Advertisement
২৪ জুলাই ২০২৪
Igor Stimac

ছাঁটাই স্তিমাচ, ভারতীয় ফুটবল দলের খারাপ পারফরম্যান্সের জের, চাকরি গেল কোচের

ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচকে সরিয়ে দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। সোমবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। এ দিন একটি ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

football

ইগর স্তিমাচ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৪ ১৯:৫৭
Share: Save:

ভারতীয় ফুটবল দলের কোচ ইগর স্তিমাচকে সরিয়ে দিল সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। সোমবার এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। এ দিন একটি ভার্চুয়াল বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার ভার্চুয়াল বৈঠকে বসেছিল এআইএফএফ-এর একটি কমিটি। সেখানে সহ-সভাপতি এনএ হ্যারিস ছাড়াও কার্যকরী সমিতির সদস্য মেনলা এথেনপা, কার্যকরী সমিতি এবং কম্পিটিশন্স কমিটির চেয়ারপার্সন অনিলকুমার প্রভাকরণ, এআইএফএফ-এর টেকনিক্যাল কমিটির চেয়ারম্যান আইএম বিজয়ন প্রমুখ ছিলেন।

সহজ গ্রুপ পেয়েও বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে উঠতে পারেনি ভারত। আফগানিস্তানের বিরুদ্ধে একটি ম্যাচে ড্র এবং ঘরের মাঠে হার তাঁকে চাপে ফেলেছিল। পাশাপাশি কুয়েতের বিরুদ্ধেও ঘরের মাঠে ড্র করে ভারত। তার আগে দীর্ঘ জাতীয় শিবির করলেও তা কাজে আসেনি। স্তিমাচকে ইতিমধ্যেই ফেডারেশনের তরফে বরখাস্ত করার চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন থেকে তিনি আর ভারতের কোচ নন।

গত মার্চে স্তিমাচ জানিয়েছিলেন, ভারত তৃতীয় রাউন্ডে উঠতে না পারলে তিনি নিজেই দায়িত্ব ছেড়ে দেবেন। কিছু দিন আগেই সেই দাবি থেকে সরে আসেন তিনি। কুয়েতের বিরুদ্ধে ড্রয়ের পরেই বলেন, তিনি কোচের পদেই থাকছেন। নিজে থেকে সরার কোনও ইচ্ছা নেই। চুক্তির কারণে স্তিমাচকে ছাঁটাই করতে হলে অনেক টাকা ক্ষতিপূরণ দিতে হত এআইএফএফ-কে। মৌখিক সম্মতিতে স্তিমাচ ইস্তফা দিলে তা হত না। কিন্তু সোমবারের বিবৃতিতে স্পষ্ট, আর্থিক ক্ষতিপূরণ মেনে নিয়েও স্তিমাচকে ছাঁটাই করা হয়েছে।

২০১৯ সালে ক্রোয়েশিয়ার প্রাক্তন ফুটবলারকে কোচ হিসাবে নিয়োগ করেছিল ফেডারেশন। কিন্তু পাঁচ বছরে জাতীয় দলের উন্নতিতে কিছুই করতে পারেননি তিনি। র‌্যাঙ্কিংয়েও ভারত অনেক নীচে নেমে গিয়েছে। আন্তঃমহাদেশীয় কাপ, ত্রিদেশীয় কাপ, দু’বার সাফ জেতা ছাড়া আর কোনও ট্রফিই দিতে পারেননি ভারত। গত বার এশিয়ান কাপে একটিও গোল করতে পারেনি ভারত। ভবিষ্যৎ প্রজন্মকে তুলে আনতেও ব্যর্থ তিনি।

মুখে বার বার লম্বা জাতীয় শিবিরের কথা বলেছেন। কিন্তু কুয়েত ম্যাচের আগে সেই সুযোগ থাকলেও দল মাঠে নেমে খারাপ খেলেছে। স্তিমাচের কোচিংয়ে ‘প্ল্যান বি’-র অভাব বার বার ধরা পড়েছে। একই গতে দলকে প্রতি ম্যাচে খেলিয়ে যাওয়াও কাজে দেয়নি। প্রতিটি ম্যাচে হারের পর শুধু আশ্বাস দিয়েছেন ভাল খেলার। কিন্তু ফলাফলের ক্ষেত্রে তা ধরা পড়েনি কখনওই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Igor Stimac Indian Football AIFF
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE