Advertisement
০৮ মে ২০২৪
FIFA World Cup 2022

সামনে বিদায়ের খাঁড়া, স্পেনের চালেই ‘ফাইনাল’ জিতে কিস্তিমাত করতে চায় জার্মানি

স্পেনের অস্ত্রেই তাদের হারাতে চাইছে হান্সি ফ্লিকের দল। অর্থাৎ স্পেনের মতো পজেশনাল ফুটবল খেলে জিততে চায় তারা। ম্যাচটিকে ফাইনাল হিসাবেই দেখছে জার্মানরা।

জার্মানির সামনে স্পেনের পরীক্ষা।

জার্মানির সামনে স্পেনের পরীক্ষা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ২২:২২
Share: Save:

প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে বিপদের মুখে পড়ে গিয়েছে জার্মানি। রবিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে তাদের সামনে স্পেন, যারা আগের ম্যাচে কোস্টা রিকাকে হারিয়েছে ৭-০ গোলে। ফলে স্পেনের কাছে হারলেই টানা দ্বিতীয় বারের মতো বিশ্বকাপ থেকে বিদায় নেবে জার্মানি। এ অবস্থায় স্পেনের অস্ত্রেই তাদের হারাতে চাইছে হান্সি ফ্লিকের দল। অর্থাৎ স্পেনের মতো পজেশন ফুটবল খেলে জিততে চায় তারা। ম্যাচটিকে ফাইনাল হিসাবেই দেখছে জার্মানরা।

গত বিশ্বকাপে গ্রুপ পর্বেই বিজায় নেয় জার্মানরা। ইউরোতে প্রি-কোয়ার্টারে তাদের ছুটি হয়ে যায়। এ বারও বিশ্বকাপের গ্রুপ থেকে বিদায়ের খাড়া। সেই প্রসঙ্গে শনিবার কোচ ফ্লিক বলেছেন, “জানি শেষ দুটো প্রতিযোগিতা আমাদের কাছে ভাল যায়নি। ইতিহাসের পুনরাবৃত্তি না হোক এটাই চাইব। আপাতত সব ফোকাস ম্যাচের উপরে। এই প্রতিযোগিতায় এটাই আমাদের কাছে প্রথম ফাইনাল।”

জার্মানিও যে বলের নিয়ন্ত্রণ রেখে খেলতে চায় এটা জানেন স্পেনের কোচ। তিনি বলেছেন, “নিঃসন্দেহে ওরা এমন একটা দল যারা স্পেনের মতো খেলতে ভালবাসে। খেলাটাকে শাসন করতে চায়। আমাদের কাছে সেটা একটা পরীক্ষা। আমরা জিততে চাই। আগের ম্যাচে বড় জয় আত্মবিশ্বাস বাড়িয়েছে। কিন্তু অতিরিক্ত আত্মবিশ্বাস নিয়ে জার্মানির বিরুদ্ধে নামলে খুবই ভুল হবে।”

রবিবার প্রথম ম্যাচে জাপান যদি কোস্টা রিকার বিরুদ্ধে ড্র করে বা জেতে, তা হলে হারলেই ছুটি হয়ে যাবে জার্মানির। সেটা ভালই মাথায় রয়েছে ফ্লিকের। তিনি বলেছেন, “কী ভাবে খেলতে চাই সেটা আমরা সবাই ভাল জানি। জাপান ম্যাচে বিপক্ষকে খেলার জায়গা দিয়েছিলাম। এই ম্যাচে সেই ভুল করতে চাই না। দলের ফুটবলারদের উপর আমার বিশ্বাস রয়েছে।”

জার্মানির লাইপজিস ক্লাবে খেলা দানি ওলমো বলেছেন, “জার্মানি নিজেরা ভালই জানে ওরা চাপে রয়েছে। কিন্তু ওরা বিশ্বের অন্যতম সেরা দল, যারা চাপের মুখে নিজেদের সেরাটা দেয়। তাই আমাদের খুব সাবধানে থাকতে হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE