Advertisement
০৪ মে ২০২৪
Lionel Messi

কাপ নিয়ে দেশে ফিরো লিয়ো, আবেদন মারাদোনা-কন্যার

মেসির মতো জীবনের শেষ বিশ্বকাপ খেলতে এসেছেন অ্যাঙ্খেল দি মারিয়াও। এই মরসুমে জুভেন্টাসের জার্সিতে খেলা দি মারিQয়া এ দিন করলেন জোড়া গোল। তিনি গোল করেন ২৫ এবং ৩৬ মিনিটে।

মধ্যমণি: বুধবার এ ভাবেই প্রস্তুতি ম্যাচে আমিরশাহির রক্ষণ ভাঙলেন মেসি। পেলেন গোলও। রয়টার্স

মধ্যমণি: বুধবার এ ভাবেই প্রস্তুতি ম্যাচে আমিরশাহির রক্ষণ ভাঙলেন মেসি। পেলেন গোলও। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ০৬:২১
Share: Save:

প্রস্তুতি ম্যাচ

আমিরশাহি ০ আর্জেন্টিনা ৫

দোহায় পা রেখেই লিয়োনেল স্কালোনি জানিয়ে দিয়েছিলেন, নতুন ঘরানার আর্জেন্টিনা চমক দেবে বিশ্বকাপে। বুধবার প্রস্তুতি ম্যাচে সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে লিয়োনেল মেসিদের গোলের ঝড় নিঃসন্দেহে বিশ্বকাপ জয়ের আশা উস্কে দেবে সমর্থকদের।

মেসির মতো জীবনের শেষ বিশ্বকাপ খেলতে এসেছেন অ্যাঙ্খেল দি মারিয়াও। এই মরসুমে জুভেন্টাসের জার্সিতে খেলা দি মারিQয়া এ দিন করলেন জোড়া গোল। তিনি গোল করেন ২৫ এবং ৩৬ মিনিটে। তবে ম্যাচের প্রথম গোল আসে ১৭ মিনিটে। গোল করেন হুলিয়ান আলভারেস। বিরতির এক মিনিট আগে গোল করেন লিয়োনেল মেসি। ৬০ মিনিটে ব্যবধান বাড়িয়ে যান হোয়াকিন কোরেয়া।

ম্যাচের পরে উল্লসিত আর্জেন্টিনা দলের কোচ স্কালোনি বলেছেন, “নিঃসন্দেহে এই জয় দলকে চাঙ্গা করে দেবে। আসলে এখানকার মাঠ এবং পরিবেশের সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়ার উপরেই সমস্ত কিছু নির্ভর করছে। ফুটবলাররা বুঝিয়ে দিয়েছে, যে কোনও ধরনের পরিস্থিতিতে সেরা ফুটবল খেলার জন্য ওরা তৈরি।” আরও বলেছেন, “তবে আমি ফুটবলারদের বলেছিলাম প্রস্তুতি ম্যাচ খেলছ। তাই মাঠে বেশি ঝুঁকি নেওয়ার প্রয়োজন নেই। আমাদের আসল লড়াই কিন্তু এখনও শুরুই হয়নি।”

প্রস্তুতি ম্যাচে গোল পেয়েছেন অধিনায়ক মেসিও। তা আরও তৃপ্তি দিয়েছে স্কালোনিকে। তিনি জানিয়েছেন, জাতীয় দলের সঙ্গে ফুরফুরে মেজাজে আছেন আর্জেন্টিনীয় তারকা। দু’বারের চ্যাম্পিয়ন দেশের কোচ বলেছেন, ‘‘চিরকালের মতো এ বারও বিশ্বকাপ উপভোগ করতে উন্মুখ হয়ে আছে লিয়ো (মেসি)। ও ভাল করেই জানে, দেশের জার্সি গায়ে ঠিক কী ভাবে ফুটবলটা খেলতে হয়। সতীর্থদের সঙ্গে এখন দারুণ সময়ও কাটাচ্ছে। অনুশীলনেও সুন্দর মেজাজে রয়েছে।” আরও যোগ করেছেন, “আমাদের বিশ্বকাপ যাত্রার প্রতিটি পর্যায়ের সঙ্গে ও নিজেকে জড়িয়ে রেখেছে। এ বারের দলের প্রত্যেক ফুটবলারের সঙ্গে মেসি যে ভাবে মিশে গিয়েছে, সেটা আমার অনেক কঠিন কাজ সহজ করে দিয়েছে। সত্যি বলতে, লিয়োর জন্য এই দলের প্রত্যেক ফুটবলার নিজেকে উজাড় করে দেওয়ার শপথ নিয়ে ফেলেছে।’’

কাতারে স্কালোনি পাচ্ছেন না জিয়োভানি লো সেলসোকে। চোট পেয়ে ছিটকে গিয়েছেন তিনি। কোচ স্বীকার করেছেন, তাঁর বিকল্প পাওয়া কঠিন। এমনকি মেসিও এক সাক্ষাৎকারে একই কথা বলেছেন। ‘‘ও যে শৈলীতে ফুটবলটা খেলে, তা অন্য কেউ খেলে না। তবে দলে এক-একজনের প্রয়োজন নির্ভর করে ম্যাচের পরিস্থিতি অনুযায়ী,’’ মন্তব্য কোচের। শুধু সেলসো নন। আর্জেন্টিনার এ বারের দলে পেশিতে চোট আছে মার্কাসো অ্যাকুনারও।

এ দিকে, লিয়োনেল মেসিকে বিশ্বকাপ নিয়ে দেশে ফেরার আবেদন করলেন কিংবদন্তি, প্রয়াত দিয়েগো মারাদোনার কন্যা দালমা। এক ভিডিয়ো বার্তায় তিনি বলেছেন, “মনে রেখো, আমার বাবা কিন্তু তোমাদের সঙ্গেই রয়েছে। ধরে নিতে পার, তিনিই এই দলের দ্বাদশ ব্যক্তি।” আরও বলেছেন, “এ বারের বিশ্বকাপে বাবার না থাকা প্রত্যেক মুহূর্তে উপলব্ধি করছি। তাই মেসির কাছে আমার একান্ত অনুরোধ, এ বার বিশ্বকাপ নিয়ে দেশে ফিরতেই হবে। তা হলেই বাবা সবচেয়ে বেশি আনন্দ পাবেন। মনে রেখো, উনি কিন্তু তোমাদের দেখছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE