Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UEFA Champions League

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে রাফিনহার জোড়া গোলে প্যারিস জয় বার্সেলোনার

লড়াইটা ছিল বার্সার দুই প্রাক্তন সতীর্থের। কিন্তু শেষ হাসি হাসলেন বার্সেলোনার কোচ জ়াভি হার্নান্দেস। শুরু থেকেই বারবার বাঁ দিক দিয়ে উঠে বার্সার রক্ষণে ত্রাসের সঞ্চার করছিলেন এমবাপে।

বার্সেলোনার জোড়া গোলদাতা রাফিনহার (বা দিকে) সঙ্গে উল্লাস গুন্দোয়ানের।

বার্সেলোনার জোড়া গোলদাতা রাফিনহার (বা দিকে) সঙ্গে উল্লাস গুন্দোয়ানের। ছবি: এক্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ০৬:০০
Share: Save:

মঙ্গলবার রাতেই চ‌্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ বনাম ম‌্যাঞ্চেস্টার সিটির ম‌্যাচ এক জমজমাট থ্রিলারের কাহিনি নিয়ে হাজির হয়েছিল। বুধবারও ছবিটা বদলাল না। প‌্যারিস সঁ জরমঁ-র ঘরের মাঠে রুদ্ধশ্বাস ম‌্যাচে ৩-২ গোলে বার্সেলোনা হারিয়ে দিল কিলিয়ান এমবাপেদের। খেলা দেখতে হাজির হয়েছিলেন বার্সার প্রাক্তন তারকা রোনাল্ডিনহো।

লড়াইটা ছিল বার্সার দুই প্রাক্তন সতীর্থের। কিন্তু শেষ হাসি হাসলেন বার্সেলোনার কোচ জ়াভি হার্নান্দেস। শুরু থেকেই বারবার বাঁ দিক দিয়ে উঠে বার্সার রক্ষণে ত্রাসের সঞ্চার করছিলেন এমবাপে। খেলা যত গড়াতে থাকে, আস্তে আস্তে ম‌্যাচের রাশ যায় বার্সার কাছে। ৩৭ মিনিটে রবার্ট লেওয়ানডস্কির ক্রস পিএসজির গোলরক্ষক ডোনারুমার হাতে লেগে চলে যায় ব্রাজ়িলীয় ফরোয়ার্ড রাফিনহার কাছে। বল জালে জড়াতে ভুল করেননি তিনি।

দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার তিন মিনিটের মধ‌্যেই পেনাল্টি বক্সের মধ‌্যে থেকে বাঁ পায়ের জোরালো শটে ১-১ করেন উসমান দেম্বেলে। দু’মিনিট পরেই ফাবিয়ান রুইজ়ের ডিফেন্স চেরা থ্রু থেকে গোল করতে ভুল করেননি ভিতিনহা। ৬২ মিনিটে নিজের ও বার্সেলোনার হয়ে দ্বিতীয় গোল করেন রাফিনহা। ৭৭ মিনিটে ফের বার্সাকে ৩-২ এগিয়ে দেন রাফিনহার পরিবর্ত হিসেবে নামা ক্রিস্টেনসেন।

মঙ্গলবার সান্তিয়াগো বের্নাবাউয়ে চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে রিয়াল মাদ্রিদ ও ম্যাঞ্চেস্টার সিটির ম্যাচ শেষ হয় ৩-৩ গোলে। ছয় গোলের রুদ্ধশ্বাস দ্বৈরথের শেষে গুয়ার্দিওলার মন্তব্য, ‘‘এক সপ্তাহ পরে আবার দেখা হবে। আশা করি, ফিরতি সাক্ষাতে এতিহাদ জনতা আমাদের সহযোগিতা করবেন।’’ রিয়াল ম্যানেজার কার্লো আনচেলোত্তি তুলনায় হতাশ। ২-১ গোলে এগিয়ে যাওয়ার পরেও ড্র মানতে পারছেন না তিনি। বলেছেন, ‘‘আমার কাছে অনুভূতিটা অম্লমধুর। তবে রিয়ালও শেষ পর্যন্ত লড়াই করে যাবে।’’

মঙ্গলবার ম্যাচের দ্বিতীয় মিনিটেই গোল পায় ম্যান সিটি। জ্যাক গ্রিলিশকে ফাউল করায় ফ্রি-কিক পায় ম্যান সিটি। ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের অসাধারণ শটে বাজিমাত করেন বের্নার্দো সিলভা। কিন্তু ১২ মিনিট থেকেই ম্যাচের রং পাল্টাতে থাকে। কামাভিঙ্ঘার শট রুবেন দিয়াসের পায়ে লেগে জড়িয়ে যায় জালে। সমতায় ফেরে রিয়াল। দু’মিনিটের মধ্যে রিয়ালকে এগিয়ে দেন রদরিগো।

দ্বিতীয়ার্ধে ম্যান সিটি সমতায় ফেরে ৬৬ মিনিটে। বক্সের বাইরে থেকে ফিল ফোডেনের শট জালে জড়িয়ে যায়। ৭১ মিনিটে ক্রোয়েশিয়ার ইয়োসকো গাভারদিয়োলের গোলে এগিয়ে যায় ম্যান সিটি। কিন্তু ৭৯ মিনিটে নিখুঁত ভলিতে গোল করে রিয়ালের হার বাঁচান ভালভার্দে।

ড্র আর্সেনালের: চ্যাম্পিয়ন্স লিগ কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে ঘরের মাঠে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে ২-২ করেছে আর্সেনাল। ১২ মিনিটে বুকায়ো সাকার গোলে এগিয়ে যায় গানার্স। ছ’মিনিট পরেই গোল শোধ করেন বায়ার্নের স্যাজ় ন্যাব্রি। হ্যারি কেন ৩২ মিনিটে পেনাল্টি থেকে গোল করেন। লেয়ান্দ্রো ত্রোসার্দের গোলে আর্সেনাল হার বাঁচায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE