Advertisement
২২ জুলাই ২০২৪
UEFA Euro 2024

যিনি যোগগুরু তিনিই ডিজে, তিনিই ইউরোয় টাইব্রেকারে ইংল্যান্ডের সাফল্যের নেপথ্যে!

কোয়ার্টারে সুইৎজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়েছে ইংল্যান্ড। সাফল্যের নেপথ্যে রয়েছেন এক যোগগুরু, যিনি কাজ করেন একজন ‘ডিজে’ অর্থাৎ ডিস্ক জকি হিসাবেও। কে তিনি?

football

ইংল্যান্ড ফুটবলারদের উচ্ছ্বাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৯:১২
Share: Save:

কোয়ার্টার ফাইনালে সুইৎজারল্যান্ডকে টাইব্রেকারে হারিয়েছে ইংল্যান্ড। পেনাল্টি স্পট থেকে পাঁচটি শটেই গোল করেছে তারা। সেই সাফল্যের নেপথ্যে রয়েছেন এক যোগগুরু, যিনি কাজ করে একজন ‘ডিজে’ অর্থাৎ ডিস্ক জকি হিসাবেও। ইংল্যান্ডের খেলোয়াড়দের সঙ্গে মাত্র এক সপ্তাহ কাজ করেই তাঁদের মনোবল চাঙ্গা করে দিয়েছেন।

ওই যোগগুরু তথা ডিজের নাম স্টুয়ার্ট স্যান্ডারম্যান। গত সপ্তাহেই ইংল্যান্ডের শিবিরে যোগ দিয়েছেন তিনি। ইংল্যান্ডের ‘বিবিসি রেডিয়ো ১’-এ তিনি ডিজে হিসাবে কাজ করেন। তবে আরও একটি পোশাকি নাম রয়েছে। তিনি একজন ‘ব্রেথওয়ার্ক ট্রেনার’। অর্থাৎ সঠিক শ্বাসপ্রশ্বাসের খেয়াল রাখেন তিনি। এতে মনোযোগ বাড়ে। স্নায়ু শান্ত হয়।

ইংল্যান্ডের শিবিরে এসে খেলোয়াড়দের সঙ্গে একটি কর্মশালা করেছিলেন স্টুয়ার্ট। সেখানে হ্যারি কেন পাঁচ সেকেন্ড ধরে নিঃশ্বাস নিতে এবং পাঁচ সেকেন্ড ধরে প্রশ্বাস ছাড়তে বলেছিলেন। চাপের মুহূর্তে এই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছিল। এতে শরীরের পেশি, কোষ, স্নায়ু সব ঠিকঠাক কাজ করে। শরীর তখন নিজের সেরাটা দেয়।

সুইৎজারল্যান্ড ম্যাচের আগে স্টুয়ার্ট জানিয়েছিলেন, স্লোভাকিয়া ম্যাচের পরে যে ভাবে শ্বাসপ্রশ্বাসের অনুশীলন করে ইংল্যান্ডের খেলোয়াড়েরা ‘রিকভারি’ করেছিলেন, তা উদাহরণযোগ্য। তিনি বলেন, “ওঁরা যে আমাকে এই কাজের জন্য বেছে নিয়েছেন, তাতে আমি আপ্লুত।”

১৯৯০ সালের পর থেকে আটটি বড় প্রতিযোগিতায় টাইব্রেকারে হেরেছিল ইংল্যান্ড। কিন্তু গ্যারেথ সাউথগেট দায়িত্ব নেওয়ার পর চারটি টাইব্রেকারের মধ্যে তিনটিতে জিতেছে তারা। একমাত্র হার ২০২০ ইউরো কাপের ফাইনালে।

তবে সুইৎজারল্যান্ডের বিরুদ্ধে দলকে জেতাতে আর একজনের ভূমিকা অস্বীকার করা যাবে না। তিনি ডেক্লান রাইস। ১২০ মিনিটের খেলা শেষ হওয়ার পর তিনি বার বার সতীর্থদের শ্বাসপ্রশ্বাসের অনুশীলন করার কথা বলেছিলেন। তাতেই সাফল্য পেয়েছেন বুকায়ো সাকা, ইভান টনিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UEFA Euro 2024 England Football Tiebreaker
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE