Advertisement
০৫ মে ২০২৪
FIFA World Cup 2022

স্পেনের কাছে হারলেই কি বিশ্বকাপ থেকে ছুটি জার্মানির? কোন অঙ্কে সুযোগ থাকবে ন্যুয়েরদের

জাপানের পরে এ বার স্পেনের কাছে হেরে গেলেই কি বিশ্বকাপ অভিযান শেষ হয়ে যাবে জার্মানির? নাকি তার পরেও শেষ ষোলোয় যাওয়ার সুযোগ থাকবে ম্যানুয়েল ন্যুয়েরদের?

বিশ্বকাপের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরেছে জার্মানি। দ্বিতীয় ম্য়াচে স্পেনের বিরুদ্ধে নামার আগে চাপে ন্যুয়েররা।

বিশ্বকাপের প্রথম ম্যাচে জাপানের কাছে হেরেছে জার্মানি। দ্বিতীয় ম্য়াচে স্পেনের বিরুদ্ধে নামার আগে চাপে ন্যুয়েররা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ২১:২০
Share: Save:

প্রথম ম্যাচে জাপানের কাছে হেরে বিশ্বকাপের শেষ ষোলোয় যাওয়ার অঙ্ক কঠিন করে ফেলেছে জার্মানি। দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ শক্তিশালী স্পেন। বিশ্বকাপে টিকে থাকতে হলে স্পেনকে হারাতেই হবে ম্যানুয়েল ন্যুয়েরদের। কিন্তু যদি স্পেনের কাছে জার্মানি হেরে যায় তা হলে? বিশ্বকাপ থেকে কি ছুটি হয়ে যাবে প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের? নাকি সুযোগ থাকবে পরের রাউন্ডে যাওয়ার?

বিশ্বকাপের গ্রুপ ই-তে রয়েছে জার্মানি। একই গ্রুপে রয়েছে স্পেন, জাপান ও কোস্টা রিকা। দু’টি করে ম্যাচ খেলে ফেলেছে জাপান ও কোস্টা রিকা। জার্মানিকে হারিয়েছে জাপান। অন্য দিকে স্পেনের কাছে হেরেছে কোস্টা রিকা। কিন্তু পরের ম্যাচে জাপানকে হারিয়েছে তারা। ফলে ২ ম্যাচ খেলে জাপান ও কোস্টা রিকার পয়েন্ট ৩। একটি ম্যাচ খেলে স্পেনের পয়েন্ট ৩। একটি ম্যাচ খেলে জার্মানির পয়েন্ট শূন্য।

নিজেদের প্রথম ম্যাচে স্পেনের কাছে জার্মানি হারলে ২ ম্যাচ খেলে তাদের পয়েন্ট হবে শূন্য। অন্য দিকে ২ ম্যাচ খেলে ৬ পয়েন্ট নিয়ে প্রি-কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করবে স্পেন। গ্রুপের শেষ খেলায় স্পেনের মুখোমুখি জাপান। জার্মানির বিরুদ্ধে নামবে কোস্টা রিকা। সেই ম্যাচে জাপান হারলে ও কোস্টা রিকাকে জার্মানি হারালে তিন দলেরই পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে গোল পার্থক্য একটি দল শেষ ষোলোয় উঠবে। প্রথম ম্যাচে স্পেনের কাছে ৭ গোল খাওয়ায় গোল পার্থক্য অনেকটাই পিছিয়ে কোস্টা রিকা। সে ক্ষেত্রে জার্মানির সঙ্গে লড়াই হবে জাপানের। তাই কোস্টা রিকাকে বড় ব্যবধানে হারাতে হবে জার্মানদের। অর্থাৎ, স্পেনের কাছে হারলেও খাতায়কলমে সুযোগ থাকবে জার্মানির।

আর যদি স্পেনের বিরুদ্ধে জার্মানি জেতে বা দু’দলের ম্যাচ ড্র হয় তা হলে পরের রাউন্ডে যাওয়ার সুযোগ কিছুটা হলেও বাড়বে জার্মানির। স্পেনকে যদি জার্মানি হারাতে পারে তা হলে গ্রুপের চার দলেরই পয়েন্ট হবে ৩। সে ক্ষেত্রে আরও জমে যাবে গ্রুপের অঙ্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE