Advertisement
০৩ মে ২০২৪
football

জয়ী ইংল্যান্ড, ৫ গোল ইটালির

‘সি’ গ্রুপ থেকে ইংল্যান্ড ইতিমধ্যেই মূল পর্বে গিয়েছে। দ্বিতীয় স্থান দখলের লড়াই মূলত ইটালি ও ইউক্রেনের মধ্যে।

সফল: দলের দ্বিতীয় গোলের পরে হ্যারিকে অভিনন্দন সাকার।

সফল: দলের দ্বিতীয় গোলের পরে হ্যারিকে অভিনন্দন সাকার। ছবি: রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২৩ ০৮:৪৩
Share: Save:

ইউরো ২০২৪-এর মূল পর্বে ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে ইংল্যান্ড। কিন্তু এখনও ছাড়পত্র পায়নি গত বারের চ্যাম্পিয়ন ইটালি। শুক্রবার রাতে ‘সি’ গ্রুপে নিয়মরক্ষার ম্যাচে ঘরের মাঠে মাল্টাকে ২-০ গোলে হারাল ইংল্যান্ড। ৫-২ গোলে উত্তর ম্যাসেডোনিয়াকে চূর্ণ করে মূল পর্বের পথে একধাপ এগিয়ে গেল ইটালি। জোড়া গোল করেন ফেদেরিকো কিয়েসা।

ইংল্যান্ডের আক্রমণের ঝড়ের সামনে শুরু থেকেই দিশেহারা ছিলেন মাল্টার ফুটবলাররা। চার মিনিটে আত্মঘাতী গোল করে বসেন পেপে। যদিও দ্বিতীয় গোলের জন্য ইংল্যান্ডকে অপেক্ষা করতে হয় ৭৫ মিনিট পর্যন্ত। বুকায়ো সাকার পাস থেকে ২-০ করেন হ্যারি কেন। জাতীয় দলের হয়ে ৬২তম গোল করলেন ইংল্যান্ড অধিনায়ক। গোল করেছিলেন ডেক্ল্যান রাইসও। কিন্তু ভিডিয়ো প্রযুক্তি ব্যবহার করে তা বাতিল করে দেন রেফারি। এই জয়ের ফলে সাত ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষ স্থান দখলে রাখল গত বারের ইউরো রানার্স ইংল্যান্ড।

‘সি’ গ্রুপ থেকে ইংল্যান্ড ইতিমধ্যেই মূল পর্বে গিয়েছে। দ্বিতীয় স্থান দখলের লড়াই মূলত ইটালি ও ইউক্রেনের মধ্যে। এই পরিস্থিতিতে জার্মানিতে আগামী বছর ইউরোয় সরাসরি খেলার স্বপ্ন বাঁচিয়ে রাখার জন্য শুক্রবার রাতে জেতা ছাড়া আর কোনও পথ খোলা ছিল না ইটালির সামনে। জিয়াকোমো রাসপাদোরির ক্রসে মাথা ছুঁইয়ে ১৭ মিনিটে মাত্তেয়ো দার্মিয়ান ইটালিকে এগিয়ে দেন। ৪১ মিনিটে বক্সের মধ্যে থেকে ডান পায়ের শটে ২-০ করেন কিয়েসা। প্রথমার্ধের সংযুক্ত সময়ে (৪৫+৩ মিনিট) ফের গোল করেন তিনি। কিন্তু দ্বিতীয়ার্ধ শুরু হওয়ার সাত মিনিটের মধ্যে তাঁদের অস্বস্তি বাড়িয়ে দুরন্ত হেডে ব্যবধান কমান ইয়ানি আটনাসভ। ৭৪ মিনিটে ডান পায়ের শটে ২-৩ করতেই আতঙ্ক ছড়িয়ে পড়ে স্টেডিয়ামের গ্যালারিতে। ৮১ মিনিটে ইটালিকে ৪-২ এগিয়ে দেন রাসপাদোরি। সংযুক্ত সময়ে (৯০+৩ মিনিট) ব্যবধান বাড়ান এল সারাওয়ে।

এই জয়ে ৭ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের দ্বিতীয় স্থানে ইটালি। সমসংখ্যক ম্যাচ খেলে তৃতীয় স্থানে থাকা ইউক্রেনেরও ১৩ পয়েন্ট। কিন্তু গোল পার্থক্য এগিয়ে থাকায় তাদের টপকে টেবলের দ্বিতীয় স্থানে ইটালি। মঙ্গলবার মুখোমুখি হচ্ছে দু’দল। এই ম্যাচের উপরেই নির্ভর করছে ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠবে কারা। স্লোভানিয়াকে ২-১ গোলে হারিয়ে শুক্রবার রাতে মূল পর্বে খেলা নিশ্চিত করে ফেলল ডেনমার্ক। তবে চেক প্রজাতন্ত্রের সঙ্গে ১-১ ড্র করল পোল্যান্ড। মলডোভা বনাম আলবানিয়া ম্যাচও ১-১ গোলে শেষ হয়। ফিনল্যান্ড ৪-০ গোলে চূর্ণ করে উত্তর আয়ারল্যান্ডকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football England Italy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE