Advertisement
২৩ জুন ২০২৪
FIFA World Cup 2022

উত্তেজনার ম্যাচে কোনও মতে মুখরক্ষা, ঘানাকে ৩-২ গোলে হারাল রোনাল্ডোর পর্তুগাল

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ঘানাকে হারাল পর্তুগাল। দলের হয়ে পেনাল্টি থেকে প্রথম গোল করলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। দলের বাকি দুই গোলদাতা ফেলিক্স ও রাফায়েল।

পেনাল্টি থেকে দলের হয়ে প্রথম গোল করেন রোনাল্ডো। শেষ পর্যন্ত ম্যাচ জেতে পর্তুগাল।

পেনাল্টি থেকে দলের হয়ে প্রথম গোল করেন রোনাল্ডো। শেষ পর্যন্ত ম্যাচ জেতে পর্তুগাল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২২ ২৩:২৯
Share: Save:

নিজে গোল করলেও আর্জেন্টিনাকে জেতাতে পারেননি মেসি। কিন্তু রোনাল্ডো পারলেন। তাঁর গোলেই প্রথমে এগোল পর্তুগাল। ঘানা সমতা ফেরালেও ধরে রাখতে পারল না। তিন মিনিটের ব্যবধানে পর পর দু’গোল করে এগিয়ে যায় পর্তুগাল। গোল শোধ করার অনেক চেষ্টা করে ঘানা। একটা শোধ করলেও টান টান ম্যাচে শেষ পর্যন্ত ৩-২ গোলে জিতেই মাঠ ছাড়ে পর্তুগাল।

প্রথম থেকেই বলের দখল ছিল পর্তুগালের হাতে। দুই প্রান্ত ধরে আক্রমণ তুলে আনছিল তারা। কিন্তু গোলের মুখ খুলতে পারেনি পর্তুগাল। প্রথম কয়েক মিনিটে তেমন ভাবে সক্রিয় হতে দেখা যায়নি রোনাল্ডোকে। ১০ মিনিটের মাথায় প্রথম সুযোগ পান রোনাল্ডো। গোলরক্ষককে একা পেয়েও গোল করতে পারেননি সিআর৭। বক্সের বাইরে বলের দখল হাতছাড়া করেন ঘানার ডিফেন্ডার কুডুস। ব্রুনো ফার্নান্ডেজ বলা বাড়ান ফাঁকায় থাকা রোনাল্ডোর উদ্দেশে। মধ্যে ঢুকে গোলরক্ষকের উপর দিয়ে মারার চেষ্টা করেন তিনি। কিন্তু পারেননি। দু’মিনিট পরে আবার গোল করার সুযোগ পান রোনাল্ডো। এ বার হেডে। কিন্তু ঠিক জায়গায় বল লাগাতে পারেননি। তাই পোস্টের বাইরে দিয়ে বল বেরিয়ে যায়।

ধীরে ধীরে ম্যাচে ফেরার চেষ্টা করে ঘানা। পুরোপুরি রক্ষণাত্মক না হয়ে নিজেদের মধ্যে বল খেলে মাঝে মাঝে আক্রমণে ওঠার চেষ্টা করে তারা। কিন্তু তেমন ভাবে কোনও ভাল আক্রমণ দেখা যায়নি। বেশি সুযোগ তৈরি করে পর্তুগাল। কিন্তু গোল করতে পারেনি তারা। বের্নার্দো সিলভা, ফেলিক্সরা মাঝেমধ্যে বক্সের মধ্যে ঢুকলেও গোলের মুখ খুলতে পারেননি।

৩১ মিনিটের মাথায় ঘানার গোলে বল জড়ান রোনাল্ডো। ঘানার বক্সে বল তোলেন ফেলিক্স। ঘানার অধিনায়ক জিকুর কাছ থেকে বল ছিনিয়ে নিয়ে গোল করেন রোনাল্ডো। কিন্তু ফাউলের কারণে সেই গোল বাতিল করেন রেফারি।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে চাপ বাড়াতে থাকে পর্তুগাল। তার ফলও মেলে। ৬২ মিনিটের মাথায় বক্সের মধ্যে রোনাল্ডোকে ফাউল করেন ঘানার সালিসু। পেনাল্টি পায় পর্তুগাল। ঘানার ফুটবলাররা রেফারির কাছে আবেদন করতে থাকেন যে পেনাল্টি ন্যায্য নয়। কিন্তু কোনও আপত্তি গ্রাহ্য করেননি রেফারি। খালি চোখে দেখে মনে হয়, রোনাল্ডোকে ফাউল করা হয়েছিল। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি রোনাল্ডো। গোলরক্ষকের ডান দিক দিয়ে টপ কর্নারে বল রাখেন তিনি। গোলরক্ষক জিজির কিছু করার ছিল না। রোনাল্ডো প্রথম ফুটবলার যিনি টানা পাঁচটি বিশ্বকাপে গোল করলেন।

৭২ মিনিটের মাথায় গোল শোধ করে ঘানা। বাঁ প্রান্ত ধরে বল নিয়ে এগিয়ে পর্তুগালের বক্সে ঢুকে পড়েন কুডুস। দলের স্ট্রাইকার আন্দ্রে আয়িউর উদ্দেশে বল বাড়ান তিনি। ডান পায়ের টোকায় গোল করে যান আয়িউ। কিছু করার ছিল না পর্তুগালের গোলরক্ষক দিয়োগো কোস্তার। পাঁচ মিনিট পরে আরও এক বার এগিয়ে যায় পর্তুগাল। মাঝমাঠে বল ধরে হোয়াও ফেলিক্সের উদ্দেশে বল বাড়ান ব্রুনো ফের্নান্দেস। অফসাইডের ফাঁদ এড়িয়ে বল ধরে বক্সে ঢোকেন ফেলিক্স। ডান পায়ের শটে গোল করেন ফেলিক্স। তিন মিনিট পরে আবার গোল করে পর্তুগাল। ঘানার ফুটবলারের কাছ থেকে বল ছিনিয়ে নেন ফের্নান্দেস। তিনি পাস দেন সিলভাকে। বল ধরে এগিয়ে এসে রাফায়েল লিয়াওয়ের দিকে বল বাড়ান তিনি। ঠান্ডা মাথায় গোল করেন পরিবর্ত হিসাবে নামা রাফায়েল।

৮৮ মিনিটের মাথায় আরও এক গোল শোধ দেয় ঘানা। পর্তুগালের দুর্বল রক্ষণের সুযোগ নিয়ে গোল করেন বুকারি। কিছুটা চাপে পড়ে যায় পর্তুগাল। শেষ কয়েক মিনিটে বার বার গোল করার চেষ্টা করে ঘানা। কিন্তু গোল করতে পারেনি তারা। শেষ পর্যন্ত জিতেই মাঠ ছাড়ে রোনাল্ডোর পর্তুগাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE