Advertisement
২৩ জুন ২০২৪
ATK Mohun Bagan

সরল এটিকে, মোহন ভক্তরা খুশি? আনন্দবাজার অনলাইনের ভোট বলছে ক্ষোভ পুরো মিটল না

এটিকে মোহনবাগান আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই ক্লাবের অন্যতম কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা ঘোষণা করেন সমর্থকদের দাবি মেনে এটিকে সরে যাচ্ছে। পরের মরসুম থেকে ক্লাবের নাম হবে মোহনবাগান সুপার জায়ান্টস। সমর্থকরা খুশি?

ATK Mohun Bagan

এটিকে মোহনবাগান আইএসএল চ্যাম্পিয়ন। ছবি: পিটিআই

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৩ ১৭:০৬
Share: Save:

দীর্ঘ দিন ধরে মোহনবাগান সমর্থকদের দাবি ছিল নামের সামনে থেকে ‘এটিকে’ সরে যাক। শনিবার এটিকে মোহনবাগান আইএসএল চ্যাম্পিয়ন হওয়ার সঙ্গে সঙ্গেই ক্লাবের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা ঘোষণা করেন সমর্থকদের দাবি মেনে ‘এটিকে’ সরে যাচ্ছে। সবুজ-মেরুন সমর্থকরা খুশি? আনন্দবাজার অনলাইনের ভোট বলছে, সব মোহন সমর্থক এখনও খুশি নন।

আনন্দবাজার অনলাইনের ভোটে বেশির ভাগ সমর্থকই জানিয়েছেন যে, তাঁরা খুশি। তাঁরা চেয়েছিলেন এটিকে সরে যাক, সেটাই হয়েছে। আর তাঁদের কোনও ক্ষোভ নেই। কেউ বললেন, “সঠিক সিদ্ধান্ত। জয় মোহনবাগান।” কেউ বললেন, “সমস্ত মোহনবাগান সমর্থকদের জন্যই এটা খুব ভাল সিদ্ধান্ত।” অনেকে বললেন, “মোহনবাগান নামটা সামনে থাকলেই হবে। বাকি কী হল তা নিয়ে ভাবছি না।”

কিন্তু এর উল্টো দিকও আছে। সমর্থকদের অনেকের দাবি, শুধু ‘মোহনবাগান’ চাই। এক জন বললেন, “মোহনবাগান নামটাই যথেষ্ট। এর আগে, পরে কোনও বিশেষণ যোগ করার প্রয়োজন নেই।” কেউ বললেন, “মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব হলে সব থেকে ভাল হত।” কারও মতে, “জায়ান্টস আবার কেন, শুধু মোহনবাগান হলেই তো ভাল হত।”

নাম পরিবর্তনের মাঝের সময়টাতে বহু সমর্থক মাঠে গিয়েছেন ‘রিমুভ এটিকে’ লেখা পোস্টার নিয়ে। ক্ষোভ দেখিয়েছেন বার বার। শেষ বার কলকাতা ডার্বিতে প্রতিবাদ জানিয়ে বহু মোহনবাগান সমর্থক মাঠে যাননি। ক্লাবের কর্তারাও বার বার আশ্বাস দিয়েছিলেন যে এটিকে সরবে। কিন্তু কবে? তা বলতে পারছিলেন না কেউই। আসলে এই সিদ্ধান্ত মোহনবাগানের উপর নির্ভর করছিল না। গোয়েঙ্কা সম্মতি না দিলে এটিকে যে সরানো যাবে না তা স্পষ্ট ছিল। শনিবার সেই তিনিই ঘোষণা করে দিলেন যে, এটিকে সরছে।

মোহনবাগান নামের পর এখন বসতে চলেছে সুপার জায়ান্টস। গোয়েঙ্কার ক্রিকেট দলের নাম যেমন লখনউ সুপার জায়ান্টস, তেমনই ফুটবলে হল মোহনবাগান সুপার জায়ান্টস। মোহনবাগানের সঙ্গে এখন সঞ্জীব গোয়েঙ্কা যুক্ত। আইএসএলে তাঁর ক্লাব ছিল। সেই ক্লাবের নাম এটিকে। এই দুই ক্লাব একসঙ্গে যুক্ত হয়। ২০২০ সাল থেকে আইএসএলে নামে এটিকে মোহনবাগান। তিন বার জাতীয় লিগ এবং দু’বার আই লিগ জয়ী মোহনবাগান এবং তিন বার আইএসএল জয়ী এটিকে মিলে যাওয়ার পর এই প্রথম আইএসএল জিতল তারা। পরের মরসুম থেকে খেলবে মোহনবাগান সুপার জায়ান্টস। ক্লাবের নামের সামনে থেকে এটিকে সরিয়ে সমর্থকদের মন জিতে নিয়েছেন গোয়েঙ্কা। যাঁরা শুধু মোহনবাগান বা মোহনবাগান অ্যাথলেটিক ক্লাব চাইছেন তাঁদের মধ্যেও অনেকের মতে গোয়েঙ্কা ক্লাবের আর্থিক দিকটা দেখছেন, ভাল দল তৈরি করছেন, তিনি তো নিজের কিছু একটা নামের মধ্যে রাখতে চাইবেন। কারণ কেউই চাইবেন না গোয়েঙ্কা সরে যাক। আর্থিক ভাবে দল ভেঙে পড়ুক, কারণ বার বার বিনিয়োগকারী বদলাতে থাকা ইস্টবেঙ্গলের ক্লাবের অবস্থা সবুজ-মেরুন সমর্থকরা দেখছেন। ক্লাব এবং বিনিয়োগকারী সংস্থার মধ্যে গণ্ডগোল নিজেদের ক্লাবেও চাইবেন না তাঁরা। সবুজ-মেরুন সমর্থকরা তো গর্ব করে বলতে পারছেন যে, আমরা ট্রফি জিতেছি। দিনের শেষে তো সেটাই সমর্থকদের কাছে আনন্দের। তাই বৃষ্টি মাথায় নিয়েও শহরে সবুজ-মেরুন সমর্থকরা উল্লাসে মাতলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE