Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Chelsea

Roman Abramovich: ব্যাঙ্ক অ্যাকাউন্টও বন্ধ হল চেলসির

তা-ই ক্লাবের কোচ, ফুটবলার বা কর্মীরা কী ভাবে বেতন পাবেন, তা-ও পরিষ্কার নয়। ক্লাবের একাধিক স্পনসর ইতিমধ্যেই সরে গিয়েছে। তবে চেলসির রক্ষা পাওয়ায় একটাই রাস্তা আছে বলে মনে করছেন অনেকে। যদি ব্রিটিশ সরকার ক্লাব বিক্রি করার বিশেষ লাইসেন্স আব্রামোভিচকে দেয়। তবে সে ক্ষেত্রে রুশ ধনকুবেরকে ক্লাব বিক্রির লভ্যাংশের সমস্ত অর্থ সেবামূলক সংস্থাকে দান  করতে হতে পারে।

n ধাক্কা: চেলসির ডিরেক্টরের পদ থেকে বহিষ্কৃত আব্রামোভিচ।

n ধাক্কা: চেলসির ডিরেক্টরের পদ থেকে বহিষ্কৃত আব্রামোভিচ।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ মার্চ ২০২২ ০৭:২৫
Share: Save:

চেলসির ডিরেক্টরের পদ থেকে রোমান আব্রামোভিচকে বহিষ্কার করল ইংলিশ প্রিমিয়ার লিগ কমিটি। এক বিবৃতিতে তারা জানিয়েছে, “ব্রিটিশ সরকারের নির্দেশ মেনে প্রিমিয়ার লিগ কমিটি রোমান আব্রামোভিচকে চেলসি ক্লাবের ডিরেক্টর পদ থেকেও বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে। ২০২২ সালের ৩১ মে শেষ হয়ে যাচ্ছে সরকারের লাইসেন্সের মেয়াদ। তত দিন পর্যন্ত চেলসির খেলা বা অনুশীলন করার ক্ষেত্রে প্রভাব পড়বে না।’’

প্রিমিয়ার লিগ বোর্ডের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ব্রিটিশ সরকার। ক্রীড়া এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রক এক বিবৃতিতে জানিয়েছে, “আব্রামোভিচকে সরানোর এই সিদ্ধান্তকে স্বাগত জানাচ্ছে সরকার। চেলসিকে অন্য কোনও সংস্থার হাতে বিক্রি করার বিষয়টি সরকার পুরোপুরি নিয়ন্ত্রণ করবে বলে আগেই জানিয়ে দিয়েছে। সেই মতো নিয়ম মেনে দরপত্র জমা দিতে হবে
আগ্রহী সংস্থাগুলিকে।”

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ আব্রামোভিচের ব্যাঙ্ক অ্যাকাউন্ট এবং ক্রেডিট কার্ড সাময়িক ভাবে বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে ব্রিটিশ সরকার। সম্পত্তিও ‘ফ্রিজ়’ করে দেওয়া হয়েছে। অবশ্য একা আব্রামোভিচই নন, রাশিয়ার আরও ছ’জন পুতিন ঘনিষ্ঠ ধনকুবের— ইগর সেচিন, ওলেগ দেরিপেসকা, দিমিত্রি লেবেদেভ, আলেক্সেই মিলার, আন্দ্রেই কস্তিন ও নিকোলাই টোকারেভের উপরেও নিষেধাজ্ঞাজারি করেছে ব্রিটিশ সরকার। তাঁদের সম্পত্তিও ‘ফ্রিজ়’ করে দেওয়া হয়েছে। এখানেই শেষ নয়। চেলসির ম্যাচে দর্শকদের একাংশ আব্রামোভিচের নামে জয়ধ্বনি দেওয়া নিয়ে বিতর্কে সরকার সতর্ক করে দিয়েছে। সকলকে। জানানো হয়েছে, “রুশ প্রেসিডেন্টের ঘনিষ্ঠ আব্রামোভিচ সম্পর্কে ব্রিটিশ সরকারের মনোভাব অত্যন্ত স্পষ্ট। তাই অনুরোধ করা হচ্ছে, ভবিষ্যতে যেন আব্রামোভিচের নামে জয়ধ্বনি না দেওয়া হয়।” সরকারি নির্দেশে চেলসির দু’টি ফুটবল দল এখনও স্বাধীন ভাবে কাজ করছে। কিন্তু এই মুহূর্তে তারা কোনও রকম আর্থিক লেনদেনও করতে পারবে না। তা-ই ক্লাবের কোচ, ফুটবলার বা কর্মীরা কী ভাবে বেতন পাবেন, তা-ও পরিষ্কার নয়। ক্লাবের একাধিক স্পনসর ইতিমধ্যেই সরে গিয়েছে। তবে চেলসির রক্ষা পাওয়ায় একটাই রাস্তা আছে বলে মনে করছেন অনেকে। যদি ব্রিটিশ সরকার ক্লাব বিক্রি করার বিশেষ লাইসেন্স আব্রামোভিচকে দেয়। তবে সে ক্ষেত্রে রুশ ধনকুবেরকে ক্লাব বিক্রির লভ্যাংশের সমস্ত অর্থ সেবামূলক সংস্থাকে দান করতে হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Chelsea Roman Abramovich British Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE