Advertisement
১৬ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপ ফাইনালের দু’দিন আগেই চ্যাম্পিয়ন হয়ে গেল ফ্রান্স!

আর্জেন্টিনার বিরুদ্ধে ফাইনালে নামার আগে অস্বস্তিতে ফ্রান্সের ফুটবলাররা। একটি বহুজাতিক সংস্থার অতি উৎসাহ এমবাপেদের উপর তৈরি করেছে বাড়তি চাপ। সংস্থার অধিকার নিয়েও উঠছে প্রশ্ন।

দলের অন্যতম স্পনসরের কাণ্ডে অস্বস্তিতে ফ্রান্সের ফুটবলাররা।

দলের অন্যতম স্পনসরের কাণ্ডে অস্বস্তিতে ফ্রান্সের ফুটবলাররা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ২০:২২
Share: Save:

বিশ্বকাপ ফাইনালের দু’দিন আগেই ফ্রান্সকে বিশ্ব চ্যাম্পিয়ন ঘোষণা করে দিল একটি বহুজাতিক সংস্থা। ফ্রান্সের জার্সিতে বাড়িয়ে দেওয়া হয়েছে তারার সংখ্যা। ইংল্যান্ড বিশ্বকাপ চ্যাম্পিয়ন হবে ধরে নিয়ে আগেই বিশেষ টি-শার্ট তৈরি করে ফেলেছিলেন এক ব্যবসায়ী। হ্যারি কেনরা কোয়ার্টার ফাইনালে বিদায় নেওয়ায় বিপুল ক্ষতির মুখে পড়েছেন তিনি। তা দেখেও শিক্ষা নেয়নি ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থা নাইকি।

ফ্রান্সের বিশ্বকাপ দলের ক্রীড়া সরঞ্জাম সরবরাহকারী সংস্থা ধরেই নিয়েছে বিশ্বকাপ জিতবেন কিলিয়ন এমবাপেরা। সেই মতো ফ্রান্স দলের জন্য নতুন জার্সি তৈরি করে ফেলেছে তারা। জার্সির বাঁ দিকে ফ্রেঞ্চ ফুটবল ফেডারেশনের প্রতীকের উপর বসিয়ে দেওয়া হয়েছে তিনটি তারা। অর্থাৎ তিন বার বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার চিহ্ন। রবিবার আর্জেন্টিনাকে হারালে নতুন এই জার্সি পরেই বিশ্বকাপ ট্রফি নেবেন হুগো লরিসরা।

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাটি ফাইনালের আগেই এমন জার্সি তৈরি করায় উঠছে প্রশ্ন। জার্সিতে এ ভাবে ইচ্ছা মতো তারার সংখ্যা বাড়িয়ে দেওয়া অনৈতিক বলে সমালোচনা শুরু হয়েছে। তাদের অধিকার নিয়েও প্রশ্ন তোলা হয়েছে বিভিন্ন মহল থেকে। বিশ্বজয়ের প্রস্তুতি নিয়ে বিতর্ক নয়। বিতর্ক এই বিশেষ জার্সি তৈরি এবং শুক্রবার থেকে বিক্রি শুরু হওয়ায়। সংস্থার নিজস্ব দোকান ছাড়া বাজারেও পাওয়া যাচ্ছে ফ্রান্সের তৃতীয় বিশ্বকাপ জয় উপলক্ষ্যে তৈরি বিশেষ জার্সি।

পরিস্থিতি সামাল দিতে ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাটির তরফে জানানো হয়েছে, বিশ্বকাপ জয়ের প্রস্তুতি সেরে রাখতেই এই জার্সি তৈরি করা হয়েছে। দোকানে দোকানে পাঠানো হলেও নতুন জার্সি বিক্রি করার নির্দেশ দেওয়া হয়নি। ভুলবশত সমাজমাধ্যমে বিজ্ঞাপন প্রকাশ হয়ে গিয়েছে। ফ্রান্স চ্যাম্পিয়ন হলে তবেই বিক্রি করা হবে নতুন জার্সি। সমর্থকদের কথা ভেবে ফাইনালের দু’দিন আগে দোকানগুলিতে পাঠিয়ে দেওয়া হয়েছে বিশেষ জার্সি। যাতে সমর্থকদের কাছে দ্রুত পৌঁছে যায়। উল্লেখ্য, এমপাবেরা সেমিফাইনালে জেতার পরেই জার্সিতে তারা যোগ করার সিদ্ধান্ত নেয় সংস্থাটি।

তিনটি তারা দেওয়া ফ্রান্সের এই জার্সি প্রকাশ্যে আসতে শুরু হয়েছে বিতর্ক।

তিনটি তারা দেওয়া ফ্রান্সের এই জার্সি প্রকাশ্যে আসতে শুরু হয়েছে বিতর্ক। ছবি: টুইটার।

কিন্তু বিশ্বকাপ জেতার আগেই জার্সিতে তারার সংখ্যা বাড়ানো নিয়ে কোনও সদুত্তর দিতে পারেনি ফ্রান্স দলের ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারী সংস্থাটি। এই ঘটনায় অস্বস্তিতে পড়েছে ফ্রান্সের ফুটবল দলও। নানা বিরূপ মন্তব্য করা হচ্ছে বিভিন্ন মহল থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FIFA World Cup 2022 france Jersey NIKE
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE