Advertisement
০৬ মে ২০২৪
Messi-Ronaldo Debate

মেসি বনাম রোনাল্ডো! ‘সেরা’ তর্কে পক্ষই নিয়ে ফেলল ফিফা, তার পর মুছে দিল টুইট

লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মধ্যে কে সর্বকালের সেরা ফুটবলার? এই বিতর্কে পক্ষ নিয়ে ফেলেছিল ফিফা। কিন্তু তার পরে তারা টুইট মুছে ফেলায় নতুন বিতর্ক তৈরি হয়েছে।

বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে চলা বিতর্কে কী বলল ফিফা ?

বিশ্বের অন্যতম সেরা দুই ফুটবলার লিয়োনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডোকে নিয়ে চলা বিতর্কে কী বলল ফিফা ? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২২ ১৪:২৪
Share: Save:

লিয়োনেল মেসি, না ক্রিশ্চিয়ানো রোনাল্ডো? কে সর্বকালের সেরা ফুটবলার? এই বিতর্ক বছরের পর বছর ধরে চলছে। সেই বিতর্কের অবসান ঘটাতে গিয়ে উল্টে তা আরও বাড়িয়ে দিল ফিফা। আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পরে এই বিতর্ক নিয়ে টুইট করে আবার তা মুছে দিল ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

আর্জেন্টিনা বিশ্বকাপ জেতার পরে ফিফা একটি টুইট করে। সেখানে বিশ্বকাপ হাতে মেসির একটি ছবি দেয় তারা। ক্যাপশনে লেখা, ‘‘সর্বকালের সেরা (গ্রেটেস্ট অফ অল টাইম বা গোট) বিতর্কের অবসান। ফুটবলের সেরা ট্রফিটা এ বার ওর ঝুলিতে। উত্তরাধিকার সম্পূর্ণ হয়েছে। আর্জেন্টিনা নিজেদের তৃতীয় বিশ্বকাপ জিতেছে। মেসি বিশ্বকাপের সেরা ফুটবলার।’’ ফিফার এই টুইটে পরিষ্কার ছিল, যেহেতু মেসি ও রোনাল্ডো ক্লাবের হয়ে প্রায় সব ট্রফিই জিতেছেন, তাই তাঁদের মধ্যে কে সেরা সেটা বিচার করার একমাত্র মাধ্যম বিশ্বকাপ। রোনাল্ডোর হাতে বিশ্বকাপ নেই। কিন্তু মেসি বিশ্বকাপ জিতেছেন। বিশ্বকাপ জিতে রোনাল্ডোকে টেক্কা দিয়েছেন তিনি।

কিন্তু সেই টুইট করার পরেই তা মুছে ফেলে ফিফা। এক বার পক্ষ নেওয়ার পরে আবার টুইট মুছে দেওয়ায় শুরু হয়েছে বিতর্ক। তবে কি মেসি-রোনাল্ডোকে নিয়ে চলা বিতর্ক জিইয়ে রাখতে চাইছে ফিফা! সেই কারণে কোনও পক্ষ নিতে চাইছে না তারা। নইলে টুইট করে আবার কেন তা মুছে দিল তারা!

মেসি-রোনাল্ডো বিতর্কে এই টুইট করেছিল ফিফা। পরে সেটা তারা মুছে দেয়।

মেসি-রোনাল্ডো বিতর্কে এই টুইট করেছিল ফিফা। পরে সেটা তারা মুছে দেয়।

এ বারের বিশ্বকাপ মেসি ও রোনাল্ডোর দু’রকম কেটেছে। মেসি দুরন্ত খেলেছেন। গ্রুপ পর্বের একটি ম্যাচ ছাড়া প্রতিটি ম্যাচে গোল করেছেন। বিশ্বকাপের ইতিহাসে মেসিই একমাত্র ফুটবলার যাঁর গ্রুপ পর্ব, প্রি-কোয়ার্টার ফাইনাল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল রয়েছে। নিজের শেষ বিশ্বকাপে ৭টি গোল ও ৩টি অ্যাসিস্ট করেছেন তিনি। বিশ্বকাপের সেরা ফুটবলার হিসাবে পেয়েছেন সোনার বল।

অন্য দিকে রোনাল্ডোও হয়তো নিজের শেষ বিশ্বকাপ খেলতে নেমেছিলেন। গ্রুপের প্রথম ম্যাচে ১টি গোল ছাড়া গোটা প্রতিযোগিতায় আর গোল করতে পারেননি। উল্টে দলের কোচের সঙ্গে বিতর্কে জড়িয়েছেন। প্রি-কোয়ার্টার ফাইনাল ও কোয়ার্টার ফাইনালে প্রথম একাদশে তাঁকে রাখেননি কোচ। শেষ পর্যন্ত চোখের জলে বিশ্বকাপকে বিদায় জানাতে হয়েছে তাঁকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Cristiano Ronaldo fifa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE