Advertisement
০২ মে ২০২৪

FIFA World Cup Qualifier: মূলপর্বে লেয়নডস্কির পোল্যান্ড, টাইব্রেকারে আশা শেষ মিশরের

তবে এই জয় লেয়নডস্কিদের এনে দিয়েছে অন্য তৃপ্তি। কারণ এই সুইডেনের কাছে হেরেই পোল্যান্ডের ২০২০ সালের ইউরোর মূলপর্বে খেলা হয়নি।

উৎসব: পোল্যান্ডের নায়ক লেয়নডস্কি। রয়টার্স

উৎসব: পোল্যান্ডের নায়ক লেয়নডস্কি। রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ মার্চ ২০২২ ১০:১১
Share: Save:

বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্ব

পোলান্ড ২ সুইডেন ০

এই মুহূর্তে বিশ্বসেরা ফুটবলার হওয়ার লড়াইটা দেখা যায় মূলত তিন জনের মধ্যে। তাঁরা লিয়োনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও রবার্ট লেয়নডস্কি।

এই ত্রয়ীকে কাতার বিশ্বকাপে খেলতে দেখা যাবে। আর্জেন্টিনাকে মেসি মূলপর্বে তুলেছেন আগেই। প্লে-অফ ফাইনাল জিতে পঞ্চম বিশ্বকাপে খেলা মঙ্গলবারই নিশ্চিত হয়ে গেল ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর পর্তুগালের। বাকি থাকল নালেয়নডস্কির পোল্যান্ডও।

বায়ার্ন মিউনিখের মহাতারকার দেশও প্লে-অফ ফাইনালে ২-০ গোলে সুইডেনকে হারিয়ে যোগ্যতা অর্জন করল। লেয়নডস্কি গোল করেন ৪৯ মিনিটে পেনাল্টি থেকে। ৭২ মিনিটে বিপক্ষের ভুলে ২-০ করেন
পিয়ত্রে জ়িয়েলিনিস্কি।

তবে এই জয় লেয়নডস্কিদের এনে দিয়েছে অন্য তৃপ্তি। কারণ এই সুইডেনের কাছে হেরেই পোল্যান্ডের ২০২০ সালের ইউরোর মূলপর্বে খেলা হয়নি। বায়ার্ন তারকা বলেছেন, ‘‘আমাদের দলের অনেকেরই চোট ছিল। সঙ্গে অন্য আরও নানা সমস্যা। আমিও পুরো সুস্থ অবস্থায় মাঠে নামতে পারিনি। আমাকে ভোগাচ্ছে হাঁটু। তার পরেও কাতারে খেলা নিশ্চিত করেছি ভেবে আমরা যে কতটা খুশি তা বলে বোঝাতে পারব না।’’

পাশাপাশি সুইডেনের কাছে এই হার একটা বড় ধাক্কা। পোল্যান্ডের বিরুদ্ধে প্রথমার্ধে কিন্তু তারা বেশি ভাল খেলেছে। খেলা শেষ হওয়ার মাত্র ১০ মিনিট আগে কিংবদন্তি জ়লাটান ইব্রাহিমোভিচকে নামিয়েও লাভ হয়নি। ৪০ বছর বয়সি এসি মিলান তারকা সম্ভবত দেশ জার্সিতে এ দিনই শেষ ম্যাচ খেলে ফেললেন।

অপ্রতিরোধ্য ব্রাজিল: ছুটছে তিতের নতুন ব্রাজিল। মঙ্গলবার বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে নিয়মরক্ষার ম্যাচেও কিন্তু ব্রাজিল ছিল স্বমেজাজেই। তারা ৪-০ হারিয়ে দিয়েছে বলিভিয়াকে। জোড়া গোল করেন রিচার্লিসন। বাকি দুই গোলদাতা লুকাস পাকেতা ও ব্রুনো গিমারায়েস।

মেসিরা অপরাজিত: লিয়োনেল মেসির নেতৃত্বে টানা ৩১ ম্যাচ অপরাজিত থেকে আর্জেন্টিনা তাদের অতীতের নজির স্পর্শ করল। বিশ্বকাপ যোগ্যতা অর্জনের দক্ষিণ আমেরিকা গ্রুপে তারা ১-১ ড্র করল ইকুয়েডরের সঙ্গে। প্রসঙ্গত ১৯৯১ থেকে ১৯৯৩ সালে মধ্যেও একবার আর্জেন্টিনা টানা ৩১ ম্যাচে অপরাজিত ছিল।

আর্জেন্টিনাই প্রথম গোল করে খেলার ২৪ মিনিটে। গোলদাতা সুযোগসন্ধানী ইউলিয়ান আলভারেজ়। যা দেশের জার্সিতে তাঁর প্রথম গোল। ইকুয়েডর খেলার সংযুক্ত সময়ে ১-১ করে বিতর্কের আবহে পেনাল্টি পেয়ে। পরিবর্ত হিসেবে নামা এন্নার ভ্যালেন্সিয়া শট অসাধারণ দক্ষতায় বাঁচান মেসিদের গোলরক্ষক জেরোমিনো রুলি। যদিও বল তাঁর হাতে লেগে প্রতিহত হয়ে আবার ভ্যালেন্সিয়ার কাছে আসে। এবং ৯৩ মিনিট ফল ১-১ হয়ে যায় অপ্রত্যাশিত ভাবে। পেরু ২-০ প্যারাগুয়েকে হারিয়ে প্লে-অফ খেলা নিশ্চিত করেছে।

স্বপ্ন শেষ মিশরের: কাতার বিশ্বকাপে খেলার স্বপ্ন সত্যি হল না মহম্মদ সালাহের। আফ্রিকা কাপ অব নেশনস ফাইনালের মতোই মঙ্গলবার যোগ্যতা অর্জন পর্ব পলে-অফে সেনেগালের কাছে টাইব্রেকারে হেরেছে মিশর। প্লে-অফের প্রথম লেগে মিশরই ১-০ জিতেছিল। মঙ্গলবার নিজেদের মাঠে সেই একই ব্যবধানে জিতে ফল ১-১ করে দেন সাদিয়ো মানেরা। টাইব্রেকারে সেনেগালই ৩-১ জেতে।

বিদায় নাইজিরিয়ার: সেনেগালের মতো ঘানাও খেলবে কাতার বিশ্বকাপে। আবুজায় যোগ্যতা অর্জনের ম্যাচে মঙ্গলবার তারা ১-১ ড্র করে ছিটকে দিল নাইজিরিয়াকে। বাইরের মাঠে বেশি গোল করায় ঘানাই পেল মূলপর্বে খেলার সুযোগ। যদিও নাইজিরিয়ায় তাদের প্রবল প্রতিকূল পরিবেশে খেলতে হয়েছে। বারবার দশর্কদের আক্রমণের শিকার হয়েছেন ঘানার ফুটবলারেরা। খেলা শেষ হওয়ার পরে দাঙ্গা শুরু হয়ে যায়। দর্শকরা মাঠে নেমে পড়েন।

চমক আমিরশাহির: দক্ষিণ কোরিয়াকে ১-০ হারিয়ে চমকে দিল সংযুক্ত আরব আমিরশাহি। মঙ্গলবার দুবাইয়ে এই জয়ের সৌজন্যে আমিরশাহি প্লে-অফ ম্যাচ খেলবে অস্ট্রেলিয়ার সঙ্গে। ৫৪ মিনিটে কোরিয়ার বিরুদ্ধে একমাত্র গোল করলেন হারেব আবদুল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE