Advertisement
২২ জুলাই ২০২৪
Bhaichung Bhutia

‘জ্যোতিষীর ফুটবল দল বেছে দেওয়া নতুন কিছু নয়’, ভারতের কোচ ইগর স্তিমাচের পাশে ভাইচুং

দল বাছা নিয়ে জ্যোতিষীর সাহায্য নেওয়ায় কোচ ইগর স্তিমাচকে কাঠগড়ায় তোলা হচ্ছে। এমন সময় কোচের পাশে দাঁড়ালেন ভাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন অধিনায়ক মনে করেন ফুটবলে জ্যোতিষী ব্যবহার করা নতুন কিছু নয়।

Bhaichung Bhutiya

ভাইচুং ভুটিয়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১১
Share: Save:

ভারতীয় ফুটবল দল নির্বাচনে জ্যোতিষী ব্যবহার করা নিয়ে বিতর্ক শুরু হয়েছে। কোচ ইগর স্তিমাচকে কাঠগড়ায় তোলা হচ্ছে। এমন সময় কোচের পাশে দাঁড়ালেন ভাইচুং ভুটিয়া। ভারতের প্রাক্তন অধিনায়ক মনে করেন ফুটবলে জ্যোতিষী ব্যবহার নতুন কিছু নয়। অনেক দেশেই এই চল রয়েছে।

ভাইচুং মনে করিয়ে দিয়েছেন ব্রাজিলের কোচ লুইজ ফিলিপ স্কোলারি। এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ভাইচুং বলেন, “জ্যোতিষী নতুন কিছু নয়। স্কোলারি এমন অনেক কিছু করতেন। আফ্রিকা, আমেরিকা এবং ইউরোপের অনেক নাম করা কোচই এমন পদ্ধতিতে দল বাছেন। স্কোলারি দল বাছাইয়ের সময় জ্যোতিষীর কথা শুনে চলতেন।”

কলকাতায় ইস্টবেঙ্গল এবং মোহনবাগানের হয়ে দীর্ঘ দিন খেলেছেন ভাইচুং। ভারতের প্রাক্তন অধিনায়ক আন্তর্জাতিক মঞ্চে ১০০-র বেশি ম্যাচ খেলেছেন। তিনি বলেন, “আফ্রিকার ফুটবলে হুডু আছে। ম্যাচের আগে অনেকেই এই ধরনের আধ্যাত্মিক জিনিস করে থাকেন। কলকাতার ফুটবলেও অনেক ধরনের কুসংস্কার আছে। খালিদ জামাল এবং সুভাষ ভৌমিকের মতো কোচেরা বিপক্ষ দলের গোলপোস্টে ফুল রেখে আসতেন।”

অভিযোগ, কোচ স্তিমাচ ফুটবলারদের ঠিকুজি-কুষ্ঠি দিয়ে দেন এক জ্যোতিষীকে। তিনি বলে দেন, কোন ম্যাচে কোন ফুটবলারের ভাগ্য সুপ্রসন্ন। তাঁকেই প্রথম একাদশে রাখেন স্তিমাচ। এই কাজে কোনও ভুল দেখছেন না ভাইচুং। তিনি বলেন, “স্তিমাচের পারফরম্যান্স দেখতে হবে। ও যদি জ্যোতিষীর সঙ্গে কথা বলে দল নির্বাচন করে এবং ভারত ভাল খেলে, তাহলে ভুল কী আছে? এই করে তো আর ম্যাচ জেতা যায় না। ফুটবলে কোচই সব। বাকি সকলের থেকে বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে কোচের কথা। জ্যোতিষীর সঙ্গে কথা বলবে নাকি বাসচালকের সঙ্গে সেটা কোচ ঠিক করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bhaichung Bhutia Igor Stimac Indian Football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE