Advertisement
১১ মে ২০২৪
Lionel Messi

বিশ্বকাপের পালা শেষ, আবার কবে মাঠে নামতে দেখা যাবে মেসি, এমবাপেদের?

লিয়োনেল মেসি, কিলিয়ান এমবাপে এবং নেমার, তিন জনেই খেলেন একই ক্লাবে। বছর শেষেই রয়েছে তাঁদের ক্লাবের ম্যাচ। সেখানে কি খেলতে দেখা যাবে?

আবার কবে মাঠে নামবেন মেসি, এমবাপেরা?

আবার কবে মাঠে নামবেন মেসি, এমবাপেরা? ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২২:১৭
Share: Save:

রবিবার শেষ হয়েছে ফুটবল বিশ্বকাপ। মাঝে সামান্য কয়েক দিনের বিরতি। তার পরেই ফুটবলারদের নেমে পড়তে হবে ক্লাবের হয়ে খেলতে। এ বারই প্রথম ভরা ক্লাব মরসুমের মাঝে হয়েছে বিশ্বকাপ। ফলে সেই সময়ে বিভিন্ন দেশে ক্লাব ফুটবল বন্ধ থেকেছে। বিশ্বকাপের পরেই কম সময়ে অনেক বেশি ম্যাচ খেলতে হবে ফুটবলারদের।

বিশ্বকাপ জেতায় স্বাভাবিক ভাবেই সবচেয়ে বেশি নজর থাকবে লিয়োনেল মেসির দিকে। তিনি খেলেন প্যারিস সঁ জরমঁ-য়। ফরাসি লিগে পিএসজি-র প্রথম ম্যাচ আগামী ২৮ ডিসেম্বর রাত ১.৩০ থেকে। প্রতিপক্ষ স্ত্রাসবুর্গ। বিশ্বকাপ জিতে আপাতত দেশে ফিরবেন মেসি। সেখান থেকে পিএসজি-র শিবিরে যোগ দেবেন। বিশ্বকাপ ফাইনালের ১০ দিন পরেই আবার ক্লাবের হয়ে তিনি নামতে রাজি হবেন কিনা, সেটা অবশ্য বলা যাচ্ছে না। হয়তো সেই ম্যাচে তাঁকে ছুটি দিতে পারে ক্লাব। তবে এখনও সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

একই জিনিস প্রযোজ্য কিলিয়ান এমবাপে এবং নেমারের ক্ষেত্রেও। মেসির মতো এই দুই ফুটবলারও খেলেন পিএসজি-তে। এমবাপে ফাইনাল খেললেও নেমার খেলেননি। বছর শেষের এই ম্যাচে নামতে হলে এমবাপেকেও ফাইনালে হারের হতাশা কাটিয়ে ১০ দিনের মধ্যে মাঠে ফিরতে হবে। মেসির মতো তাঁকেও ছুটি দিতে পারে পিএসজি। বাড়তি ছুটি পেতে পারেন আশরফ হাকিমিও। তাঁর দল মরক্কো তৃতীয় স্থানের ম্যাচ খেলেছে।

সে ক্ষেত্রে নেমারকে হয়তো নামতে হবেই। তাঁর দল ব্রাজিল কোয়ার্টার ফাইনালেই ছিটকে গিয়েছে। সেই ম্যাচ ছিল ৯ ডিসেম্বর। অর্থাৎ স্ত্রাসবুর্গের বিরুদ্ধে নামার আগে ২০ দিন সময় থাকছে নেমারের হাতে। এখন তিনি ব্রাজিলে ফিরে গিয়েছেন। আগামী কয়েক দিনের মধ্যে পিএসজি শিবিরে যোগ দেওয়ার কথা। মেসি-এমবাপের অনুপস্থিতিতে তাঁকে সেই ম্যাচে চাইবে ক্লাব।

সবচেয়ে খারাপ অবস্থা ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। বিশ্বকাপের মাঝেই ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে বিচ্ছেদ হয়েছে তাঁর। নতুন ক্লাবের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন তিনি। বিশ্বকাপ থেকে বিদায়ের পর ছুটিও কাটাননি। তবে এ বছরে কোনও ক্লাবের হয়ে তাঁকে খেলতে দেখার সম্ভাবনা নেই। কারণ পরের ট্রান্সফার উইন্ডো খুলবে জানুয়ারিতে। তখনই তিনি কোনও ক্লাবে যোগ দিতে পারেন।

আর্জেন্টিনার আর এক তারকা ফুটবলার ইউলিয়ান আলভারেস খেলেন ম্যাঞ্চেস্টার সিটিতে। মেসিদের মতোই তাঁর দলের প্রথম ম্যাচ ২৮ ডিসেম্বর। প্রতিপক্ষ লিডস ইউনাইটেড। সেই ম্যাচে তাঁকে বিশ্রাম দিতে পারেন কোচ পেপ গুয়ার্দিওলা। এনজ়ো ফের্নান্দেস খেলেন পর্তুগালের বেনফিকায়। তাঁর দলের প্রথম ম্যাচ ৩০ ডিসেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE