Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Argentina Football

বিশ্বকাপ জেতার ১০৯ দিন পরে আবার ‘বিশ্বজয়’ মেসিদের! কী করল আর্জেন্টিনা?

বিশ্বকাপ জেতার পরেও মেসিরা যা করতে পারেনি, অবশেষে করে দেখালেন তাঁরা। কাতারে বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার ১০৯ দিন পরে আবার বিশ্বজয় করল আর্জেন্টিনা।

Picture of Lionel Messi

৩৬ বছর পরে ট্রফি খরা কেটেছে আর্জেন্টিনার। লিয়োনেল মেসির নেতৃত্বে বিশ্বকাপ জিতেছে তারা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ১৫:৫৮
Share: Save:

বিশ্বকাপ জেতার ১০৯ দিন পরে ফিফা ক্রমতালিকায় শীর্ষে উঠল আর্জেন্টিনা। ৬ বছর পরে আবার বিশ্ব ফুটবলের মসনদে লিয়োনেল মেসিরা। গত বছর ১৮ ডিসেম্বর কাতারে ফ্রান্সকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল আর্জেন্টিনা। কিন্তু তার পরেও তারা শীর্ষে উঠতে পারেনি। এত দিন পরে ১ নম্বর আসনে উঠলেন মেসিরা।

পানাম ও কুরাসাওয়ের বিরুদ্ধে প্রদর্শনী ম্যাচ জিতেছে আর্জেন্টিনা। অন্য দিকে ব্রাজিল প্রদর্শনী ম্যাচে মরক্কোর কাছে হেরেছে। তার ফলে তালিকায় বদল হয়েছে। আর্জেন্টিনার পয়েন্ট ১৮৪০.৯৩। শুধু আর্জেন্টিনা নয়, বিশ্বকাপের রানার্স ফ্রান্সও টপকে গিয়েছে ব্রাজিলকে। দ্বিতীয় স্থানে রয়েছে তারা। কিলিয়ান এমবাপেদের পয়েন্ট ১৮৩৮.৪৫। তৃতীয় স্থানে থাকা ব্রাজিলের পয়েন্ট ১৮৩৪.২১।

ফিফা ক্রমতালিকায় প্রথম পাঁচে থাকা বাকি দু’টি দেশ হল বেলজিয়াম ও ইংল্যান্ড। বিশ্বকাপে গ্রুপ পর্যায় থেকে বাদ যাওয়ার পরে ২ থেকে ৪ নম্বরে নেমে গিয়েছে বেলজিয়াম। তাদের পয়েন্ট ১৭৯২.৫৩। ৫ নম্বরে থাকা ইংল্যান্ডের পয়েন্ট ১৭৯২.৪৩।

প্রথম দশে বাকি যে পাঁচটি দেশ রয়েছে তারা হল— নেদারল্যান্ডস (১৭৩১.২৩), ক্রোয়েশিয়া (১৭৩০), ইটালি (১৭১৩.৬৬), পর্তুগাল (১৭০৭.২২) ও স্পেন (১৬৮২.৮৫)।

আপাতত ২০ জুলাই পর্যন্ত ফিফা ক্রমতালিকায় শীর্ষে থাকবে আর্জেন্টিনা। চলতি বছর ২০ জুলাই পরবর্তী ক্রমতালিকা প্রকাশ করবে ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Argentina Football Lionel Messi fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE