Advertisement
২৩ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

Cristiano Ronaldo: সমালোচনাকে গুরুত্ব না দিয়ে নিজের কাজটা করতে চান রোনাল্ডো

ম্যান ইউয়ের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে রোনাল্ডো বলেছেন, ‘‘সমালোচনা সবসময় চলতে থাকে।

আত্মবিশ্বাসী: ম্যাচে দলকে উৎসাহ দিচ্ছেন রোনাল্ডো।

আত্মবিশ্বাসী: ম্যাচে দলকে উৎসাহ দিচ্ছেন রোনাল্ডো। ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২১ ০৭:৫৩
Share: Save:

প্রিমিয়ার লিগে শনিবার রাতে টটেনহ্যাম হটস্পারের বিরুদ্ধে নিখুঁত ভলিতে গোল করেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। উরুগুয়ের তারকা এডিনসন কাভানিও ২-০ করেন তাঁর সাজিয়ে দেওয়া গোলের পাস থেকে। শনিবার যে দাপট নিয়ে পর্তুগিজ মহাতারকা খেলেছেন, তাতে আগামী বেশ কিছুদিন সমালোচকদের মুখ বন্ধ থাকবে বলে মনে করছে ফুটবল মহল।

গত সপ্তাহে লিভারপুলের কাছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ০-৫ হারার পরে রোনাল্ডোর বিরুদ্ধে তোপ দেগেছিলেন দুই প্রাক্তন তারকা গ্যারি নেভিল এবং ওয়েন রুনি। এমনিতেই গোটা অক্টোবরে বারবার পয়েন্ট নষ্ট করায় প্রিমিয়ার লিগ খেতাব জয়ের স্বপ্ন থেকে ক্রমশ দূরে সরে গিয়েছে ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাব। সি আর সেভেন যদিও নেতিবাচক কোনও সমালোচনাকেই গুরুত্ব দিচ্ছেন না।

ম্যান ইউয়ের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে রোনাল্ডো বলেছেন, ‘‘সমালোচনা সবসময় চলতে থাকে। আমার কাছে সে সবের কোনও গুরুত্ব নেই। মনে রাখবেন, টানা ১৮ বছর ফুটবলটা খেলে যাচ্ছি। ভাল করেই জানি, একদিন বলা হবে আমি নিখুঁত খেলেছি। অন্য কোনওদিন হয়তো লোকে উল্টোটা বলবে। এ সব সামলেই নিজেদের কাজটা করে যেতে হয়।’’ যোগ করেছেন, ‘‘কেউ প্রশংসা করলে ভালই লাগে। কিন্তু খারাপ সময়টাও জীবনের অঙ্গ। তখন একটাই লক্ষ্য থাকে। কী ভাবে আবার সবার মন জয় করা যায়।’’

রোনাল্ডো স্বীকার করেছেন, শনিবার হ্যারি কেনদের বিরুদ্ধে খেলতে নামার আগে ম্যান ইউ ফুটবলারেরা কিছুটা হলেও চাপে ছিলেন। এমনকি সবার মনও ভাল ছিল না। বলেছেন, ‘‘এ সবই সত্যি হলেও আমরা জানতাম, চেষ্টা করলে টটেনহ্যাম ম্যাচেই একটা ভাল জবাব দিতে পারি। হয়েছেও তাই। শুরুটাও ভাল হয়েছে দলের। শুধু তাই নয়, একেবারে শেষ পর্যন্ত আমরা একই ছন্দ ধরে রেখেছি।’’ নিজের পারফরম্যান্স নিয়েও মুখ খুলেছেন বিশ্বের অন্যতম সেরা স্ট্রাইকার, ‘‘অবশ্যই অভিজ্ঞতা দিয়ে দলকে সাহায্য করাটা আমার প্রধান কাজ। স্পার্সের বিরুদ্ধেও সেটা করেছি। তার উপরে নিজে গোল পেয়েছি। কাভানিকে গোলের পাস দিয়েছি। কী যে ভাল লাগছে, বোঝাতে পারব না। সঙ্গে গোটা দলই অবিশ্বাস্য ফুটবল খেলেছে।’’

টটেনহ্যামকে দাপট নিয়ে হারালেও ম্যান ইউ কিন্তু পয়েন্ট টেবলে শীর্ষে থাকা চেলসির থেকে এখনও আট পয়েন্ট পিছিয়ে আছে। কোচ ওয়ে গুন্নার সোলসারের বক্তব্য, ‘‘শুধু এই জয়টার জন্য গোটা দল সুশৃঙ্খল ভাবে সারা সপ্তাহ ধরে প্রস্তুতি নিয়েছে। ছেলেরা খেলেছেও অসাধারণ। আশা করছি, এই ছন্দটাই ওরা ধরে রাখবে।’’ বিরক্ত পেপ: প্রিমিয়ার লিগে শনিবার অপ্রত্যাশিত ভাবে ক্রিস্টাল প্যালেসের কাছে ০-২ হারটা মেনে নিতে পারছেন না ম্যাঞ্চেস্টার সিটির ম্যানেজার পেপ গুয়ার্দিওলা। তিনি এই হারের জন্য কিছুটা হলেও দায়ী করছেন রেফারিকে। বিশেষ করে, আয়েরমিক লাপোর্তেকে লাল কার্ড দেখানোটা তিনি কিছুতেই মানতে পারছেন না। ‘‘রেফারি বলছেন, লাপোর্তে বাধা না দিলে, উইলফ্রেড জ়াহা নাকি নিশ্চিত ভাবেই গোল করে দিত। অথচ একই দিন, লেস্টার সিটি-আর্সেনাল ম্যাচে একই ধরনের দোষ করে জনি ইভান্স হলুদ কার্ড দেখেছে,’’ বলেছেন পেপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE