Advertisement
২৩ এপ্রিল ২০২৪
France Football

অবসর বিতর্কিত বেঞ্জেমার, বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে না পেরে জানালেন সিদ্ধান্ত

বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে ফেললেন করিম বেঞ্জেমা। আর কোনও দিন দেশের হয়ে খেলতে দেখা যাবে না তাঁকে।

ফ্রান্সের জাতীয় দল থেকে অবসর নিয়ে নিলেন বেঞ্জেমা।

ফ্রান্সের জাতীয় দল থেকে অবসর নিয়ে নিলেন বেঞ্জেমা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২২ ২০:২১
Share: Save:

বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার কাছে হেরেছে তাঁর দেশ। কিন্তু চোটের কারণে প্রতিযোগিতায় খেলতে পারেননি করিম বেঞ্জেমা। বিশ্বকাপ শেষ হওয়ার পরের দিনই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়ে ফেললেন তিনি। আর কোনও দিন দেশের হয়ে খেলতে দেখা যাবে না তাঁকে। বিশ্বকাপ শুরুর আগে এবং মাঝে একাধিক বার বিতর্কে জড়িয়েছেন তিনি। দেশ ট্রফি জিততে না পারায় দুঃখে অবসর নিয়ে ফেললেন বেঞ্জেমা।

সোমবার সমাজমাধ্যমে একটি পোস্টের সাহায্যে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন বেঞ্জেমা। তিনি লেখেন, “আমি চেষ্টা করেছিলাম নিজের সেরাটা দেওয়ার। যা ভুল করেছি তার জন্যেই আজ আমি এখানে। আমি তার জন্যে গর্বিত। আমার গল্প লেখা শেষ।”

গত মরসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন বেঞ্জেমা। দুর্দান্ত ছন্দে ছিলেন। বিশ্বকাপে আসার আগেই বালঁ দ্যর পুরস্কার পান। ফ্রান্সের বিশ্বকাপ দলে তাঁকে রেখেছিলেন দেশঁ। দলের সঙ্গে দোহাতেও এসেছিলেন বেঞ্জেমা। কিন্তু অনুশীলনে চোট পেয়ে ছিটকে যান প্রতিযোগিতা থেকে। তবে তাঁর বদলে অন্য কোনও ফুটবলারকে আনেননি দেশঁ।

বিশ্বকাপের ফাইনালে তাঁকে হাজির থাকার অনুরোধ করেছিলেন খোদ দেশের প্রেসিডেন্ট এমানুয়েল মাকরঁ। কিন্তু কোনও অনুরোধেই কর্ণপাত করেননি বেঞ্জেমা। ঘনিষ্ঠ মহলে তিনি দাবি করেছিলেন, অনুশীলনে পাওয়া চোট এমন কিছু গুরুতর ছিল না। বড়জোর দু’-তিনটি ম্যাচে খেলতে পারতেন না। কিন্তু দেশঁই তাঁকে বার বার অনুরোধ করেন দেশে ফিরে যাওয়ার জন্য। স্পেনে ফিরে দ্রুত সুস্থ হয়ে রিয়াল মাদ্রিদের অনুশীলন ম্যাচও খেলতে দেখা যায় তাঁকে। তা সত্ত্বেও বেঞ্জেমাকে জাতীয় দলে ডাকেননি দেশঁ। সেই রাগেই ফাইনালে আসেননি বেঞ্জেমা।

বিশ্বকাপ ফাইনালের আগে হঠাৎই বেঞ্জেমাকে নিয়ে উত্তেজনা তৈরি হয়। শোনা যায়, তিনি ফিট হয়ে গিয়েছেন। ফলে ফাইনালে খেলতে পারবেন। ম্যাচের আগে বার বার ফ্রান্সের কোচকে এই প্রশ্ন করা হয়। তিনি এক সময় বিরক্ত হয়ে পড়েন। জানান, বেঞ্জেমাকে ফাইনালে নামানোর কথা একেবারেই ভাবছেন না।

বিশ্বকাপ শুরু হওয়ার দিন কয়েক আগে ট্রেনিংয়ে বেঞ্জেমার বাঁ পায়ে সমস্যা দেখা দিয়েছিল। চোট পরীক্ষা করে চিকিৎসকরা রায় দিয়েছিলেন, তিন সপ্তাহ লাগবে ঊরুর চোট ঠিক হতে। কিন্তু বেঞ্জেমা নাকি দ্রুত সুস্থ হচ্ছিলেন। বেঞ্জেমার প্রত্যাবর্তনের খবর প্রচারমাধ্যমে ছড়িয়ে পড়ার পরে ফরাসি তারকা গণমাধ্যমে নিজের ‘এক্সারসাইজ বাইক’-এ বসে থাকার একটি ছবি তুলে দিয়েছিলেন। যার ফলে জল্পনা আরও বেড়ে গিয়েছিল। তবে বেঞ্জেমা-জল্পনা আমল দিতে চাননি দেশঁ। তিউনিশিয়া ম্যাচের আগে বেঞ্জেমা প্রসঙ্গে ফরাসি কোচ বলেন, ‘‘এই মুহূর্তে এ সব নিয়ে আমি ভাবছি না। ট্রেনিং শিবির ছেড়ে চলে যাওয়ার পরে আমার সঙ্গে বেঞ্জেমার কথা হয়েছিল। আপনারা যদি এই নিয়ে তর্ক-বিতর্ক করতে চান, করতে পারেন। আমি এই নিয়ে কিছু ভাবছি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

France Football Karim Benzema FIFA World Cup 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE