Advertisement
২১ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরো কাপের প্রথম গোলেই করে ফেললেন রেকর্ড, কোন কীর্তি গড়লেন জার্মানির তরুণ ফুটবলার

২১ বছরের তরুণ ফুটবলার ইউরো কাপের তরুণতম গোল স্কোরার। ১০ মিনিটের মাথায় গোল করে রেকর্ড করে ফেললেন বেয়ার লেভারকুসেনের হয়ে খেলা এই ফুটবলার।

Florian Wirtz

ফ্লোরিয়ান উইর্ৎজ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুন ২০২৪ ১৬:২১
Share: Save:

জার্মানির হয়ে প্রথম গোলটি করেন ফ্লোরিয়ান উইর্ৎজ। ২১ বছরের তরুণ ফুটবলার ইউরো কাপের সর্বকনিষ্ঠ গোলদাতার রেকর্ড করলেন। ১০ মিনিটের মাথায় গোল করে রেকর্ড করে ফেললেন বেয়ার লেভারকুসেনের হয়ে খেলা এই ফুটবলার।

উইর্ৎজ ভাঙলেন তাঁর সতীর্থের রেকর্ড। এর আগে ইউরো কাপে সবচেয়ে কম বয়সে গোল করার রেকর্ড ছিল কাই হাভার্ৎজের। উইর্ৎজ গোল করলেন ২১ বছর ৪১ দিন বয়সে। এই মরসুমে ইতিমধ্যেই ২০টি গোল করে ফেলেছেন তিনি। উইর্ৎজের পরেই গোল করেন জামাল মুসিয়ালা। তাঁরও বয়স ২১ বছর। কিন্তু উইর্ৎজের থেকে তিনি চার মাসের বড়। তাই রেকর্ড ভাঙা আর হয়নি।

ইউরো কাপে বহু তরুণ ফুটবলারকে দেখা যায়। নজর কেড়ে নেন অনেকে। এ বারের প্রতিযোগিতায় যেমন আগামী দিনে চোখ থাকবে উইর্ৎজের দিকে। আর তিনি যদি ফর্ম ধরে রাখেন তা হলে ইউরো কাপে জার্মানিও সাফল্য পাবে।

এ বারের মরসুমে লেভারকুসেনের হয়ে ১১টি গোল করেছেন উইর্ৎজ। ১২টি গোলের পাস বাড়িয়েছেন। তাঁর গতি এবং গোল করার দক্ষতা বাকিদের থেকে আলাদা করে দেয় তাঁকে। শুধু গোল করা নয়, আরও অনেক দায়িত্বই থাকে তাঁর কাঁধে। খেলা তৈরি করতে পারেন উইর্ৎজ। উইংয়ে খেলতে পারেন। এমন ফুটবলারকে আটকে রাখাও খুব কঠিন। লেভারকুসেনের কোচ জাভি আলান্সো কিছু দিন আগে উইর্ৎজের তুলনা করেছিলেন লিয়োনেল মেসির সঙ্গে।

শুক্রবার রাতে স্কটল্যান্ডের বিরুদ্ধে পাঁচ গোল করে জার্মানি। ফ্লোরিয়ান উইর্ৎজ, জামাল মুসিয়ালা, কাই হাভার্ৎজ, নিকলাস ফুলক্রুগ এবং এমরে চ্যান গোল করেন। ম্যাচের শেষের দিকে আত্মঘাতী গোল আন্তোনিয়ো রুডিগারের।

Euro

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 Germany Florian Wirtz
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE