Advertisement
১৯ জুলাই ২০২৪
UEFA Euro 2024

ইউরো কাপের প্রি-কোয়ার্টারের পথে জার্মানি, হাঙ্গেরিকে হারিয়ে দ্বিতীয় জয় মুসিয়ালাদের

ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালের পথে আরও এক ধাপ এগোল জার্মানি। আয়োজক দেশ বুধবার স্টুটগার্টে হারিয়ে দিল হাঙ্গেরি। ২-০ গোলে জিতেছে জার্মানি।

football

জার্মানির খেলোয়াড়দের উল্লাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ২৩:২৫
Share: Save:

জার্মানি ২ (মুসিয়ালা, গুন্ডোয়ান)
হাঙ্গেরি ০

ইউরো কাপের প্রি-কোয়ার্টার ফাইনালের পথে আরও এক ধাপ এগোল জার্মানি। আয়োজক দেশ বুধবার স্টুটগার্টে হারিয়ে দিল হাঙ্গেরি। ২-০ গোলে জিতেছে জার্মানি। জামাল মুসিয়ালা এবং ইলকাই গুন্ডোয়ান গোল করেন। দু’ম্যাচে ছ’পয়েন্ট হয়ে গেল জার্মানির।

ম্যাচের প্রথম থেকেই আক্রমণ ছিল জার্মানির। আন্তোনিয়ো রুডিগারের পাস থেকে তিন মিনিটেই গোলের সুযোগ নষ্ট করেন কাই হাভার্ৎজ। ১১ মিনিটের মাথায় আবার হাভার্ৎজের সুযোগ নষ্টের ফলে এগোতে পারেনি জার্মানি। হাভার্ৎজের শট বাঁচিয়ে দেন গুলাসি।

কিন্তু জার্মানির চাপের মুখে এক সময় ভেঙে পড়ে হাঙ্গেরির প্রতিরোধ। ২৩ মিনিটে গোল করেন মুসিয়ালা। এ ক্ষেত্রে হাঙ্গেরির রক্ষণে দোষ রয়েছে। তারা বক্স থেকে বল ক্লিয়ার করতে পারেনি। গুন্ডোয়ান গোললাইনের কাছ থেকে বল টেনে এনে মুসিয়ালাকে পাস দেন। জার্মানির তরুণ ফুটবলার প্রায় ফাঁকা গোলে বল ঠেলেন। টানা দ্বিতীয় ম্যাচে গোল করলেন মুসিয়ালা।

তিন মিনিট পরেই সমতা ফেরাতে পারত হাঙ্গেরি। জার্মানির বক্সের একটু দূরে ফ্রিকিক পেয়েছিল তারা। ডোমিনিক সোবোজ়‌লাইয়ের শট কোনও মতে ডান দিকে ঝাঁপিয়ে বাঁচান ম্যানুয়েল ন্যুয়ের। তবে এর পর হাঙ্গেরিকে গুটিয়ে যেতে দেখা যায়। আক্রমণে উঠতেই পারছিল না। এক সময় জার্মানির গোলকিপার বাদে বাকি ২১ জন ফুটবলারই ছিলেন হাঙ্গেরির অর্ধে। তাতে অবশ্য জার্মানির গোলসংখ্যা বাড়েনি। প্রথমার্ধের শেষ দিকে মুসিয়ালা একটি সুযোগ নষ্ট করেন।

দ্বিতীয়ার্ধে হাঙ্গেরির খেলায় কিছুটা পরিবর্তন আসে। শুধু ডিফেন্স না করে তারা সুযোগ পেলেই প্রতি আক্রমণে উঠতে থাকে। বেশ কিছু সুযোগও তৈরি করে। তবে বলের নিয়ন্ত্রণ ছিল জার্মানির পায়েই। সেটা কাজে লাগিয়েই ব্যবধান বাড়ান গুন্ডোয়ান। মুসিয়ালা পাস দিয়েছিলেন বাঁ দিকে থাকা মিটেলস্ট্যাডকে। তার মধ্যে বক্সে ঢুকে পড়েছিলেন গুন্ডোয়ান। ফাঁকায় থাকা জার্মান অধিনায়ককে পাস দেন মিটেলস্ট্যাড। গুন্ডোয়ান চলতি বলে বাঁ পায়ের শটে গোল করেন।

জার্মানির মাঝমাঠ আগের ম্যাচের মতোই শক্তিশালী দেখিয়েছে। বিশেষত টনি ক্রুজ় এ দিনই উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছেন। পরিশ্রমী ফুটবল খেলেছেন গুন্ডোয়ানও। ম্যাচের শেষ দিকে জোশুয়া কিমিখ একটি গোললাইন সেভ করেন। এ ছাড়া বাকি ম্যাচে হাঙ্গেরির আর কোনও উল্লেখযোগ্য আক্রমণ চোখে পড়েনি।

স্কটল্যান্ড বনাম সুইৎজ়ারল‌্যান্ড

চলতি ইউরোয় স্কটল‌্যান্ডের সঙ্গে ১-১ ড্র করে শেষ ষোলোর দৌড়ে দ্বিতীয় দল হিসেবে অনেকটাই এগিয়ে গেল সুইৎজ়ারল‌্যান্ড। স্কটিশদেরও আশা একেবারেই শেষ না হয়ে সরু সুতোর উপরে দাঁড়িয়ে রয়েছে।

ম‌্যাচের ১৩ মিনিটে আত্মঘাতী গোলে এগিয়ে যায় স্কটল‌্যান্ড। ক‌্যালাম ম‌্যাকগ্রেগর বক্সে ঢুকে পিছনে পাস বাড়ান স্কট ম‌্যাকটমিনেকে। তিনি ডি-বক্সের কিছুটা বাইরে থেকে জোরালো শট নেন। তা ফ‌্যাবিয়ান স্কারের পায়ে লেগে দিক পরিবর্তন করে গোলে ঢুকে যায়। ২৬ মিনিটে সমতা ফেরান সুইৎজ়ারল‌্যান্ডের বহু যুদ্ধের নায়ক শাকিরি। রালসনের ভুল পাস থেকে বল না থামিয়েই বাঁ পায়ের বাঁক খাওয়ানো দুরন্ত ইনসুইঙ্গারে জাল কাঁপান। চলতি ইউরোয় এখনও পর্যন্ত সেরা গোল বলে অনেক বিশেষজ্ঞই মন্তব‌্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE