Advertisement
২৪ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

২৬ দিন পর জানা গেল বিশ্বকাপে ফাইনাল খেলতে নামার আগে সতীর্থদের কী বলে তাতিয়েছিলেন মেসি?

বিশ্বকাপ জিতলেও প্রতিযোগিতার শুরুটা ভাল হয়নি আর্জেন্টিনার। সৌদি আরবের কাছে হেরে গিয়েছিলেন মেসিরা। কিন্তু সেটাই তাদের প্রতিযোগিতায় শেষ হার ছিল। বাকি সব ম্যাচ জিতে বিশ্বকাপ হাতে নেন মেসি।

ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জেতেন লিয়োনেল মেসি।

ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে বিশ্বকাপ জেতেন লিয়োনেল মেসি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৯:৩০
Share: Save:

কাতার বিশ্বকাপের ফাইনাল। আর্জেন্টিনা বনাম ফ্রান্স ম্যাচ। যে ফাইনালকে ঘিরে সারা বিশ্বে চর্চা শুরু হয়ে গিয়েছিল। লিয়োনেল মেসি নিজের শেষ বিশ্বকাপ খেলছেন বলে ঘোষণা করে দিয়েছিলেন। সেই বিশ্বকাপ কি মেসি জিততে পারবেন? না কি আরও এক বার বিশ্বকাপ জিতবেন কিলিয়ান এমবাপে? শেষ পর্যন্ত টাইব্রেকারের মাধ্যমে নির্ধারিত হয় যে বিশ্বকাপ মেসির। কিন্তু ফাইনালের আগে সতীর্থদের কী বলেছিলেন তিনি? সেটাই এত দিন পর ফাঁস করলেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার।

বিশ্বকাপ জিতলেও প্রতিযোগিতার শুরুটা ভাল হয়নি আর্জেন্টিনার। সৌদি আরবের কাছে হেরে গিয়েছিলেন মেসিরা। কিন্তু সেটাই তাদের প্রতিযোগিতায় শেষ হার ছিল। বাকি সব ম্যাচ জিতে বিশ্বকাপ হাতে নেন মেসি। সেই দলের অন্যতম ফুটবলার ম্যাক অ্যালিস্টার। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “প্রতিটা ম্যাচের আগে আমাদের সঙ্গে কথা বলত মেসি। আমাদের উপর থেকে চাপ কাটাতে চাইত। মাঠে এবং মাঠের বাইরে আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ মেসি। ও বলেছিল যে এটা ওর শেষ বিশ্বকাপ। আমরা জানতাম ও কতটা মিস করে এই ট্রফিটা। আমরা ওর জন্যই জিতেছি। দি মারিয়া এবং মেসি এই দু’জনের জন্যই আমরা বিশ্বকাপ জেতার জন্য মরিয়া হয়ে উঠেছিলাম।”

পরের বিশ্বকাপে ২০২৬ সালে। সেই সময় মেসির বয়স হবে ৩৯ বছর। মেসি নিজেও নিশ্চিত নন যে, ওই সময় তিনি খেলতে পারবেন কি না। যদিও তাঁর থেকে বেশি বয়সের ফুটবলার বিশ্বকাপে খেলেছেন। মেসি যদিও বিশ্বকাপ জিতে যাওয়ার পর আবার চার বছর পর এই লড়াইয়ে নামবেন কি না, তা এখনও জানা যায়নি। মেসি বার বার বলেছেন যে, কাতারই ছিল তাঁর শেষ বিশ্বকাপ। আর্জেন্টিনার কোচ লিয়োনেল স্কালোনি যদিও মনে করেন মেসি আরও একটা বিশ্বকাপ খেলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 Lionel Messi Argentina Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE