Advertisement
২১ মে ২০২৪
Cristiano Ronaldo

আরব দেশে দুই সমস্যার সামনে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, কী কী?

আরবে প্রথম ম্যাচ খেলতে নামার আগেই দু’টি সমস্যার সামনে রোনাল্ডো। সৌদি আরবে খেলতে হলে যা কাটিয়ে ওঠার চেষ্টা করতেই হবে তাঁকে। কোন দু’টি সমস্যার মুখে পড়তে পারেন রোনাল্ডো?

কোন দুই সমস্যার মুখে পড়তে পারেন রোনাল্ডো?

কোন দুই সমস্যার মুখে পড়তে পারেন রোনাল্ডো? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৩ ১৩:৫১
Share: Save:

সৌদি আরবে প্রথম ম্যাচ খেলতে নামছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বুধবার সেই ম্যাচে তিনি মুখোমুখি হবেন লিয়নেল মেসির প্যারিস সঁ জরমঁর বিরুদ্ধে। কিন্তু সেই ম্যাচের আগেই দু’টি সমস্যার সামনে রোনাল্ডো। সৌদি আরবে খেলতে হলে যা কাটিয়ে ওঠার চেষ্টা করতেই হবে তাঁকে। কোন দুই সমস্যার মুখে পড়তে পারেন রোনাল্ডো?

প্রথমত, আরবের আবহাওয়া। রোনাল্ডো তাঁর কেরিয়ারের বেশির ভাগ সময় কাটিয়েছেন ইংল্যান্ড, স্পেন এবং ইটালিতে। সেই জায়গাগুলির থেকে আরবের আবহাওয়া অনেকটাই আলাদা। আরবে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। সন্ধ্যায় খেলা হলেও ৩৭ বছরের রোনাল্ডোকে খেলতে হবে গরমের মধ্যেই। সেই সময়ও তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের মতো থাকে। আরবের এক সংবাদমাধ্যমের প্রতিনিধি বলেন, “রোনাল্ডোর জন্য এই আবহাওয়ায় খেলা খুবই বড় পরীক্ষা। তবে আমার মনে হয়ে ও সময়ের সঙ্গে মানিয়ে নিতে পারবে।”

দ্বিতীয়ত, স্টেডিয়ামের দর্শকসংখ্যা। রোনাল্ডো খেলবেন আরবের প্রো লিগে। সেই লিগে খেলে ১৬টি দল। আল নাসেরে যোগ দেওয়া রোনাল্ডোর ঘরের মাঠে ২৫ হাজার লোক ধরে। কিন্তু এই লিগে খেলা অনেক দলের ঘরের মাঠে ১০ হাজার লোকও ধরে না। এত কম দর্শকাসনের স্টেডিয়ামে খেলার অভ্যেস নেই রোনাল্ডোর। তিনি রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন স্যান্টিয়াগো বার্নাবিউতে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডে খেলার সময় তিনি খেলতেন ওল্ড ট্র্যাফোর্ডে। যে মাঠকে বলা হয় ‘থিয়েটার অফ ড্রিমস’। বহু ফুটবলারের স্বপ্ন থাকে এই মাঠে খেলার। সেই সব স্বপ্নের মাঠ ছেড়ে রোনাল্ডো সৌদি আরবে এমন কিছু মাঠে খেলবেন, যে সব মাঠের ধারে রয়েছে দৌড়নোর ট্র্যাক। সব স্টেডিয়াম ম্যাচ আয়োজন করার মতো অবস্থাতেও থাকে না। বেশির ভাগ সময় স্টেডিয়াম ফাঁকা থাকে। দর্শক আসে না। এমন ফাঁকা মাঠ দেখতে অভ্যস্ত নন রোনাল্ডো। কিন্তু সৌদি আরবের মানুষ আবার দর্শক ভর্তি ফুটবল স্টেডিয়াম দেখতে অভ্যস্ত নয়। বৃহস্পতিবার রোনাল্ডো বনাম মেসি ম্যাচটি হবে কিং ফহদ আন্তর্জাতিক স্টেডিয়ামে। সেই মাঠে যদিও ৬৮ হাজার মানুষ একসঙ্গে ম্যাচ দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE