Advertisement
২৫ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপ শুরু হওয়ার আগেই ডোপ কেলেঙ্কারি! কাতার যাওয়ার আগে ছাঁটাই ফুটবলার

ডোপ পরীক্ষায় ব্যর্থ ফুটবলারকে বিশ্বকাপের জন্য ২৬ জনের চূড়ান্ত দলে রাখেন সৌদি আরবের কোচ। তৈরি হয় বিতর্ক। অভিযুক্ত ফুটবলারকে নিয়ে সমস্যা হতে পারে আঁচ করে তাঁকে বাদ দেওয়া হয়েছে।

কাতার বিশ্বকাপ শুরুর আগেই ডোপিং বিতর্ক। দল থেকে ছেঁটে ফেলা হল অভিযুক্ত ফুটবলারকে।

কাতার বিশ্বকাপ শুরুর আগেই ডোপিং বিতর্ক। দল থেকে ছেঁটে ফেলা হল অভিযুক্ত ফুটবলারকে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১৬:১৮
Share: Save:

কাতার বিশ্বকাপে ডোপিংয়ের ছায়া। ২৬ জনের দলে নির্বাচিত হওয়ার পরেও ডোপ পরীক্ষায় ব্যর্থতার জন্য সৌদি আরবের ফুটবলার ফাহাদ আল-মওল্লাদকে বাদ দেওয়া হল। কারণ বিশ্বকাপে কোনও ঝুঁকি নিতে চাইছেন না সৌদি আরবের কোচ হার্ভ রেনার্ড।

প্রথমে ফাহাদকে দলে রাখেন কোচ। কিন্তু সাবধানতা হিসাবেই তাঁকে কাতার নিয়ে যাচ্ছে না সৌদি আরব। গত ফেব্রুয়ারি মাসে ডোপ পরীক্ষায় ব্যর্থ হন ফাহাদ। তাঁর প্রথম এবং দ্বিতীয় নমুনায় নিষিদ্ধ মাদক পাওয়া গিয়েছিল। এখনও শাস্তি ঘোষণা না হওয়ায় বিশ্বকাপের দলে ফাহাদকে রেখেছিলেন রেনার্ড। কিন্তু রাইট উইঙ্গারকে মাঠে নামালে আপত্তি জানাতে পারে প্রতিপক্ষ দলগুলি। জেনে শুনে ডোপ পরীক্ষায় ব্যর্থ ফুটবলারকে খেলালে ফিফার শাস্তির মুখে পড়তে হতে পারে গোটা দলকেই। তাই ঝুঁকি নিতে চাননি কোচ। কাতার যাওয়ার আগে দল থেকে ফাহাদকে বাদই দিয়ে দিলেন রেনার্ড। পরিবর্ত হিসাবে দলে নেওয়া হয়েছে ক্লাব ফুটবলে ফাহাদেরই সতীর্থ নাওয়াফ আল-আবেদকে।

সৌদির ক্লাব আল-শাবাবে খেলেন ফাহাদ। গত ফ্রেব্রুয়ারিতে ক্লাবের একটি ম্যাচের পরে ডোপ পরীক্ষা হয় তাঁর। পরীক্ষায় উত্তীর্ণ হতে না পারলেও তাঁকে খেলিয়ে যাচ্ছে সৌদির ক্লাবটি। এখনও শুনানি পর্ব শেষ না হওয়ায় এবং শাস্তি ঘোষণা না হওয়ার সুযোগে ফাহাদকে খেলাচ্ছে তাঁর ক্লাব। সেই যুক্তিতেই তাঁকে বিশ্বকাপের দলেও রাখেন জাতীয় দলের কোচ। কিন্তু, বিশ্বকাপে অন্য দলগুলি ফাহাদকে নিয়ে আপত্তি জানাতে পারে। তা ছাড়া বিশ্বকাপের মধ্যে ফাহাদের শাস্তি ঘোষণা হয়ে গেলে সমস্যায় পড়বে দল। তাই শেষ পর্যন্ত দলের নির্ভরযোগ্য ফুটবলারকে ছাড়াই বিশ্বকাপ খেলার সিদ্ধান্ত নিয়েছেন রেনার্ড।

কাতার বিশ্বকাপে কঠিন গ্রুপে রয়েছে সৌদি আরব। ২২ নভেম্বর আর্জেন্টিনার বিরুদ্ধে প্রথম ম্যাচ তাদের। গ্রুপ ‘সি’তে সৌদি আরবকে খেলতে হবে পোল্যান্ড এবং মেক্সিকোর সঙ্গে। ফাহাদকে বিশ্বকাপের দলে রাখায় আগেই বিতর্ক তৈরি হয়। প্রশ্ন ওঠে রেনার্ডের দল নির্বাচন নিয়ে। প্রতিযোগিতার সময় কোনও সমস্যা তৈরি হোক তা চাননি সৌদি আরবের কর্তারাও। তাই বিশ্বকাপ শুরুর আগেই ফাহাদকে ২৬ জনের দল থেকে বাদ দিয়েছেন কোচ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE