Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

১০ বছর আগের ইতিহাস কী ভাবে ফেরাতে পারবে স্পেন, পড়ে নিন আনন্দবাজার অনলাইনে

গত কয়েক বছর বার বার বিশ্বমঞ্চে ব্যর্থ হতে হয়েছে স্পেনকে। কিন্তু এ বার সেই ব্যর্থতা ভুলে এক নতুন স্পেনকে তুলে আনতে চাইছেন লুই এনরিকে। কাতারে কি চমক দেখাতে পারবে স্পেন?

এ বারের স্পেন দলে অনেক তরুণ ফুটবলার রয়েছেন। তাঁদের দিয়েই বাজিমাত করতে চাইছেন দলের কোচ।

এ বারের স্পেন দলে অনেক তরুণ ফুটবলার রয়েছেন। তাঁদের দিয়েই বাজিমাত করতে চাইছেন দলের কোচ। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ১২:৪৬
Share: Save:

সালটা ২০০৮। ইউরোপীয় ফুটবলে সেরা দল হিসাবে উঠে এসেছেন স্পেন। জিতেছিল ইউরো কাপ। তার পরে ২০১০ সালে বিশ্ব ফুটবলের শিরোপা উঠেছিল স্পেনের মাথায়। ২০১২ সালে আবার ইউরো জয় জ়াভি, ইনিয়েস্তাদের। কিন্তু তার পর! গত ১০ বছরে আন্তর্জাতিক মঞ্চে বার বার ব্যর্থ হয়েছেন ‘লা রোজা’রা। এ বার সেই ব্যর্থতা ভুলতে চাইবে স্পেন। ভোলাতে চান দলের কোচ লুই এনরিকে।

সূচি

  • ২৩ নভেম্বর বনাম কোস্টারিকা (রাত ৯.৩০)
  • ২৭ নভেম্বর বনাম জার্মানি (রাত ১২.৩০)
  • ১ ডিসেম্বর বনাম জাপান (রাত ১২.৩০)

*ভারতীয় সময় অনুযায়ী

পরিকল্পনা

কোচ হিসাবে এক নতুন স্পেনকে তুলে আনতে চাইছেন কোচ এনরিকে। দলগঠনেই তার ইঙ্গিত দিয়েছেন তিনি। নামের পিছনে ছোটেননি। তাই অবলীলায় ডেভিড দ্য হিয়া, সের্জিয়ো র‌্যামোস, জেরার্ড পিকের মতো ফুটবলারকে দলে নেননি তিনি। বদলে ভরসা রেখেছেন পেদ্রি, গাভি, রদ্রিগোর মতো তরুণদের উপর। এনরিকে জানেন, বিশ্বকাপের মঞ্চে সাফল্য পেতে হলে একাধিক পরিকল্পনা তৈরি রাখতে হবে তাঁকে। আর তার জন্য লাগবে তরুণ রক্ত। আগের সব ব্যর্থতা ভুলে এ বার স্পেনকে আরও এক বার বিশ্বমঞ্চে সেরার আসনে তুলে আনতে বদ্ধপরিকর এনরিকে।

প্রধান ফুটবলার

গাভি। মাত্র ১৮ বছর বয়স হলেও এনরিকের প্রধান ভরসার জায়গা তিনি। মাঝমাঠে খেলেন। একই সঙ্গে আক্রমণ ও রক্ষণে সমান দক্ষ। গাভির সব থেকে বড় সুবিধা, আন্তর্জাতিক ফুটবলে তিনি আনকোরা। তাই প্রতিপক্ষ তাঁকে নিয়ে বেশি পরিকল্পনা করতে পারবে না। সেই সুবিধা কাজে লাগাতে চাইছেন এনরিকে।

বিশ্বকাপের ইতিহাস

মাত্র এক বারই বিশ্বকাপ জিতেছে স্পেন। কিন্তু ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত বিশ্ব ফুটবলে রাজত্ব করেছে তারা। স্পেনকে দেখে অনেক দল নিজেদের খেলার ধরন বদলেছে। কিন্তু গত কয়েক বছরে দলের সেরা ফুটবলাররা অবসর নেওয়ায় কিছুটা পিছিয়েছে তারা। এ বারের দলে তারুণ্যের আধিক্য। সেটা কাজে লাগিয়ে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ জেতার লক্ষ্যে নামবে স্পেন।

পুরো দল:

গোলরক্ষক: উনাই সিমোন, রবার্ত স্যাঞ্চেজ়, ডেভিড রায়া।

ডিফেন্ডার: দানি কার্ভাহাল, সেজ়ার অ্যাজ়পিলিকুয়েতা, এরিক গার্সিয়া, হুগো গুইলামন, পাউ তোরেস, আয়মেরিক লাপোর্তে, জর্ডি আলবা, হোসে গায়া।

মিডফিল্ডার: সের্জিয়ো বুসকেৎস, রদ্রিগো, গাভি, কার্লোস সোলের, মার্কোস লরেন্তে, পেদ্রি, কোকে।

ফরোয়ার্ড: ফেরান তোরেস, নিকো উইলিয়ামস, ইয়েরেমি পিনো, আলভারো মোরাতা, মার্কো আসেনসিয়ো, পাবলো সারাবিয়া, দানি ওলমো, আনসু ফাতি।

কোচ- লুই এনরিকে

সম্ভাব্য একাদশ: (৪-১-২-৩) সিমোন, কার্ভাহাল, লাপোর্তে, গার্সিয়া, আলবা, বুসকেৎস, পেদ্রি, গাভি, ওলমো, মোরাতা, উইলিয়ামস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE