Advertisement
০৩ মে ২০২৪

ফুটবল বিশ্বকাপের আগে স্বস্তি পেলেন নেমার, কী হল ব্রাজিলীয় তারকার সঙ্গে?

নেমারের বিরুদ্ধে অভিযোগ, স্যান্টোস থেকে বার্সেলোনায় যাওয়ার সময় যে চুক্তি হয়েছিল, তাতে প্রতারণা এবং বিপুল পরিমাণে আর্থিক তছরুপ জড়িয়ে রয়েছে। সে মামলায় মুক্তি পেলেন নেমার।

নেমারের বিরুদ্ধে ওঠা দুর্নীতি এবং জালিয়াতির অভিযোগ তুলে নেওয়া হল।

নেমারের বিরুদ্ধে ওঠা দুর্নীতি এবং জালিয়াতির অভিযোগ তুলে নেওয়া হল। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৯ অক্টোবর ২০২২ ১৮:২৬
Share: Save:

নেমার নির্দোষ। ব্রাজিলের ফুটবলারের বিরুদ্ধে ওঠা সব অভিযোগ তুলে নেওয়া হল। ফুটবল বিশ্বকাপের আগে স্বস্তি পেলেন তিনি। স্পেনের আদালতের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হল যে, নেমারের বিরুদ্ধে ওঠা দুর্নীতি এবং জালিয়াতির অভিযোগ তুলে নেওয়া হল।

নেমারের বিরুদ্ধে অভিযোগ, স্যান্টোস থেকে বার্সেলোনায় যাওয়ার সময় যে চুক্তি হয়েছিল, তাতে প্রতারণা এবং বিপুল পরিমাণে আর্থিক তছরুপ জড়িয়ে রয়েছে। স্যান্টোসে থাকাকালীন নেমারের আর্থিক স্বত্ব যে সংস্থার হাতে ছিল, তার মালিক প্রাপ্য অর্থ ফেরত পাওয়ার আবেদন জানিয়ে মামলা করেছেন। শুক্রবার স্পেনের আদালত ঘোষণা করে, “নেমারের বিরুদ্ধে যে সব অভিযোগ উঠেছে তা তুলে নেওয়া হল।” ৩০ বছরের নেমার জানিয়েছেন যে, ২০১১ সালে কী ঘটেছিল তা এখন আর মনে নেই তাঁর।

যে অভিযোগ নেমারের বিরুদ্ধে উঠেছিল, তাতে দু’বছর জেল হতে পারত তাঁর। ২০১৩ সালে ব্রাজিলের স্যান্টোস ক্লাব ছেড়ে নেমার যোগ দেন বার্সেলোনায়। সেই চুক্তি নিয়েই সমস্যা। সংবাদমাধ্যমের দাবি, দুই ক্লাবের মধ্যে চুক্তিতে অসঙ্গতি রয়েছে। নেমারকে সেই সময় প্রায় ৪৬০ কোটি টাকা দিয়েছিল বার্সা। ব্রাজিলীয় সংস্থার অভিযোগ, সেই ট্রান্সফার ফি নাকি প্রায় ৬৪২ কোটি টাকারও বেশি ছিল। চুক্তিতে গরমিল করার অভিযোগ ওঠে। নেমারের বাবা তথা তাঁর এজেন্ট নেমার স্যান্টোস সিনিয়র, বার্সার তৎকালীন প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ, সান্দ্রো রাসেল ও স্যান্টোসের এক ডিরেক্টর ওদিলিয়ো রদ্রিগেস চুক্তিতে গরমিল করেছিলেন বলে অভিযোগ।

ব্রাজিলের যে সংস্থা যারা স্যান্টোসে থাকাকালীন নেমারের ৪০ শতাংশ স্বত্বের মালিক ছিল, তারা আদালতে অভিযোগ দায়ের করে। সেই সংস্থার অভিযোগ, তাদের অগ্রাহ্য করেই নেমারের বাবা বার্সার সঙ্গে চুক্তি সই করেছিলেন। ২০১৭ সালে তাঁর বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেন ব্রাজিলের ফুটবলার। স্পেনের হাই কোর্টে সেই মামলা খারিজ করে দেওয়ার জন্য আবেদনও করেছিলেন তিনি। আদালত যদিও তা মানেনি। ব্রাজিলের সেই লগ্নিকারী সংস্থার তরফে বৃহস্পতিবার নেমারের পাঁচ বছরের কারাদণ্ডের আর্জি জানানো হয়েছে আদালতে। সেই সঙ্গে প্রায় ১২০৪ কোটি টাকা ক্ষতিপূরণ চাওয়া হয়েছে।

কাতার বিশ্বকাপে নামার আগে এই সব কিছু থেকেই স্বস্তি পেলেন নেমার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE