Advertisement
০৩ মে ২০২৪
FIFA Womens World Cup

ফ্রান্সের ঝোড়ো জয়, শেষ আটে কলম্বিয়াও

মঙ্গলবার ফরাসি শিবিরের শেষ আটে ওঠা নিশ্চিত করে দেন ইউজেনি লে সোমে। লিয়ঁ দলের ৩৪ বছরের অভিজ্ঞ স্ট্রাইকার করেছেন জোড়া গোল।

An image of the footballer

কারিগর: দলের চতুর্থ গোলের পরে লে সোমে। ছবি: এপি/পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০৬:৫৯
Share: Save:

মেয়েদের বিশ্বকাপে অভিযান শেষ হয়ে গেল জামাইকা এবং মরক্কোর। মঙ্গলবার শেষ ষোলো পর্বের ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারিয়েছে জামাইকাকে। অন্য ম্যাচে ফ্রান্স ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে মরক্কোকে। কোয়ার্টার ফাইনালে শনিবার ফ্রান্স খেলবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। একই দিনে কলম্বিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড।

মঙ্গলবার ফরাসি শিবিরের শেষ আটে ওঠা নিশ্চিত করে দেন ইউজেনি লে সোমে। লিয়ঁ দলের ৩৪ বছরের অভিজ্ঞ স্ট্রাইকার করেছেন জোড়া গোল। বাকি দুই গোলদাতা ক্যাদিদিয়াতু দিয়ানি এবং কেনজ়া দালি। অ্যাডিলেডের হাইন্ডমার্শ স্টেডিয়ামে ফরাসি দলের ঝোড়ো ফুটবলের সামনে দিশা হারিয়ে ফেলে মরক্কো। ২৩ মিনিটের মধ্যেই ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। লে সোমে-র প্রথম গোল ২৩ মিনিটে। নিজের দ্বিতীয় গোল করেন ৭০ মিনিটে। ম্যাচের পরে ফরাসি তারকা বলেছেন, ‘‘আমাদের কাছে এই বিশ্বকাপের তাৎপর্য অন্য ধরনের। তাই সমস্ত ম্যাচকেই ফাইনাল মনে করে মাঠে নামছি আমরা। মরক্কো খুব লড়াকু প্রতিপক্ষ। তাই ওরা যাতে পাল্টা আঘাত না করতে পারে, সেটা মাথায় রেখে আক্রমণে গিয়েছিলাম।’’

ফ্রান্স দলের কোচ হার্ভে হেনার্ড দলের ফুটবল দেখে উল্লসিত। বরং এক ধাপ এগিয়ে তিনি জানিয়ে দিয়েছেন, কোয়ার্টার ফাইনালে তাঁর দলের বিরুদ্ধে চাপেই থাকবে অস্ট্রেলিয়া। তাঁর মন্তব্য, ‘‘আয়োজক দেশ হিসেবে খেলবে অস্ট্রেলিয়া। ফলে ওদের চাপ আমাদের থেকে বেশি থাকবে। আমাদের স্বাভাবিক ফুটবল খেলতে হবে। সেটা ধরে রাখলে লক্ষ্যে এগিয়ে যেতে পারব।’’

লে সোমে-র ফুটবল নিয়ে সন্তুষ্ট হেনার্ড। তিনি বলেছেন, ‘‘দলে কেন ওর মতো অভিজ্ঞকে প্রয়োজন, সেটা আজ স্পষ্ট হয়ে গিয়েছে।’’

অন্য ম্যাচে কলম্বিয়া ১-০ গোলে হারিয়ে দেয় জামাইকাকে। ম্যাচের ৫১ মিনিটে একমাত্র গোলটি করেছেন কাতালিনা উসমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA Womens World Cup France Football Colombia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE