Advertisement
০৬ ফেব্রুয়ারি ২০২৩
Germany Football Team

ধূলিসাৎ জার্মান-গর্ব! বিশ্বকাপে কি এর আগে এত খারাপ ফল হয়েছে জার্মানির?

বরাবর নিজেদের ফুটবল গরিমা নিয়ে গর্ব ছিল জার্মানির। চারটি বিশ্বকাপ শোভা পাচ্ছে তাদের ক্যাবিনেটে। সেই গর্ব ধূলিসাৎ হয়ে গেল বৃহস্পতিবার রাতে।

কোস্টারিকার বিরুদ্ধে জিতেও বিদায় জার্মানির।

কোস্টারিকার বিরুদ্ধে জিতেও বিদায় জার্মানির। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ০৮:১৩
Share: Save:

ফুটবল বিশ্বকাপের ইতিহাসে এর আগে এত লজ্জায় কখনও পড়েনি জার্মানি। বরাবর নিজেদের ফুটবল গরিমা নিয়ে গর্ব ছিল তাদের। চারটি বিশ্বকাপ শোভা পাচ্ছে তাদের ক্যাবিনেটে। সেই গর্ব ধূলিসাৎ হয়ে গেল বৃহস্পতিবার। ২০১৮ এবং ২০২২— টানা দু’টি বিশ্বকাপে গ্রুপ থেকেই বিদায় নিল জার্মানি।

Advertisement

পরিসংখ্যান বলছে, এর আগে বিশ্বকাপে কোনও দিন জার্মানি এত লজ্জার মধ্যে পড়েনি। বিশ্বকাপের অন্যতম সফল দল তারা। চার বার বিশ্বচ্যাম্পিয়ন হয়েছে। শুধু তাই নয়, রানার্স-আপ হয়েছে চার বার। তৃতীয় স্থানও পেয়েছে চার বার। অর্থাৎ সব মিলিয়ে আট বার বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। আর কোনও দেশের এই নজির নেই। সেই জার্মানিকেই কি না পর পর দু’বার বিদায় নিতে হচ্ছে বিশ্বকাপের গ্রুপ থেকে?

বিশ্বকাপের ইতিহাসে জার্মানির সব থেকে খারাপ ফল ১৯৩৮-এ। সে বার প্রথম ম্যাচেই সুইৎজারল্যান্ডের কাছে হেরে বিদায় নিয়েছিল তারা। তবে সে বার শুরু থেকেই খেলা হয়েছিল নকআউট ফরম্যাটে। জার্মানি টাইব্রেকারে হারে সুইৎজারল্যান্ডের কাছে। ১৯৫০-এ খেলতে দেওয়া হয়নি। ১৯৫৪-তেই চ্যাম্পিয়ন। তখন তারা খেলে পশ্চিম জার্মানি হিসাবে। তার পর ১৯৭৪, ১৯৯০ এবং ২০১৪— পর পর কাপ ঢুকেছে জার্মানির ঘরে। ২০১৮-র আগে টানা চার বার তারা বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছে। এক বার চ্যাম্পিয়ন, এক বার রানার্স এবং দু’বার তৃতীয় স্থান পেয়েছে।

১৯৯০-এ বিশ্বকাপ জেতার পর জার্মানির ফুটবলে প্রায় এক দশক ধরে চলেছিল অন্ধকার দশা। তার মাঝেও দু’টি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠেছিল তারা। কিন্তু দেশের ফুটবলের খোলনলচে বদলে দেওয়া হয় ক্রমাগত ব্যর্থতার পর। টানা দু’বার গ্রুপ থেকে বিদায়ের কি কিছু বদলাবে? সময়ই বলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.