Advertisement
১৪ জুলাই ২০২৪
Cesar Luis Menotti

আর্জেন্টিনার প্রথম বিশ্বজয়ী কোচ প্রয়াত, মেসির শহরের মেনোত্তি ছিলেন মারাদোনারও প্রশিক্ষক

আর্জেন্টিনাকে প্রথম বার বিশ্বকাপ জেতানো কোচ সিজ়ার লুইস মেনোত্তি প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

football

আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপজয়ী কোচ সিজ়ার লুইস মেনোত্তি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ মে ২০২৪ ১০:৩৬
Share: Save:

কোচ হিসাবে বিশ্বকাপ ও যুব বিশ্বকাপ জিতেছিলেন তিনি। দিয়োগো মারাদোনার শুরুও তাঁর হাতেই। আর্জেন্টিনাকে প্রথম বার বিশ্বকাপ জেতানো কোচ সেই সিজ়ার লুইস মেনোত্তি প্রয়াত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর।

আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন মেনোত্তির মৃত্যুর খবর জানিয়েছে। একটি বিবৃতিতে তারা বলেছে, “খুব দুঃখের সঙ্গে আমরা জানাচ্ছি যে, সিজ়ার লুইস মেনোত্তি আর নেই। উনি আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ ছিলেন। বর্তমানে উনি জাতীয় দলের ডিরেক্টর পদেও ছিলেন। ওঁর পরিবারকে সমবেদনা।”

১৯৭৮ সালে মারিয়ো কেম্পেসের যে দল ফাইনালে নেদারল্যান্ডসকে ৩-১ গোলে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল, সেই দলের কোচ ছিলেন মেনোত্তি। লিয়োনেল মেসির শহর রোসারিয়োতে জন্ম তাঁর। এক মাসের বেশি সময় ধরে হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। রক্তাল্পতায় ভুগছিলেন। অবশেষে রবিবার রাতে প্রয়াত হয়েছেন তিনি।

খেলোয়াড় জীবনে রোসারিয়ো সেন্ট্রাল, রেসিং ক্লাব, বোকা জুনিয়র্স, স্যান্টোস, জুভেন্টাসের মতো দলে খেলেছেন মেনোত্তি। তবে কোচ হিসাবেই বেশি পরিচিত তিনি। কেরিয়ারে ১৬টি দলকে কোচিং করিয়েছেন মেনোত্তি। তার মধ্যে আর্জেন্টিনা ছাড়াও মেক্সিকোর জাতীয় দল রয়েছে। বার্সেলোনা ও আতলেতিকো মাদ্রিদের মতো ক্লাবেরও কোচ ছিলেন মেনোত্তি।

১৯৭৮ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে ১৯৭৯ সালে দেশের যুব দলের কোচ হয়েছিলেন মেনোত্তি। ১৯৭৯ সালে দেশের অনূর্ধ্ব-২০ দলকে বিশ্বকাপ জিতিয়েছিলেন তিনি। সেই দলে ছিলেন মারাদোনা। পরে বার্সেলোনাতেও মারাদোনাকে কোচিং করিয়েছেন মেনোত্তি। ১৯৮২ সালের বিশ্বকাপেও আর্জেন্টিনার কোচ ছিলেন মেনোত্তি। কিন্তু দল দ্বিতীয় রাউন্ডেই বিদায় নেওয়ায় তাঁকে সরিয়ে কার্লোস বিলার্দোকে কোচ করা হয়। তার পরে আর আর্জেন্টিনার কোচ হননি তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE