Advertisement
১১ মে ২০২৪
FIFA World Cup 2022

মেসিকে আর তাদের দেশে ঢুকতেই দেবে না মেক্সিকো, কেন?

গ্রুপ পর্বে মেক্সিকোর বিরুদ্ধে গুরুত্বপূর্ণ ম্যাচে দলকে জিতিয়েও বিতর্কে জড়িয়েছেন মেসি। তাঁর আচরণে ক্ষুব্ধ মেক্সিকো। তাঁকে কখনও দেশে ঢুকতে না দেওয়ার দাবি তুলেছেন সে দেশের মানুষ।

মেসির আচরণে প্রবল ক্ষুব্ধ মেক্সিকোর মানুষ।

মেসির আচরণে প্রবল ক্ষুব্ধ মেক্সিকোর মানুষ। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ১৬:০২
Share: Save:

বিশ্বের ফুটবলপ্রেমীদের একাংশ চাইছেন এ বার বিশ্বকাপ উঠুক লিয়োনেল মেসির হাতে। ফুটবল জীবনের শেষ বিশ্বকাপে এখনও পর্যন্ত তিন গোল করেছেন আর্জেন্টিনার অধিনায়ক। তাঁকে ঘিরে স্বপ্ন দেখছেন তাঁর ভক্তরা। অথচ একটি দেশের মানুষ মেসির উপর ক্ষুব্ধ। দেশটির নাম মেক্সিকো।

কোয়ার্টার ফাইনালে আগেই বড় বিতর্কে জড়লেন মেসি। বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়েছিল আর্জেন্টিনা। দলের প্রথম গোল করেন মেসি। তাঁর বিরুদ্ধে অভিযোগ, গোল করার পর উৎসব করার সময় মেক্সিকোর ভাবাবেগে আঘাত দিয়েছেন তিনি। মেক্সিকোর সমর্থকদের দাবি, উৎসব করার সময় মেসি তাঁদের অপমান করেছেন। মেসির বিরুদ্ধে আরও অভিযোগ, খেলার শেষে মেক্সিকোর এক ফুটবলার সঙ্গে জার্সি বিনিময় করেন মেসি। পরে সাজঘরে তাঁকে দেখা যায় মেক্সিকোর জার্সিটি পা দিয়ে সরাতে। পতাকাও ব্যবহার করেন। মেসির এই আচরণে প্রচন্ড ক্ষুব্ধ মেক্সিকানরা। তাঁরা চান, মেসি যেন জীবন কখনও তাঁদের দেশে প্রবেশ করতে না পারেন।

সেই ঘটনার ভিডিয়ো দিয়ে মেক্সিকোর বক্সার কামেলো আলভারেজ় সমাজ মাধ্যমে মন্তব্য করেছেন, ‘‘দেখুন মেসি আমাদের দেশের জার্সি এবং পতাকা দিয়ে সাজঘর পরিস্কার করছেন। ও ঈশ্বরের কাছে প্রার্থনা করুক যাতে আমি ওকে খুঁজে না পাই।’’ তিনি আরও লিখেছেন, ‘‘আমি আর্জেন্টিনাকে সম্মান করি। আশা করব মেসিও আমাদের দেশকে একই রকম সম্মান করবে। আমি আর্জেন্টিনার সব মানুষের কথা বলছি না। শুধু মেসির কথা বলছি। ও একটা জঘন্য কাজ করেছে।’’

মেক্সিকোর রাজনীতিবিদ মারিয়া ক্লেমেন্তেও ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘‘মেসি যাতে কখনও মেক্সিকোয় ঢুকতে না পারে, তা নিশ্চিত করা হোক।’’ মেসির ভদ্রতা, সৌজন্য বোধ নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। আগামী বিশ্বকাপ ফুটবলের অন্যতম আয়োজক মেক্সিকো। তখন মেক্সিকোয় আর্জেন্টিনার খেলা পড়লে কোনও আপত্তি নেই তাঁদের। কিন্তু মেসিকে নিজেদের দেশে পা রাখতে দিতে চান না তাঁরা।

শুক্রবার বিশ্বকাপের দ্বিতীয় কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ নেদারল্যান্ডস। সেমিফাইনালে উঠলে মেসিদের সামলাতে হবে ব্রাজিল-ক্রোয়েশিয়া ম্যাচের জয়ী দলকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Argentina Lionel Messi Mexico
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE