Advertisement
০১ মে ২০২৪
Nomination of Best Footballer

বছরের সেরা ফুটবলার হওয়ার দৌড়ে কারা? জানিয়ে দিল ফিফা

ছেলে এবং মেয়েদের ফুটবলের সেরা তিন ফুটবলারের নাম জানিয়েছে ফিফা। সেই সঙ্গে কোন কোন ফুটবলার সেরা গোল করার তালিকায় রয়েছেন, সেটাও জানিয়েছে তারা।

Messi

লিয়োনেল মেসি রয়েছেন সেরা ফুটবলার হওয়ার দৌড়ে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০০:১৬
Share: Save:

এই বছর সেরা ফুটবলার হওয়ার দৌড়ে কোন তিন জন ফুটবলার রয়েছেন, তা জানিয়ে দিল ফিফা। ছেলে এবং মেয়েদের ফুটবলের সেরা তিন ফুটবলারের নাম জানিয়েছে তারা। সেই সঙ্গে কোন কোন ফুটবলার সেরা গোল করার তালিকায় রয়েছেন, সেটাও জানিয়েছে ফিফা।

ছেলেদের ফুটবলে সেরা হওয়ার দৌড়ে রয়েছেন লিয়োনেল মেসি, কিলিয়ান এমবাপে এবং আর্লিং হালান্ড। সেরার দৌড়ে প্রাথমিক ভাবে ১২ জন ফুটবলারকে বেছে নেওয়া হয়েছিল। বিভিন্ন দেশের কোচ, অধিনায়ক, সাংবাদিক এবং সমর্থকদের ভোটের মাধ্যমে বাদ গিয়েছেন ন’জন। মেসি, এমবাপে এবং হালান্ডের মধ্যেই এক জন এ বারের সেরা ফুটবলার হবেন। গত বছর ১৯ ডিসেম্বর থেকে এই বছরের ২০ অগস্ট পর্যন্ত হওয়া ম্যাচগুলির মধ্যে থেকে সেরা ফুটবলার বেছে নেওয়া হয়েছে।

বিশ্বকাপের ফাইনালে এমবাপের দলকে হারিয়েই ট্রফি জিতেছিলেন মেসি। ফ্রান্স এবং আর্জেন্টিনার এই দুই ফুটবলারের মধ্যে লড়াই জমে উঠেছিল বিশ্বকাপে। এক সময় একই ক্লাবের হয়ে খেলতেন তাঁরা। পরে মেসি পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে চলে যান। এমবাপে এখনও পিএসজি-তেই রয়েছেন। নরওয়ের ফুটবলার হালান্ড ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যাঞ্চেস্টার সিটির হয়ে ধারাবাহিক ভাবে ভাল খেলে আসছেন।

মেয়েদের মধ্যে সেরা ফুটবলার হওয়ার তালিকায় রয়েছেন আইতানা বনমাতি, লিন্ডা সাইসেডো এবং জেনিফার হারমোসো। চুমু বিতর্কে নাম জড়িয়েছিল হারমোসোর। সেরা গোল করার দৌড়ে রয়েছেন জুলিয়ো এনসিসো, গুইলহার্ম মাদরুগা এবং নুনো স্যান্টস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Kylian Mbappe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE