Advertisement
৩০ এপ্রিল ২০২৪
UEFA Champions League

২০ বছর পর চ্যাম্পিয়ন্স লিগে নেই মেসি-রোনাল্ডো-নেমার, সহজ গ্রুপে এমবাপের দল

২০০৩ সালে প্রথম বার চ্যাম্পিয়ন্স লিগ খেলেছিলেন রোনাল্ডো। তার পর থেকে এই তিন ফুটবলারের কেউ না কেউ চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন। ২০ বছর পর এ বারেই প্রথম এই তিন ফুটবলারকে বাদ দিয়ে হবে ইউরোপের ক্লাবগুলির মহাযুদ্ধ।

messi

(বাঁদিক থেকে) লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং নেমার। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২৩:০২
Share: Save:

এ বারের চ্যাম্পিয়ন্স লিগে দেখা যাবে না লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো এবং নেমারকে। ইউরোপের দল ছেড়ে তারা চলে গিয়েছেন অন্য মহাদেশের ক্লাবে। ২০০৩ সালে প্রথম বার চ্যাম্পিয়ন্স লিগ খেলেছিলেন রোনাল্ডো। তার পর থেকে এই তিন ফুটবলারের কেউ না কেউ চ্যাম্পিয়ন্স লিগে খেলেছেন। ২০ বছর পর এ বারেই প্রথম এই তিন ফুটবলারকে বাদ দিয়ে হবে ইউরোপের ক্লাবগুলির মহাযুদ্ধ।

বৃহস্পতিবার চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ বাছাই হল। মেসি, নেমার, রোনাল্ডোর প্রাক্তন ক্লাবগুলি একেকটি গ্রুপে ভাগ হয়ে গেল। ম্যাঞ্চেস্টার ইউনাইটেড ছেড়ে সৌদি আরবের আল নাসেরে চলে গিয়েছেন রোনাল্ডো। সেই ম্যাঞ্চেস্টার এ বারে রয়েছে গ্রুপ এ-তে। সেই গ্রুপেই রয়েছে বায়ার্ন মিউনিখ। এ বারেই সেই দলে যোগ দিয়েছেন ইংরেজ অধিনায়ক হ্যারি কেন। মেসির প্রাক্তন ক্লাব বার্সেলোনা রয়েছে গ্রুপ এইচ-এ। তাদের খেলতে হবে পোর্তো, শাখতার এবং অ্যান্টওয়ার্পের বিরুদ্ধে।

মেসি ইন্টার মায়ামিতে যোগ দেওয়ার আগে দু’বছর খেলেছিলেন প্যারিস সঁ জরমঁতে। সেই দলে রয়েছেন কিলিয়ান এমবাপে। নেমারও এই ক্লাবে খেলতেন। পিএসজি রয়েছে গ্রুপ এফ-এ। মনে করা হচ্ছে এই গ্রুপ থেকে পরের পর্বে যাওয়ার জন্য সব থেকে কঠিন লড়াই হবে। পিএসজি ছাড়া এই গ্রুপ রয়েছে বরুসিয়া ডর্টমন্ড, নিউক্যাসেল এবং এসি মিলাম।

চ্যাম্পিয়ন্স লিগের সফলতম ক্লাব রিয়াল মাদ্রিদ। ১৪ বার এই প্রতিযোগিতা জিতেছে তারা। রিয়াল মাদ্রিদের হয়েই রোনাল্ডো চার চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন। সেই দল রয়েছে গ্রুপ সি-তে। রিয়াল মাদ্রিদ ছাড়াও এই গ্রুপে রয়েছে নাপোলি, ব্রাগা এবং ইউনিয়ন বার্লিন।

অন্য গ্রুপগুলির মধ্যে গ্রুপ বি-তে রয়েছে সেভিয়া, আর্সেনাল, পিএসভি এবং লেন্স। গ্রুপ ডি-তে রয়েছে বেনফিকা, ইন্টার মিলান, সালজবার্গ এবং রিয়াল সোসিদাদ। গ্রুপ ই-তে রয়েছে ফেয়েনুর্ড, অ্যাটলেটিকো মাদ্রিদ, লাজিয়ো এবং সেল্টিক। গ্রুপ জি-তে রয়েছে গত বারের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটি। তাদের সঙ্গে রয়েছে লিপজিগ, ইয়ং বয়েজ় এবং ক্রভেনা ভেজদা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE