Advertisement
০৭ অক্টোবর ২০২২
fifa

FIFA bans AIFF: কোন দু’টি শর্ত মানলে ভারতীয় ফুটবলের উপর থেকে নির্বাসন তুলবে ফিফা?

মঙ্গলবার এআইএফএফ-কে নির্বাসিত করে ফিফা। ভারতীয় ফুটবলের উপর থেকে এই নির্বাসনের মেঘ কাটবে কী ভাবে? আশা দেখাচ্ছে ফিফাই।

ফের কবে ভারতীয় জার্সিতে খেলতে দেখা যাবে সুনীলদের?

ফের কবে ভারতীয় জার্সিতে খেলতে দেখা যাবে সুনীলদের? —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২২ ১৩:২৭
Share: Save:

ভারত আবার কবে ফুটবল খেলবে? এই প্রশ্নই এখন সমর্থকদের মনে। মঙ্গলবার সকালবেলা হঠাৎ ফিফার নির্বাসনের নির্দেশের পর ভারতে অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপের আয়োজন, এটিকে মোহনবাগানের এএফসি কাপ খেলা, এমন অনেক কিছু নিয়েই তৈরি হয় অনিশ্চয়তা। কিন্তু এই নির্বাসন উঠবে কবে?

এই প্রশ্নের উত্তরও দিয়েছে ফিফা। দুটি শর্ত দিয়েছে তারা। এক, কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্সকে পুরোপুরি নিষিদ্ধ করতে হবে। দুই, সর্বভারতীয় ফুটবল সংস্থার (এআইএফএফ) হাতে পুরো দায়িত্ব তুলে দিতে হবে। এআইএফএফ-এর হাতে দায়িত্ব তুলে দিতে হলে করতে হবে নির্বাচন। অর্থাৎ নির্বাচন হলেই কেটে যাবে সব মেঘ। এই মাসের শেষে নির্বাচন হওয়ার কথা। সেটা হলেই ভারতীয় ফুটবল ফের ফিরতে পারবে স্বমেজাজে। করতে পারবে বিশ্বকাপ আয়োজনও। মোহনবাগানও খেলতে পারবে এএফসি কাপে।

নির্বাচনের আশাতেই দিন গুনছেন সমর্থকরা। ফিফার নির্বাসন তুলতে নির্বাচনই এখন এক মাত্র পথ। যত তাড়াতাড়ি সেই নির্বাচন করা যাবে, ততই লাভ ভারতীয় ফুটবলের।

মঙ্গলবার এআইএফএফ-কে নির্বাসিত করে ফিফা। ‘তৃতীয় পক্ষের হস্তক্ষেপের’ কারণে এই শাস্তির কথা ঘোষণা করেছে ফিফা। ফিফা এক বিবৃতিতে বলেছে, ‘এখন এআইএফএফ-এর ক্ষমতায় রয়েছে কমিটি অব অ্যাডমিনিস্ট্রেটর্স। এর বদলে যে দিন থেকে নির্বাচনের মাধ্যমে তৈরি হওয়া কমিটি এআইএফএফ-এর দৈনন্দিন কাজকর্ম দেখতে শুরু করবে, সে দিন থেকে এই নির্বাসনের শাস্তি উঠে যাবে।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.