Advertisement
১৪ জুন ২০২৪
Lionel Messi

মেসি ‘নর্দমার ইঁদুর, হরমোনের সমস্যার জন্য বামন’! লিয়োকে শুনতে হয়েছিল বার্সেলোনায়

ফুটবল বিশ্বকে বার্সেলোনার সেরা উপহার মেসি। ২০০৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বার্সার হয়ে পেশাদার ফুটবল খেলার পর ক্লাব ছাড়েন তিনি। শেষ দিকে কর্তাদের সঙ্গে তাঁর তিক্ত সম্পর্ক তৈরি হয়েছিল।

শেষ দিকে মেসির সঙ্গে বার্সিলোনার সম্পর্ক ঠেকেছিল তলানিতে।

শেষ দিকে মেসির সঙ্গে বার্সিলোনার সম্পর্ক ঠেকেছিল তলানিতে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৪:০৮
Share: Save:

লিয়োনেল মেসির সম্পর্কে অবমাননাকর মম্তব্য করেছিলেন বার্সেলোনার এক প্রাক্তন ডিরেক্টর। কয়েক জন ফুটবলারের চুক্তি বাড়ানো নিয়ে হোয়াটস অ্যাপে কথা বলার সময় তিনি মেসিকে ‘নর্দমার ইঁদুর’ বলে কটাক্ষ করেন। ইউরোপের বিভিন্ন সংবাদমাধ্যমের এমনই দাবি। কোভিডের সময় চুক্তির অঙ্ক নিয়ে মেসির সঙ্গে বার্সেলোনার তিক্ততা তৈরি হয় বলে দাবি স্পেনের একাধিক সংবাদপত্রের।

এই ঘটনা বার্সেলোনার প্রাক্তন সভাপতি জোসেফ বার্তোমেউয়ের সময়ের। ২০১৪ থেকে ২০২০ পর্যন্ত স্পেনের ক্লাবটির সভাপতি ছিলেন বার্তোমেউ। তাঁর কার্যকালের শেষ বছরে কয়েক জন ফুটবলারের সঙ্গে চুক্তি বাড়ানো নিয়ে ক্লাবের ডিরেক্টরদের মধ্যে আলোচনা হচ্ছিল হোয়াটস অ্যাপ গ্রুপে। তখন বার্সেলোনার আইন বিভাগের তৎকালীন প্রধান রোমান গোমেজ় পন্টি মেসির সম্পর্কে অবমাননাকর মন্তব্য করেন। মেসিকে তিনি ‘নর্দমার ইঁদুর’ বলে উল্লেখ করেন। একই সঙ্গে মেসির উচ্চতা নিয়ে খোঁচা দিয়ে বলেন, ‘‘ও তো হরমোনের সমস্যার জন্য বামন।’’

বার্সেলোনার বোর্ড অফ ডিরেক্টর্সে থাকার সময় পন্টি একাধিক বিতর্কে জড়ান। ফুটবলারদের সম্পর্কে কুমন্তব্যও করতেন। কিন্তু মতপার্থক্য তৈরি হলেও বিশ্বের অন্যতম সেরা ফুটবলারের সম্পর্কে এমন মন্তব্য মেনে নিতে পারেননি বোর্ডের একাধিক সদস্য। তাঁরা বিস্মিত হন। তার থেকেও গুরুত্বপূর্ণ, ফুটবলার মেসিকে উপহার দিয়েছে বার্সেলোনাই। নিজেদের অ্যাকাডেমিতেই তাঁকে গড়ে তুলেছিল বার্সেলোনা।

মেসি নতুন চুক্তির অঙ্কে আপত্তি জানানোয় চটেছিলেন পন্টি। তিনি বোর্ড অফ ডিরেক্টরের অন্য এক সদস্যকে লেখেন, ‘‘নর্দমার ইঁদুরের সঙ্গে থাকলে আপনি কখনও ভাল মানুষ হতে পারবেন না। ক্লাব ওকে সব কিছু দিয়েছে। অথচ সই করার ব্যাপারে ও নিজের ইচ্ছাকে অগ্রাধিকার দিচ্ছে। চুক্তি বাড়ানো, ট্রান্সফার এই সব কিছুই করছে স্পনসরদের জন্য।’’ তাঁর অভিযোগ, মেসি নাকি ক্লাব সভাপতিকে বলেছিলেন, ‘‘কোভিডের জন্য আপনি সকলের বেতন কমিয়ে দিন। শুধু আমার এবং লুই সুয়ারেজের বেতনে হাত দেবেন না।’’ পিন্টো আরও বলেছিলেন, ‘‘ও আমাদের সঙ্গে অভদ্রতা করছে। ব্ল্যাকমেল করার চেষ্টা করছে। আমরা যারা ক্লাবের জন্য কাজ করি তাদের সমস্যায় পড়তে হচ্ছে এই হরমোনাল বামনের জন্য। অথচ বার্সা নাকি ওর জীবন!’’ পরে বার্সার তৎকালীন সভাপতি বার্তোমেউ বলেছিলেন, ‘‘সব না হলেও আমরা মেসির অনেক কথাই শুনি। কোভিড না এলে ওর দাবি মতো চুক্তি সম্পূর্ণ যুক্তিপূর্ণ ছিল।’’

উল্লেখ্য, ২০০৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বার্সেলোনার হয়ে মেসি ৫২০টি ম্যাচ খেলে ৪৭৪টি গোল করেছিলেন। বার্সেলোনা ছেড়ে তিনি যোগ দিয়েছেন প্যারিস সঁ জরমঁ-তে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE