Advertisement
০৩ মে ২০২৪
UEFA Nations League

UEFA Nations League: হার বাঁচাল ইংল্যান্ড, জয়ী ডেনমার্ক

ম্যাচের ১৩ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন কেলভিন ফিলিপস। তার পরে ইংল্যান্ড যেন আরও কুঁকড়ে গিয়েছিল।

ত্রাতা: পেনাল্টি থেকে গোল করার পথে হ্যারি কেন।

ত্রাতা: পেনাল্টি থেকে গোল করার পথে হ্যারি কেন।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ জুন ২০২২ ০৮:১৬
Share: Save:

এক বছর আগে ইউরো মঞ্চে ওয়াকিম লো-এর জার্মানির বিরুদ্ধে জয় এখন অতীত। বরং মঙ্গলবার টমাস মুলারদের বিরুদ্ধে যে ফুটবল উপহার দিলেন হ্যারি কেনরা, তাতে ইংল্যান্ড ম্যানেজার গ্যারেথ সাউথগেটের চিন্তা নিঃসন্দেহে বাড়তে বাধ্য।

ম্যাচের ১৩ মিনিটে চোট পেয়ে মাঠ ছাড়তে বাধ্য হন কেলভিন ফিলিপস। তার পরে ইংল্যান্ড যেন আরও কুঁকড়ে গিয়েছিল। কাতার বিশ্বকাপের আগে নিজের দলকে সাজিয়ে নেওয়ার এটাই সবচেয়ে বড় মঞ্চ ছিল সাউথগেটের কাছে। কিন্তু বোঝা গেল, সেই কাজ এখনও গুছিয়ে ওঠা যায়নি। ম্যাচের ৫০ মিনিটে জোসুয়া কিমিখের পাস থেকে বক্সের উপর থেকে জোরালো শটে গোল করে যান জোনাস হফম্যান। ৮৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে সমতা ফেরান ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেন। ম্যাচের পরে গণমাধ্যমে প্রাক্তন তারকা গ্যারি লিনেকার বলেছেন, “দলটা এখনও জমাট হয়ে ওঠেনি। সেটাই চিন্তা বাড়িয়ে দিচ্ছে।” বরং কাতার বিশ্বকাপের ছাড়পত্র না পাওয়া ইটালি মঙ্গলবার খেলল দাপুটে ফুটবল। নিকোলো বারেল্লা এবং লোরেঞ্জো পেলেগ্রিনির গোলে প্রথমার্ধেই হাঙ্গেরিকেকোণঠাসা করে দয়ে রবের্তো মানচিনির দল। কিন্তু ৬১ মিনিটে জিয়ানলুকা মানচিনির আত্মঘাতী গোল ইটালিকে হঠাৎ করেই চাপে ফেলে দেয়। তবে পরে ম্যাচে সমতা ফেরাতে পারেনি হাঙ্গেরি।

এ দিকে, নেশনস লিগে গতবারের চ্যাম্পিয়ন ফ্রান্স এ বার দু’টি ম্যাচ থেকে পেল মাত্র এক পয়েন্ট। প্রথম ম্যাচ ডেনমার্কের কাছে ১-২ হেরে যান করিম বেঞ্জেমারা। সোমবার দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার সঙ্গে ড্র করল ফ্রান্স। অথচ কোচ দিদিয়ে দেশঁর সোমবার লুকা মদ্রিচদের বিরুদ্ধে দলে ১০টি পরিবর্তন করে।

ম্যাচে একটা সময় পর্যন্ত মনে হচ্ছিল জিতবে ফরাসিরাই। উইসাম বেন ইয়েড্ডারের পাস থেকে ৫২ মিনিটে আদ্রিয়াঁ হাগিউ মাথা ঠান্ডা রখে ১-০ করে দেন। কিন্তু ৮৩ মিনিটে বক্সে একটা ফাউল হওয়ায় ভিডিয়ো রিল্পে দেখে ক্রোয়েশিয়াকে রেফারি পেনাল্টি দিলে নিখুঁত প্লেসিংয়ে গোল করতে ভুল করেননি আন্দ্রে ক্রামারিচ।

তবে চলতি প্রতিয়োগিতায় দুর্দান্ত ছন্দে রয়েছে ক্রিশ্চিয়ান এরিকসেনদের ডেনমার্ক। তারাই এখন গ্রুপের শীর্ষে রয়েছে। সোমবার অস্ট্রিয়াকে ২-১ হারানোয় তাদের দু’ম্যাচে পয়েন্ট ৬। এখন যা অবস্থা, তাতে ফ্রান্সের পক্ষে পরের বছর নেশনস লিগ চূড়ান্ত পর্বে খেলা বেশ কঠিন হয়ে পড়ল বলা যায়। ডেনমার্ক ও ক্রোয়েশিয়ার বিরুদ্ধে পরপর দু’টি ম্যাচে এগিয়ে থাকার সুবিধা হাতছাড়া হওয়ার খেসারতই তাদের দিতে হল। তার উপরে সোমবার ক্রোয়েশিয়া শেষ দিকে দু’টি সহজ সুযোগ নষ্ট না করলে হেরেও যেতে পারত ফ্রান্স।

ডেনমার্ক বনাম অস্ট্রিয়া ম্যাচ বিদ্যুৎ বিভ্রাটের জন্য শুরু হয় নির্ধারিত সময়ের ৯০ মিনিট পরে। অস্ট্রিয়ায় খেলা শেষ পর্যন্ত শুরু হলে ২৮ মিনিটে ১-০ করে দেন ডেনমার্কের পিয়ের-এমিলে হোজ়বার্গ। ৬৭ মিনিটে সমতা ফেরান অস্ট্রিয়ার জ়াভের স্কালাজার। ডেনমার্ক জয়ের গোল পায় ৮৪ মিনিটে। করেন জঁ স্ত্রাইগার লার্সেন।

আজ নেশনস লিগে: বেলজিয়াম বনাম পোল্যান্ড, আয়ারল্যান্ড বনাম ইউক্রেন, ওয়েলস বনাম নেদারল্যান্ডস, স্কটল্যান্ড বনাম আর্মেনিয়া (সব ম্যাচ রাত ১২.১৫ থেকে)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Nations League England Germany
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE