগ্রহী নন। তিনি যাবতীয় সমালোচনার জবাব আগামী ৬ জুন যুবভারতীতে কুয়েতকে হারিয়েই দিতে চান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE